ফিল্ম ফেস্টিভ্যালে অংশ নিতে ফারুকী ও তিশা সিডনি পৌঁছেছেন

  •  
  •  
  •  
  •  
সিডনি এয়ারপোর্টে ফারুকী ও তিশা সঙ্গে রহমতউল্লাহ ও মিসেস কাওসার। ছবি: মোস্তফা কাওসার ফারুকী।

প্রশান্তিকা রিপোর্ট: সিডনি ফিল্ম ফেস্টিভ্যালে নির্বাচিত হয়েছে জনপ্রিয় নির্মাতা মোস্তফা সরওয়ার ফারুকীর আলোচিত ছবি সাটারডে আফটারনুন বা শনিবার বিকেল । সে লক্ষ্যে আমন্ত্রিত হয়ে আজ শনিবার সিডনি পৌঁছেছেন ফারুকী ও তাঁর স্ত্রী অভিনেত্রী নুসরাত ইমরোজ তিশা। আগামী ১০ জুন সোমবার ও ১৩ জুন বৃহস্পতিবার ফারুকীর সাটারডে আফটারনুন ছবিটি চলচ্চিত্র উৎসবে দেখানো হবে। দর্শকেরা ছবিটি দুইদিনে একই সিনেমা হল ‘ডেন্ডি অপেরা কি ১’ তে দেখতে পারবেন। ছবি চলাকালীন পরিচালক ফারুকী বিশেষ অতিথি হিসেবে সিনেমা হলে উপস্থিত থাকবেন। উৎসব কর্তৃপক্ষের ওয়েব সাইটে জানানো হয়েছে ছবিটির টিকেট প্রায় শেষের পথে। আগ্রহী কেউ ছবিটি দেখতে চাইলে উৎসবের ওয়েব সাইট sff.org.au তে গিয়ে টিকেট সংগ্রহ করতে পারেন।

সিডনির প্রখ্যাত পত্রিকা সিডনি মর্নিং হেরাল্ড গতকাল উৎসবের ‘অবশ্যই দেখতে হবে ছবির’ তালিকায় সাটারডে আফটারনুনকে স্থান দিয়ে প্রশংসা করেছে। পত্রিকাটিতে বলা হয়, বাংলাদেশী পরিচালক মোস্তফা সরওয়ার ফারুকীর ছবিটি ২০১৬ সালে ঢাকার একটি রেঁস্তোরায় জঙ্গী হামলার উপর নির্মান করেছেন যা একটি থ্রিলার ও সাসপেন্স পরিবেশ তৈরি করেছে। ছবিটি বাংলাদেশে মুক্তি পায়নি। বলা হয়েছে, এটি মুক্তি পেলে দেশের সুনাম নষ্ট হতে পারে এবং ধর্মীয় উন্মাদনা সৃষ্টি হতে পারে। ছবিটি সম্প্রতি মস্কো ফিল্ম ফেস্টিভ্যালে ক্রিটিক আ্যওয়ার্ড লাভ করেছে।

‘শনিবার বিকেল’ চলচ্চিত্রের কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন বাংলাদেশ থেকে জাহিদ হাসান, নুসরাত ইমরোজ তিশা, মামুনুর রশিদ, ইরেশ যাকের, ইন্তেখাব দিনার, গাউসুল আলম শাওন, নাদের চৌধুরী, ভারতের পরমব্রত চট্টোপাধ্যায়, ফিলিস্তিনের ইয়াদ হুরানিসহ আরও অনেকে। বাংলাদেশ-ভারত-জার্মান যৌথ প্রযোজনায় নির্মিত হয়েছে ‘শনিবার বিকেল’। পাশাপাশি প্রযোজনার সঙ্গে যুক্ত আছে ছবিয়াল।
প্রসঙ্গত কিছুদিন আগে মস্কো ফিল্ম ফেস্টিভ্যালে অংশ নিয়ে ‘শনিবার বিকেল’ ছবিটি দুইটি ইন্ডিপেন্ডেন্ট জুরি পুরস্কার অর্জন করেছে।

ফারুকী ও তিশার সিডনি আসা উপলক্ষে সিডনিতে বাংলাদেশী কমিউনিটিতে ব্যাপক আগ্রহের সৃষ্টি হয়েছে। উৎসবে ছবিটির প্রদর্শনী ছাড়াও ফারুকী ও তিশা দম্পতি ১৪ জুন শুক্রবার কোগারায় সেন্ট জর্জ ব্যাংক অডিটোরিয়ামে পথ প্রডাকশন ও দেশী ইভেন্টস আয়োজিত ‘কানেকটিং দ্য ডট্স, ইন টকস উইথ ফারুকী এন্ড তিসা’ শীর্ষক অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। পরদিন শনিবার ১৫ জুন আলাপন থিয়েটার আয়োজিত জন মার্টিন নির্দেশিত মঞ্চ নাটক ‘লীভ মি এলোন’ দেখবেন ফারুকী ও তিশা। নাটকের পর নাটক ও সিনেমা বিষয়ক আলোচনায় তারা মিলিত হতে পারেন বলে আলাপন থিয়েটার জানিয়েছে। ১৭ জুন রোববার তারা সিডনি ত্যাগ করার কথা রয়েছে।

প্রশান্তিকার সাথে আলাপকালে সিডনিবাসী ফারুকীর ছোট ভাই কাওসার ফারুকী জানান, তার ভাই ও ভাবী ব্যস্ত সময় কাটাবেন। এসময়  তার আপকামিং সিনেমা নো ম্যানস ল্যান্ডের শ্যুটিং স্পট ঘুরে দেখবেন। হয়তো কিছু ডামি শর্টও নিতে পারেন।

0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments