পশ্চিমবঙ্গে আবারও তৃণমূল কংগ্রেসের জয়

  •  
  •  
  •  
  •  

 112 views

প্রশান্তিকা ডেস্ক: ভারতের পশ্চিমবঙ্গে এবছরের বিধানসভা নির্বাচনে বড় জয় পেয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূল কংগ্রেস। এই নিয়ে তৃণমূল পরপর তিনবার সরকার গঠন করতে যাচ্ছে। তৃণমূল এবার এতবেশি ভোট পেয়েছে যে তারা পূর্বের বামফ্রন্টের রেকর্ড স্পর্শ করতে চলেছে। শেষ খবর পর্যন্ত মমতার দল পেয়েছে ২১৬ আসন এবং নিকটতম প্রতিদ্বন্দ্বী বিজেপি পেয়েছে ৭৫ আসন।

এবারের নির্বাচনে সবার চোখ ছিলো নন্দীগ্রাম আসনটিতে। এই আসনে তৃণমূল নেত্রী ও বর্তমান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং বিজেপির শুভেন্দু অধিকারী নির্বাচন করছেন। কে জয়ী হয়েছে এই নিয়ে পরপর দুইরকম খবর আসে। শেষ খবর পর্যন্ত সেখানে ফলাফল স্থগিত ঘোষণা করা হয়েছে।

১৯৮৭ সালের নির্বাচনে বামফ্রন্ট ৫০ শতাংশের বেশি ভোট পেয়েছিল। পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনে এবার আট দফায় ভোট হয়েছে। আজ রোববার স্থানীয় সময় সকাল আটটা থেকে শুরু হয়েছে ভোট গণনা। বেলা তিনটা পর্যন্ত অর্ধেকের বেশি ভোট গণনা হয়ে গেছে। জানা গেছে, গণনাকৃত ভোটের ৪৮ দশমিক ৩ শতাংশ পেয়েছে তৃণমূল। অতীতে আর কোনো নির্বাচনেই এত ভোট পাওয়ার রেকর্ড নেই দলটির।

প্রথম আলো সূত্রে জানা গেছে, ২০১৬ সালের বিধানসভা নির্বাচনে ২৯৪ আসনের মধ্যে ২১১টিতে জিতেছিল তৃণমূল। সেবারও দলটির পক্ষে পড়েছিল প্রদত্ত ভোটের ৪৪ দশমিক ৩ শতাংশ ভোট। তার আগে ২০১১ সালের নির্বাচনে তৃণমূল কংগ্রেস পেয়েছিল ৩৮ দশমিক ৯ শতাংশ ভোট। ২০১৪ ও ২০১৯ সালের লোকসভা ভোটে দলটি পেয়েছিল যথাক্রমে প্রদত্ত ভোটের ৩৯ দশমিক শূন্য ৫ শতাংশ ও ৪৩ দশমিক ৩ শতাংশ ভোট।
নির্বাচন কমিশনের তথ্যমতে, ১৯৮৭ সালের বিধানসভা নির্বাচনে বামফ্রন্ট প্রদত্ত ভোটের ৫০ শতাংশের বেশি পেয়ে বিজয়ী হয়েছিল। তৃণমূলের এবারের ভোটের হার ওই নির্বাচনকেই মনে করিয়ে দিচ্ছে বিশ্লেষকদের।
এদিকে ২০১৯ সালের লোকসভা নির্বাচনে বিজেপি প্রদত্ত ভোটের ৪০ দশমিক ৩ শতংশ ভোট পেলেও এবার তাদের ভোট কমে গেছে বলেই আভাস পাওয়া যাচ্ছে। বেলা তিনটা পর্যন্ত ভোটের হিসাব অনুযায়ী দলটি প্রদত্ত ভোটের ৩৭ দশমিক ৫ শতাংশ ভোট পেয়েছে।

0 0 vote
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments