দিলীপ কুমারের জীবনাবসান

  •  
  •  
  •  
  •  

প্রশান্তিকা ডেস্ক: বলিউডের কিংবদন্তি অভিনেতা দিলীপ কুমার আর নেই। অবসান হলো হিন্দি সিনেমার বরপুত্র এই অভিনেতার জীবনকাল। জানা গেছে, ভারতের মহারাষ্ট্র রাজ্যের মুম্বাইয়ের হিন্দুজা হাসপাতালে আজ বুধবার স্থানীয় সময় সকাল সাড়ে সাতটায় তিনি শেষনিশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৮ বছর।

প্রথম আলো জানায়, ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়েছে, শ্বাসকষ্টজনিত জটিলতায় ভুগছিলেন দিলীপ কুমার। এ জন্য গত ৩০ জুন তাঁকে হাসপাতালে নেওয়া হয়েছিল। হিন্দুজা হাসপাতালের চিকিৎসক জলিল পারকার দিলীপ কুমারের মৃত্যুর খবর নিশ্চিত করেছেন। বার্তা সংস্থা পিটিআই জানিয়েছে, দিলীপ কুমারের চিকিৎসাসেবায় নিয়োজিত ছিলেন জলিল পারকার। এ ছাড়া দিলীপ কুমারের অফিশিয়াল টুইটার অ্যাকাউন্ট থেকেও তাঁর মৃত্যুর খবরটি জানানো হয়েছে। গত ৬ জুন বলিউডের কিংবদন্তি অভিনেতা দিলীপ কুমারকে শ্বাসকষ্টের কারণে হিন্দুজা হাসপাতালে ভর্তি করা হয়েছিল। ১১ জুন তিনি হাসপাতাল থেকে ছাড়া পান। কম দিনের ব্যবধানে আবার তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়।

দিলীপ কুমার তাঁর ছয় দশকের ক্যারিয়ারে ৬৩টি সিনেমায় অভিনয় করেছেন। কিন্তু তিনি হিন্দি সিনেমায় অভিনয় শিল্পকে নতুন রূপ দিয়েছিলেন। খালসা কলেজে পড়ার সময় দিলীপ কুমারের সহপাঠী ছিলো রাজ কাপুর। তাঁরা ঘোড়ার গাড়িতে করে প্রায় ঘুরে বেড়াতেন।
এসময় রাজ কাপুর পার্সি মেয়েদের সাথে ফ্লার্ট করতেন তখন দিলীপ কুমার এক কোনায় গিয়ে চুপ করে বসে থাকতেন এবং তাদের দিকে কমই তাকাতেন। কেউ জানতো না যে এই ব্যক্তিই একদিন ভারতীয় সিনেমাকে নীরবতার ভাষা সম্পর্কে শেখাবেন যা অনেক লম্বা সংলাপের চেয়ে বেশি শক্তিশালী হবে। ১৯৪৪ সালে মুক্তি পায় দিলীপ কুমারের প্রথম ছবি ‘জোয়ার ভাটা।’ প্রথম দিকে দিলীপ কুমারের কয়েকটি ছবি ব্যবসাসফল ছিল না। ১৯৬০ সালে ভারতের ইতিহাসের অন্যতম ব্যবসাসফল সিনেমা ‘মুঘল-এ-আজম’ দিলীপ কুমারের ক্যারিয়ারের মোড় ঘুরিয়ে দেয়। তিনি অসংখ্যবার বাংলাদেশে এসেছেন।

 

0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments