‘নো ল্যান্ডস ম্যান’ সিনেমার অস্ট্রেলিয়া অংশের শুটিং করলেন ফারুকী

  •  
  •  
  •  
  •  

প্রশান্তিকা রিপোর্ট: বাংলাদেশের স্বনামধন্য পরিচালক মোস্তফা সরওয়ার ফারুকীর আলোচিত চলচ্চিত্র ‘নো ল্যান্ডস ম্যান’ এর অস্ট্রেলিয়া পর্বের একটানা শুটিং শেষ হয়েছে। পরিচালক ফারুকী গতকাল বলেন, এত সুন্দর ও সফল ভাবে অস্ট্রেলিয়া শুটিং শেষ হলো যে চাইলে একমাত্র সিডনির শুটিং দৃশ্য দিয়েই ছবিটির প্রমো বা ট্রেলার বানানো যাবে।

নো ল্যান্ডস ম্যান সিনেমার শুটিংয়ের ফাঁকে নির্মাতা ফারুকীর সাথে অভিনেতা নওয়াজউদ্দিন সিদ্দিকী, মেগান মিশেল, ছবি: সায়েদ ফায়েজ

ফারুকী গত ১২ ডিসেম্বর সরাসরি নিউ ইয়র্ক থেকে সিডনি আসেন। এর আগে তিনি সেখানে ছবিটির আমেরিকা অংশের শুটিং করেন। অন্যদিকে তাঁর স্ত্রী এই ছবির অন্যতম প্রযোজক নুশরাত ইমরোজ তিশা উড়ে আসেন ঢাকা থেকে। তারপর একে একে সব অভিনেতা, অভিনেত্রী, কলা কুশলীরা সিডনি জড়ো হন। টানা একাটানা শুটিংয়ের পর গতকাল অস্ট্রেলিয়া শ্লটের ধারণকাজ শেষ হয় বলে জানা গেছে। বহুল আলোচিত ছবিটি যুক্তরাষ্ট্র, ভারত, বাংলাদেশ ও অস্ট্রেলিয়ায় শুটিং হচ্ছে। অস্ট্রেলিয়া পর্বের শুটিং, লোকেশন ও সার্বিক ব্যবস্থাপনা সহ লাইন প্রডিউসার হিসেবে দায়িত্ব পালন করছে পথ প্রোডাকশন্স। পথের সঙ্গে আরও রয়েছে অস্ট্রেলিয়ার ইভেন্ট এন্ড টিকেটিং প্লাটফর্ম দেশী ইভেন্টস্।

বাংলাদেশ থেকে ছবির প্রযোজক তিশা, আমেরিকা থেকে পরিচালক ফারুকীর সিডনিতে রিইউনিয়ন, ছবি: ফারুকীর ফেসবুক।

অভিনেতা নওয়াজউদ্দিন সিদ্দিীকির মুখেও ছিলো তৃপ্তির সুর। শুটিং শেষ হওয়ার পর তৃপ্ত উপমহাদেশের এই মুহূর্তের জনপ্রিয়তম অভিনেতা। তিনি বললেন, “ফারুকী জানেন কিভাবে সঠিক অভিনয়টা বের করে আনতে হয়। তিনি অতি অভিনয় পছন্দ করেন না।ফারুকী আমার অন্যতম প্রিয় পরিচালক এখন থেকে।”

অস্ট্রেলীয় অভিনেত্রী মেগান মিশেল বলছেন, “এর আগে নিউ ইয়র্কের শুটিংয়ে একটু সময় লেগেছে ফারুকীর ডিরেকশন বুঝতে। কেননা তিনি অবস্থা বুঝে স্পটেই স্ক্রিপ্ট চেন্জ করেন। সেজন্য সিডনিতে আমি প্রস্তত ছিলাম। তাছাড়া তিশা ও অন্যান্য অভিনেতারা সহযোগিতা করেছেন।” মেগান মিশেলের এটি প্রথম চলচ্চিত্রে অভিনয়। এরকম একটি বড় চরিত্রে অভিনয় করতে পেরে তিনি নিজেকে খুব ভাগ্যবতী মনে করছেন।

শুটিংয়ে যাওয়ার দৃশ্য, সামনে ফারুকী ও তিশা; পেঁছনের আসনে মেগান মিশেল; ছবি: সায়েদ ফায়েজ

অস্ট্রেলিয়ায় শুটিং চলাকালে নির্মাতা ফারুকী স্থানীয় বা বাংলাদেশী মিডিয়াকেও স্পটে অনুমতি দেননি। সেক্ষেত্রে লাইন প্রডিউসার যথেষ্ঠ কঠোর ছিলেন। যেনো কোনভাবেই ভিজিটররা শুটিংয়ে নির্মাতা ও কলাকুশলীদের মনোসংযোগ নষ্ট করতে না পারে।

নো ল্যান্ডস ম্যান হচ্ছে ইংরেজী ভাষায় নির্মিত সিনেমা। কেন্দ্রীয় চরিত্রে অভিনয় ছাড়াও বলিউডের তারকা নওয়াজউদ্দিন সিদ্দিকী থাকছেন ছবির একজন প্রযোজক হিসেবে। সঙ্গে প্রযোজক হিসেবে রয়েছেন অভিনেত্রী নুসরাত ইমরোজ তিশা, স্কয়ারের অঞ্জন চৌধুরী, ইন্ডিপেনডেন্ট স্পিরিট অ্যাওয়ার্ড জয়ী মার্কিন প্রযোজক ও নির্মাতা শ্রীহরি। এবার প্রযোজকদের তালিকায় যোগ হলো ডিজিটাল প্ল্যাটফর্ম ‘বঙ্গ’।

0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments