পুড়ছে নিউ সাউথ ওয়েলস, মঙ্গলবার ভয়াবহ সতর্কতা, শত শত স্কুল বন্ধ ঘোষণা

  •  
  •  
  •  
  •  

 289 views

দাবানল থেকে রক্ষা পেতে ছুটছে ক্যাঙ্গারু, ছবি: সংগৃহীত।

প্রশান্তিকা ডেস্ক: আগুনে পুড়ছে সিডনি ও সেন্ট্রাল কোস্ট এলাকার বনভূমি। আগামীকাল ১২ নভেম্বর মঙ্গলবার সিডনি এবং শহর থেকে দূরে নিউ সাউথ ওয়েলস’র সেন্ট্রাল কোস্ট ও হান্টার এলাকায় আগুন আরও ভয়াবহ আকারে ছড়িয়ে পড়বে বলে ফায়ার সার্ভিস সতর্কতা দিচ্ছে। সেন্ট্রাল কোস্ট এলাকায় প্রায় দুই সপ্তাহ আগে শুরু হওয়া দাবানল আজও আগের চেয়ে আরও ভয়াবহ আকারে জ্বলছে। দাবানলে এপর্যন্ত তিন জনের মৃত্যু ও ১৫০ বাড়ি ধ্বংশ হয়েছে। নিউ সাউথ ওয়েলস’র প্রিমিয়ার গ্লাডিস বেরেজিকলিন আজ থেকে এক সপ্তাহের জরুরী অবস্থা ঘোষণা করেছেন।

আগুনে পুড়ে গেছে প্রায় ১৫০ বাড়ি, ছবি: সংগৃহীত

কাল তাপমাত্রা ও বাতাসের গতিবেগ অনেক বেশি থাকার কারনে চারিদিকে আগুন ছড়িয়ে পড়বে বলে ঘোষণা দেয়া হয়েছে। ইতোমধ্যে কাল শত শত স্কুল বন্ধ করে সকল পর্যায়ে জরুরী অবস্থা ঘোষণা করা হয়েছে।

আজ সোমবার বিকেল থেকে সিডনির আকাশ ধোঁয়ায় আচ্ছন্ন হয়ে আসে। বাতাসে পোড়া গন্ধ ভেসে আসছে। এ থেকেই অনুমান করা যাচ্ছে অত্যাধিক তাপমাত্রা ও বাতাসে আগামীকাল কি ভয়াবহ পরিস্থিতির সৃষ্টি হবে।

আজ সোমবার বিকেলে সিডনি এয়ারপোর্ট রানওয়ে, ধোয়ায় আচ্ছন্ন।

প্রশান্তিকার এই প্রতিবেদকের সাথে কথা হয় ব্রিসবেন থেকে ফ্লাইটে সিডনি আসা এক যাত্রীর। তিনি বলেন, “প্লেন যখন নিউ সাউথ ওয়েলস বর্ডারে আসে উপর থেকে শত শত স্থানে আগুন দেখা যায় এবং সেগুলো দেখে কোনক্রমেই মনে হচ্ছেনা কেউ এগুলো নেভাতে পারে।” বুশফায়ারের কারনে আজ সারাদিন বিভিন্ন স্থান থেকে আসা প্লেনগুলো দেরিতে সিডনি এসে পৌঁছেছে।

রুরাল ফায়ার সার্ভিস জানায়, আগামীকাল সিডনি ও আশেপাশের এলাকায় ভয়াবহ বুশফায়ারের কারনে প্রাণহানী, বাড়িঘর পুড়ে যেতে পারে। মানুষকে সর্বোচ্চ সতর্কতা অবলম্বনের পরামর্শ দেয়া হয়েছে। বুশফায়ার আক্রান্ত ও তাঁর আশেপাশের এলাকা থেকে লোকজনকে আজ সোমবারের মধ্যে নিরাপদ স্থানে চলে যেতে বলা হয়েছে। কোনক্রমেই আগামীকালের ভয়াবহতার মধ্যে যেতে এবং অবস্থান করতে নিষেধ করা হয়েছে। প্রচন্ড বাতাসে আগুন ছড়িয়ে পড়লে কোনভাবেই বাড়িঘর রক্ষা করা সম্ভব হবেনা। এক্ষেত্রে আগুনের একটুকরা স্ফুলিঙ্গ দেয়াশলাইয়ের মতো কাজ করে এবং পুরো এলাকায় ছড়িয়ে পড়ে।

অধিকাংশ স্কুল বন্ধ ঘোষণা: নিউ সাউথ ওয়েলস’র প্রায় ছয়শত সরকারী, বেসরকারী স্কুল আগামীকাল বন্ধ ঘোষণা করা হয়েছে। সিডনি, ওয়েস্টার্ন সিডনি, ইলায়োরা, নিউক্যাসেল সহ হান্টার এলাকাসমূহ, ব্লু মাউন্টেন ও সেন্ট্রাল কোস্টের অধিকাংশ স্কুল বন্ধ থাকবে। নির্দিষ্ট কোন স্কুল বন্ধ থাকবে কিনা সে ব্যাপারে নিউ সাউথ ওয়েলস’র এডুকেশন ডিপার্টমেন্টের ওয়েব সাইটে:
education.nsw.gov.au/public-schools/school-safety ভিজিট করতে বলা হয়েছে।

0 0 vote
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments