তাসমানিয়ায় শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

  •  
  •  
  •  
  •  

আব্দুল্লাহ আল সাকিব, হোবার্ট থেকে: অস্ট্রেলিয়া একটি বৃহৎ দ্বীপ দেশ এবং মহাদেশ। এই অস্ট্রেলিয়ার একটি দ্বীপ রাজ্য তাসমানিয়া। মূল ভূখণ্ড অস্ট্রেলিয়ার মতো তাসমানিয়ায়ও রয়েছেন প্রবাসী বাংলাদেশী। আর সারাবিশ্বে যেখানেই বাঙালিরা আছেন সেখানেই আমাদের জাতীয় দিবসগুলো পালিত হয়।

তাসমানিয়ার রাজধানী হোবার্টে বসবাসরত বাংলাদেশী কমিউনিটি অমর একুশকে উজ্জীবিত করে জাতীয় শহীদ দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করেছে। ২১ ফেব্রুয়ারির দিনটি অস্ট্রেলিয়ায় কর্ম দিবস হওয়ায় বাংলাদেশী কমিউনিটির সদস্যরা গত ২৩ ফেব্রুয়ারী রোববার দিবসটি পালন করে। Hobart Bangladesh Community সংঘটন এই অনুষ্ঠানটির আয়োজক এবং তত্ত্বাবধানে নিয়োজিত ছিল। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন Community Languages Tasmania এর প্রতিনিধি নাগারাত্নাম জায়াশ্রীধারান।

হোবার্টে বসবাসকারী বাংলা ভাষা ভাষীদের সন্তানদের জন্য শীঘ্রই বাংলা কমুনিটি স্কুল প্রতিষ্ঠার শুভ সংবাদ প্রদান এবং অতিথি মহোদয়ের বক্তব্যের মাধ্যমে অনুষ্ঠানটির শুভ সূচনা হয়।
আয়োজিত এই অনুষ্ঠানে বাংলা ভাষার ইতিহাস ও ভাষা সংরক্ষণে নতুন প্রজন্মকে আগ্রহী করে তোলার প্রয়াস ছিলো বিশেষ ভাবে উল্লেখযোগ্য। অনুষ্ঠানসূচিতে ছিল একুশ ও বাংলা ভাষাভিত্তিক গান, নাচ, কবিতা আবৃত্তি ও দলীয় সংগীত পরিবেশনা। বড়দের পাশাপাশি শিশু-কিশোরদের অংশগ্রহণ ছিল চোখে পড়ার মত। অনুষ্ঠানে প্রবাসী বাংলাদেশীরা স্বতস্ফুর্ত ভাবে অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানে ছিলো দেশি খাবার পরিবেশনার স্টল। সংঘটনটি বাংলাদেশের সকল জাতীয় এবং বিশেষ দিবসগুলো ব্যাপক উৎসাহ ও উদ্দীপনা নিয়ে পালনের মাধ্যমে ভবিষ্যৎ প্রজন্মকে জাতীয় গুরুত্বপূর্ণ ঘটনাবলী সমন্ধে সম্যক অবহিত করা থেকে শুরু করে ইতিহাস, ভাষা এবং সংস্কৃতি সম্পর্কে ইতিবাচক ভূমিকা রেখে চলেছে।

0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments