নিউইয়র্কে মুক্তধারার বইমেলায় গান গাইবেন নীরা রহমান

  •  
  •  
  •  
  •  
প্রশান্তিকা প্রতিবেদক : নিউইয়র্কে ঐতিহ্যবাহী মুক্তধারা ফাউন্ডেশনের ৩১তম বইমেলাটি চারদিনব্যাপি অনুষ্ঠিত হবে জ্যামাইকা পারফর্মিং আর্টস সেন্টারে আগামী ২৮জুলাই থেকে ৩১ জুলাই পর্যন্ত । মুক্তধারার এবারের বইমেলার শ্লোগান ‘বই হোক বিশ্ববাঙালির মিলন সেতু’। এই বইমেলায় আমন্ত্রিত হয়েছেন ঢাকা, কলকাতা এবং পৃথিবীর বিভিন্ন দেশ থেকে প্রখ্যাত সাহিত্যিক ও সাংস্কৃতিক ব্যক্তিত্বরা। অস্ট্রেলিয়ার মেলবোর্ন থেকে যাচ্ছেন শিক্ষাবিদ ও প্রখ্যাত শিল্পী নিরুপমা রহমান ( নীরা )।  তিনি আজ সোমবার রাতে মেলবোর্ন থেকে নিউইয়র্কের উদ্দেশে রওয়ানা দেবেন বলে প্রশান্তিকাকে জানিয়েছেন। উচ্ছ্বসিত নীরা রহমান বলেন, “ মেলায় আমার প্রিয় সাহিত্যিক অমর মিত্রসহ অসংখ্য গুণীজনের দেখা পাবো এই আনন্দে আমি উদ্বেলিত”।
নিরুপমা রহমান
নীরা রহমান মেলার উদ্বোধনী দিনে ২৮ জুলাই এবং সমাপনী দিন ৩১ জুলাই দু’দিন গান পরিবেশন করবেন। এছাড়াও উৎসবের তৃতীয় দিন নির্বাচিত বক্তৃতামালায় ‘ সাহিত্য আর সুরের মৈত্রী : বাণীপ্রধান বাংলা গান ও আমার অভিবাসী বাঙালিয়ানা’ বিষয়ক বক্তব্য উপস্থাপন করবেন। অনুষ্ঠানে আরও গান গাইবেন বাংলাদেশের প্রখ্যাত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা এবং লন্ডন প্রবাসী শিল্পী নাহিদ নাজিয়া।
এবছরের নিউইয়র্ক বইমেলায় অংশ নিতে কলকাতা থেকে যাচ্ছেন বাংলাভাষার প্রখ্যাত কথাশিল্পী অমর মিত্র। আমন্ত্রিত অতিথিদের মধ্যে আরও রয়েছেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা, কথাসাহিত্যিক শাহাদুজ্জামান, ছড়াকার লুৎফর রহমান রিটন, সৈয়দ আল ফারুক, কবি আসাদ মান্নান, বিরূপাক্ষ পাল, জসিম মল্লিক এবং প্রকাশক হুমায়ূন কবীর ঢালী প্রমুখ। বাংলাদেশের স্বনামধন্য প্রকাশনা প্রতিষ্ঠান অনন্যা অংকুর, কথাপ্রকাশ, নালন্দা,  কাকলী প্রকাশনী এবং প্রথমা তাদের প্রকাশিত বইসহ নিউইয়র্ক বইমেলায় অংশ নেবে। এছাড়া মুক্তধারা নিউইয়র্ক এবং ঘুংঘুরসহ আমেরিকার ৮টি প্রকাশনা সংস্থার স্টল থাকবে এবারের বইমেলায়। ঢাকার একুশের বইমেলা এবং কলকাতা বইমেলার পর বাঙালির সবচে বড় এবং জমজমাট বইমেলাটি অনুষ্ঠিত হয় নিউইয়র্কে। বাংলাদেশ, ভারত, কানাডা, ইংল্যান্ড, জার্মানি ছাড়াও আমেরিকায় বসবাসরত লেখক কবি ও পাঠকদের মিলনমেলায় পরিণত হয় এই মেলা।
বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের প্রখ্যাত সাহিত্যিক ও সাংস্কৃতিক ব্যক্তিরা অংশ নেবেন মুক্তধারার বইমেলায়।
উল্লেখ্য, নিরুপমা রহমান বাবা-মায়ের জ্যেষ্ঠ সন্তান। তাঁর ছোটবোন নবনীতা চৌধুরী স্বনামধন্য টিভি সঞ্চালক এবং সঙ্গীত শিল্পী। ড. নিরুপমা দীর্ঘদিন ধরে মেলবোর্ন ইউনিভার্সিটিতে শিক্ষকতা করছেন। তার পাশাপাশি প্রতিনিয়ত গানের চর্চা এবং বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার মূলধারার পত্রিকায় নিয়মিত লেখালেখি করছেন। তিনি আগ্রা ঘরানার প্রখ্যাত গুরু দীপালি নাগ, বারীণ মজুমদার সহ বিভিন্ন প্রথিতযশ শিল্পী ও গুরুদের কাছে গান শিখেছেন। তিনি মূলত নজরুলের এবং রাগ ও বাণীপ্রধান গান করে থাকেন। গান গাইবার সময় তিনি সংশ্লিষ্ট গানটির ভাব ও সুর নিয়ে চমৎকার তথ্যও বলে দেন। একইসঙ্গে সেটিও শ্রোতার কাছে হৃদয়গ্রাহী হয়ে ওঠে।
দুই বছরেরও অধিক আগে কোভিড প্রকোপের সময় প্রখ্যাত কবি ও সঞ্চালক রবিশঙ্কর মৈত্রী’র সহজ মানুষে গান করার পরে তাঁর প্রতিভার খবর বিশ্বব্যাপি ছড়িয়ে পড়ে। তিনি প্রশান্তিকা লাইভেও গান করেছিলেন। এবছরেই যুক্তরাষ্ট্রে আরও দু’টি বড় প্লাটফর্মে তাঁর উপস্থিত থেকে গান গাওয়ার কথা রয়েছে বলে জানান।
0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments