না, এখন আর চুপ থাকা সম্ভব না । সুমন্ত আসলাম

  •  
  •  
  •  
  •  

 140 views

[ সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রতিদিন অসংখ্য মানুষ স্ট্যাটাস দিচ্ছেন। দিনশেষে সেসব আবার হারিয়ে গিয়ে স্থান পাচ্ছে নতুন বিষয়। প্রশান্তিকার এই বিভাগে প্রতি সপ্তাহে থাকছে নির্বাচিত সেই স্ট্যাটাস। একটি স্ট্যাটাসের লেখা কখনও কখনও একটি নিবন্ধের চেয়েও বড় ধাক্কা দেয়। আজকের স্ট্যাটাসটিও সেরকম একটি বোধের কথা বলে। এ বিভাগের লেখা কোনরকম সম্পাদনা ছাড়াই হুবহু প্রকাশিত হবে।]

মাওলানা মালেক স্যার বলেছিলেন, ‘সম্ভাবনা।’ আমরা শুনেছিলাম—সম্ভব না।
মা ব্যাট করছেন, ছেলে বল করছে। পৃথিবীর তাবৎ ক্রিকেট প্রতিযোগিতায় এটা কখনো হয়নি। অথচ ওটা ছিল—সম্ভাবনা। আমরা এমন একটা পরিবেশ তৈরি করলাম, ওটা আর—সম্ভব না।
সৎ একজন ইউএনওকে আঘাত করা হয়েছে। আমরা কাতর হলাম। দেশে সৎ মানুষ বাড়ছে ধীরে ধীরে। ওটা ছিল—-সম্ভাবনা। কিন্তু ৪০ লক্ষ টাকা ও আরো সম্পদের কাহিনী শুনে আমরা ভেবে নিলাম, ওটা আর—সম্ভব না।
নারীর ক্ষমতায়নে নারীর ভূমিকা আমাদের দেশে বেশ প্রবল। এটা খুবই—সম্ভাবনা। অথচ নারী হয়ে নারী পাচারকারী লুপাকে দেখে মনে হয়েছে, এটা কখনো—সম্ভব না।
কুকুর বেড়ে গেছে ঢাকা শহরে। অথচ এই বেড়ে যাওয়া রোধ করতে বৈজ্ঞানিক ও মানবিক একটা উপায় আছে, যেমন মানুষ তার দাম্পত্যে যে উপায়টা মেনে চলে। এটা ছিল—সম্ভাবনা। কিন্তু দুই সিটি কর্পোরেশনে দায়িত্বশীলরা তা না করে, তারা যে আমানবিক পথ বেছে নিয়েছেন, তাতে ওই দায়িত্বশীলদেরই এখন বন্ধ্যাত্বকরণ জরুরী। না, এটা এই মুহূর্তে—সম্ভব না।
গাড়ির ড্রাইভার হয়ে শত কোটি টাকার মালিক! একজন মানুষ ছোট থেকে বড় হয়েছেন, এটা—সম্ভাবনা। তাকে বেনিফিশারি করে যারা হাজার কোটি টাকার মালিক হয়েছেন, তাদের ধরা তো দূরের কথা, ছোঁয়াও তো কল্পনাতীত, তাদের কথা চিন্তা করাও—সম্ভব না।

সিদ্ধান্ত নিয়েছিলাম অন্তত ১৫টা দিন কিছু লিখব না ফেসবুকে। বেশ বড়-সড় দুটো কাজ হাতে নিয়েছি। কিন্তু ৭ দিন পার না হতেই লিখতে হচ্ছে। এ কয়দিনে মেসেঞ্জারে যে ৯ জনের কাছে অনুরোধ পেয়েছি, তা ছিল—সম্ভাবনা। আজ সকালের দিকে একজন লিখলেন—সুমন্ত আসলাম, আপনি একজন সুবিধাবাদী। সঠিক সময়ে সঠিক কথাটা লেখেন না।
ঠিক তখনই সিদ্ধান্ত নিলাম, না এখন আর চুপ থাকা—সম্ভব না।


জীবনকে চরমভাবে উপভোগ করার অদ্ভুত একটা ক্ষমতা লাগে। আমি স্পষ্টভাবে জানি—আমার সেই ক্ষমতা আছে। আমাদের প্রিয় প্রেসিডেন্টও জীবনকে উপভোগ করছেন, রাষ্ট্রের ক্ষমতাবলে। আর আমি করছি আমার ক্ষমতা বলে।
যদি একবার সুবিধাবাদী হতে পারতাম—জীবনকে এমনভাবে ভোগ করার এতো সাহস পেতাম না। যারা সুবিধাবাদী, জীবন তাদের কাছে ভোগের নয়, যন্ত্রণার। রাতের আঁধারে তারা কাঁদেন। দিনেরবেলা সেই লাল আর ফুলে যাওয়া চোখ ঢাকতে কালো কালো চশমা পরেন।

সুমন্ত আসলাম: কথাসাহিত্যিক, সাংবাদিক। ঢাকা। 

 

 

 

0 0 vote
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments