প্রহারের মন্ত্র ‘জয় শ্রীরাম’: অমর্ত্য সেন

  •  
  •  
  •  
  •  

 130 views

‘জয় শ্রীরাম’ স্লোগান নিয়ে উত্তেজনা চলছে ভারতের রাজনীতিতে। ‘জয় শ্রীরাম’ এবং ‘জয় হনুমান’ স্লোগানের মাধ্যমে সংখ্যালঘু বিশেষ করে মুসলিমদের হেনস্থা ও হত্যা করা হচ্ছে। এ বিষয়ে মুখ খুললেন নোবেল জয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন।

অমর্ত্য সেন বলেন, ‘লোককে প্রহার করতে হলে এখন এসব বলা হচ্ছে। বঙ্গ সংস্কৃতিতে কোনও কালেই এ ধরনের স্লোগানের কোনো জায়গা ছিল না’।

৫ জুলাই শুক্রবার যাদবপুর বিশ্ববিদ্যালয়ে এক অনুষ্ঠানে যোগ দিতে এসে নোবেলজয়ী অর্থনীতিবিদ বলেন, ‘মা দুর্গা শব্দবন্ধটি বাঙালি জীবন ও সংস্কৃতির সঙ্গে যেমন ওতপ্রোত ভাবে জড়িত, জয় শ্রীরাম কিন্তু তা নয়। জয় শ্রীরাম স্লোগান বাঙালি সংস্কৃতির সঙ্গে যায় না৷ ইদানিং দেখছি রাম নবমী বেশ জনপ্রিয় হয়েছে পশ্চিমবঙ্গে; আগে কখনও শুনিনি।’

তিনি আরও বলেন, ‘যখন শুনি কাউকে রিকশা থেকে নামিয়ে কিছু একটা বুলি আওড়াতে বলা হচ্ছে এবং তিনি বলেননি বলে মাথায় লাঠি মারা হচ্ছে, তখন শঙ্কা হয়। ভিন্ন জাত, ধর্ম, গোষ্ঠীর মধ্যে পার্থক্য আমরা রাখতে দিতে চাই না। ইদানীং এটা বেড়েছে।’

বক্তৃতা শেষে প্রশ্নোত্তর পর্বে তিনি জয় শ্রীরাম, রাম নবমী- এ সব কোনও কিছুর সঙ্গেই বাঙালির কোনও যোগ না থাকার কথা বলেন। তার মতে, এক সময় হিন্দু মহাসভা যে কারনে সংস্কৃতির আমদানি ঘটানোর চেষ্টা করেছিল বাংলায়, ঠিক একই কারনে বিজেপি বাংলায় ‘জয় শ্রীরাম’ সংস্কৃতির আমদানি ঘটানোর চেষ্টা করছে।

 

0 0 vote
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments