নিউ সাউথ ওয়েলস প্রিমিয়ারের পদত্যাগ ঘোষণা

  •  
  •  
  •  
  •  

প্রশান্তিকা ডেস্কঃ নিউ সাউথ ওয়েলস প্রিমিয়ারল গ্লাডিস বেরেজিকলিন রাজ্য প্রিমিয়ারের পদ থেকে পদত্যাগের ঘোষণা দিয়েছেন। আজ দুপুরের একটু পরে গণমাধ্যমে গ্লাডিস বলেন, তাঁর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ আসার পর তদন্ত কাজে সহযোগিতার কারণে তিনি রাজ্য সরকারের পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন। তিনি বলেন, তদন্তের স্বার্থে এই পদত্যাগ করা ছাড়া আর কোন পথ খোলা নাই।

পদত্যাগের ঘোষণা দিচ্ছেন প্রিমিয়ার গ্লাডিস বেরেজিকলিন। ছবি- এবিসি ২৪ টেলিভিশন

২০১২ থেকে ২০১৮ সালের মধ্যে পাবলিক ট্রাস্টের দুর্নীতির কারণে Independent Commission Against Corruption ( ICAC ) তাঁর বিরুদ্ধে তদন্ত করছে। রাজ্যের ওয়াগা ওয়াগা থেকে নির্বাচিত তাঁর সাবেক প্রেমিক সাবেক এমপি ড্যারেল ম্যাগুইরির সাথে তাঁর সম্পর্কিত বিষয়ে ( যা পাবলিক ট্রাস্টের সাথে জড়িত) একটি প্রতিবেদন সঠিক সময়ে দিতে ব্যর্থ হওয়ায় তাঁর বিরুদ্ধে তদন্ত শুরু হয়।
সেই তদন্তের স্বার্থেই তিনি রাজ্য সরকার প্রধানের পদ থেকে সরে দাঁড়ালেন। তাঁর পদত্যাগ তখন থেকেই কার্যকরী হবে যখন নিউ সাউথ ওয়েলস লিবারেল পার্টি পরবর্তী প্রিমিয়ারের জন্য নতুন নেতা নির্বাচিত করবে। এবিসি ২৪ টেলিভিশন জানায়, নতুন নেতা বা প্রিমিয়ার নির্বাচনের প্রক্রিয়া শুরু করে দিয়েছে রাজ্য লিবারেল পার্টি।

পদত্যাগের ঘোষণায় গ্লাডিস বলেন, আমার একটাই কষ্ট এই রাজ্যে কোভিড নিয়ন্ত্রণের জন্য যে কঠোর পদক্ষেপ নিয়েছিলাম তা শেষ করতে পারিনি। আমার বিশ্বাস পরবর্তীতে যিনি আসবেন সেই কাজটা সফল ভাবে শেষ করবেন এবং জনগণ তাঁর ওপর বিশ্বাস রাখবেন।
তিনি বলেন, আপনাদের সেবা করাই ছিলো আমার সর্বশ্রেষ্ঠ কাজ এবং তার জন্য গর্বিত বোধ করছি।

গ্লাডিস বেরেজিকলিন ৪ বছর ৯ মাস ধরে রাজ্য প্রিমিয়ারের দায়িত্ব পালন করে আসছিলেন। তিনি ১৮ বছর ধরে লিবারেল পার্টির রাজনীতি করছেন। এর আগে আরেক জনপ্রিয় প্রিমিয়ার বেরি ও ফেরেল নিয়ম বহির্ভূত ভাবে একটি ওয়াইন বোতল ( ঘুষের ) নেয়ার কারণে তদন্তের স্বার্থে প্রিমিয়ারের পদ থেকে সরে দাঁড়িয়েছিলেন।

লিবারেল, লেবার নির্বিশেষে অধিকাংশ মানুষের প্রিয় প্রিমিয়ার ছিলেন গ্লাডিস। শিক্ষা, পরিবহন, স্বাস্থ্য, দূর্যোগ মোকাবেলা সহ বিভিন্ন সেক্টরে তাঁর অবদানের কথা ভোলা কঠিন। অনেকেই তাঁর এই আকষ্মিক পদত্যাগে মর্মাহত হয়েছেন।
সাবেক প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবোল একটি টুইটার বার্তায় বলেন, আমরা অন্যতম সফল এক প্রিমিয়ারকে হারালাম। রাজ্যে পরিবহন সেক্টরে তাঁর অবদান, খরা, দাবানল এবং সবশেষে কোভিড নিয়ন্ত্রণে তাঁর ভূমিকা অনস্বীকার্য। এছাড়া নিউ সাউথ ওয়েলস ট্রেজারারও একটি বার্তায় তাঁকে অন্যতম সফল প্রিমিয়ার হিসেবে বর্ননা করেন।

বিজ্ঞাপন
0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments