নূরুল আজাদ স্মরণে চাঁদপুরে সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত

  •  
  •  
  •  
  •  

প্রশান্তিকা ডেস্ক: বাংলাদেশের চাঁদপুরের কচুয়ায় অস্ট্রেলিয়া আওয়ামীলীগের প্রতিষ্ঠাতা ও ‘স্বদেশ বার্তা’ পত্রিকার প্রতিষ্ঠাতা বিশিষ্ট শিল্পপতি মরহুম নূরুল আজাদের ৩য় মৃত্যুবার্ষিকী উপলক্ষে স্মরণ সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত  হয়েছে।গতকাল ১১ সেপ্টেম্বর বুধবার সকালে মরহুমের পরিবার ও তাঁর প্রতিষ্ঠিত শিক্ষা প্রতিষ্ঠান ‘নুরুল আজাদ কলেজ’ এর উদ্যোগে কোরআনখানি, দোয়া মাহফিল ও আলোচনা অনুষ্ঠানের মাধ্যমে তাকে স্মরণ করা হয়।

নুরুল আজাদ ছিলেন অসংখ্য প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা ও কর্নধার। তাঁর হাত ধরেই অস্ট্রেলিয়া আওয়ামীলীগের প্রতিষ্ঠা লাভ করে। সিডনি তথা অস্ট্রেলিয়ায় তাঁর হাতে প্রতিষ্ঠিত বিভিন্ন কর্মক্ষেত্রে বাঙ্গালিরা কাজ করার সুযোগ পায়। তিনি ২০১৬ সালের ১০ সেপ্টেম্বর ঢাকার ইব্রাহিম কার্ডিয়াক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

স্মরণ সভায় মরহুমের জেষ্ঠ্য পুত্র ও বাংলাদেশ আওয়ামীলীগ অস্ট্রেলিয়া, সিডনি শাখার সাধারণ সম্পাদক ফয়সাল আজাদের সভাপতিত্বে ও কলেজের প্রভাষক মো. কামরুজ্জামানের পরিচালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন কচুয়া উপজেলা চেয়ারম্যান শাহজাহান শিশির। প্রধান অতিথি শাহজাহান শিশির তাঁর বক্তব্যে বলেন, মরহুম নুরুল আজাদ একজন জনবান্ধব মানুষ ছিলেন। তিনি জীবদ্দশায় এলাকার মানুষের সুখে-দু:খে আপনজন হিসাবে এগিয় আসতেন। 
প্রধান অতিথি  আরো বলেন, “নুরুল আজাদ সবসময় এলাকার মানুষকে নিয়ে ভাবতেন, যার প্রমাণ তার রেখে যাওয়া বেশ কিছু শিক্ষা প্রতিষ্ঠান। আমরা তাঁর মৃত্যুতে কচুয়ার একজন সত্যি কারের অভিভাবক ও ভালো মানুষ হারালাম। আমি তাঁর বিদেহী আত্মার শান্তি কামনা করি।”

বক্তব্য রাখছেন নূরুল আজাদের জেষ্ঠ্যপুত্র ফয়সাল আজাদ

অনুষ্ঠানে মরহুমের জেষ্ঠ্য পুত্র ফয়সাল আজাদ বলেন, “আমার বাবা সব সময় বঙ্গবন্ধুর আদর্শকে আজীবন বুকের মাঝে ধারণ করেছেন এবং মাতৃভূমির জন্য সারা জীবন সাধ্যমত করে গেছেন।”
মরহুমের জন্মভূমির এক ব্যক্তি বলেন, নুরুল আজাদ ছিলেন আমাদের এলাকার ক্ষণজন্মা পুরুষ, যার মধ্যে দেশপ্রেম ও শিক্ষাপ্রীতি ছিলো অসামান্য। তিনি তাঁর জীবনকে ব্যয় করেছেন মানবতার সেবায়, তাকে আমরা গভীর শ্রদ্ধাভরে স্মরণ করছি এবং তাঁর আত্মার মাগফেরাত কামনা করি।
অনুষ্ঠানে নূরুল আজাদের জেষ্ঠ্য পুত্রের সহযোগিতায় তৈরি হবে ‘নূরুল আজাদ কলেজ’-এর নতুন ভবন। সেই কাজেরও উদ্বোধন করা হয়।
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, কচুয়া উপজেলা প্যানেল চেয়ারম্যান সুলতানা খানম,অস্ট্রেলিয়া সিডনি শাখা আওয়ামী লীগের সহ-সভাপতি কাজী কামরুল ইসলাম, পৌর প্যানেল মেয়র নজরুল ইসলাম, উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারন সম্পাদক মোফাচ্ছেল হোসেন খান, ছাত্রলীগের সভাপতি ইব্রাহিম খলিল বাদল, মুক্তিযোদ্ধা আব্দুল হালিম মাস্টার, ও নুরুল আজাদ কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ সেলিম মিয়াসহ আরো অনেকে।


অনুষ্ঠানে মরহুমের কবর জিয়ারতের মাধ্যমে অনুষ্ঠানটির কার্যক্রম শুরু হয়। পরে স্মৃতিচারণমূলক আলোচনা শেষে  প্রথিতযশা আলেম মনপুরা ইসলামিয়া সিনিয়র মাদ্রাসার সাবেক অধ্যক্ষ জনাব মাওলানা আব্দুল হাই-এর মোনাজাতের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।স্মরণ সভায় আলোচকদের বক্তব্যের মাধ্যমে মরহুম নুরুল আজাদের কর্মময় জীবনের নানা দিক উঠে এসেছে।

জীবদ্দশায় মরহুম নূরুল আজাদ বহু কল্যাণমূলক কাজ করেছেন, তার মধ্যে তিনি নিজ জন্মভূমিতে নুরুল আজাদ কলেজ , মনপুরা বাতাবাড়িয়া জাফর আলী মেমোরিয়াল উচ্চ বিদ্যালয় ও ১৩৭ নং বাতাবাড়িয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রতিষ্ঠা করেন।
সংবাদ বিজ্ঞপ্তি।

0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments