বাংলাদেশী কমিউনিটির প্রথম ট্রাভেল ম্যাগাজিন ‘অস্ট্রেলিয়ান ঘুরুঞ্চি’

  •  
  •  
  •  
  •  

 280 views

সালাহউদ্দিন আহমদ, মেলবোর্ন: অষ্ট্রেলিয়ার বাইরে থেকে যারা অস্ট্রেলিয়াতে বেড়াতে আসতে চান কিংবা অস্ট্রেলিয়াতে বসবাসরত বাংলাদেশী কমিউনিটি যারা ভ্রমণ করতে চান তাদের প্রয়োজনীয় তথ্য এবং সংশ্লিষ্ট পরিসেবা দিতে অনেকদিনের লালিত স্বপ্ন “ট্রাভেলেরস ট্রাভেল ফটোবুক” এর জন্ম ২০১০ সালে। যদিও এর মাঝে অস্ট্রেলিয়াতে বাংলাদেশী কমিউনিটিতে “bangladeshi travellers in australia (২০১৬)”, “Australian – Adventurer (২০১৭), “Explore ANZ – ঘুরে আসি, স্মৃতি রাখি (২০২০)” এবং “অস্ট্রেলিয়ান ঘুরুঞ্চি” (২০২০) গ্রুপগুলোর জন্ম । এগুলোর বেশ কয়েকটির সাথে আমি নিজে প্রত্যক্ষ বা পরোক্ষ ভাবে জড়িত। “ঘুরুঞ্চি” নামটা আমার বেজায় পছন্দের । এর মানে যে প্রচন্ড ঘুরাঘুরি করে অর্থাৎ একজন ট্রাভেলার, একজন ভ্রমণপ্রিয়াসী বাউন্ডেলে – ভ্রমণে তার প্রচন্ড নেশা । অন্যদিকে “ট্রাভেলেরস ট্রাভেল ফটোবুক” হলো ছবিবাজ (আলোকচিত্রী) এক ঘুরুঞ্চির ঘুরে ঘুরে বেড়ানোর এভিডেন্স, ডায়েরী, ছবির বই | যাইহোক, এদের সবার যৌথ প্রচেষ্টার ফল বাংলাদেশী কমুউনিটির প্রথম ট্রাভেল ম্যাগাজিন “অস্ট্রেলিয়ান ঘুরুঞ্চি” ।

যদিও প্রতিটি গ্রুপ তৈরির উদ্দেশ্য আলাদা আলাদা তথাপি আপনার মনে প্রশ্ন হতে পারে এগুলো গ্রুপের প্রয়োজনীয়তার কথা। তবে এই মুহূর্তে সেই উত্তর না খুঁজে বরং সেই সময়টাকে অর্থবহভাবে কাজে লাগিয়ে কি করে অস্ট্রেলিয়াতে বসবাসরত বাংলাভাষীদের জন্য একটা মাসিক অথবা দ্বিমাসিক ম্যাগাজিন নিয়মিত ভাবে প্রকাশ করা যায় সে চেষ্টাই করেছি। যারা এই লিখনী পড়ছেন আশা করি তারা উপদেশ দিবেন, সাহায্য দিয়ে হাত বাড়াবেন সর্বোপরি যতটুকু সম্ভব শেয়ার করে অন্যদের জানান।

প্রথমেই বলছি ম্যাগাজিনটি মাসিক অথবা দ্বিমাসিক তবে এই ম্যাগাজিনটির দ্বিমাসিক নাকি মাসিক হবে তা নির্ভর করবে পাঠক আর কান্ট্রিবিউটরদের উপর। ম্যাগাজিনটির কনটেন্ট আসছে “অস্ট্রেলিয়ান ঘুরুঞ্চি” গ্রুপ থেকে যেখানে আপনারা অনেকে কনটেন্ট কান্ট্রিবিউট করেছেন, ছবি দিয়েছেন। দুর্ভাগ্য, ম্যাগাজিনটি প্রকাশের জন্য তা পর্যাপ্ত ছিল না। ফলে অনেককে দিয়ে প্রায় জোর করিয়ে কয়েকটি লেখা তৈরী করতে হয়েছে। অতএব, আজ আপনাদের কাছে এটুকুই এটুকুই চাইছি, মিনতি করে বলছি আপনারা অস্ট্রেলিয়ান ঘুরুঞ্চি গ্রুপে নিয়মিত ছবিসহ আপনাদের ভ্রমণকাহিনী কান্ট্রিবিউট করুন যাতে ম্যাগাজিনটি নিয়মিতভাবে প্রতিমাসেই প্রকাশ হতে পারে। এই ম্যাগাজিনটিতে ভ্রমণকাহিনী প্রকাশ করতে আপনাকে অবশ্যই অস্ট্রেলিয়ান ঘুরুঞ্চি গ্রুপের নিয়ম অনুযায়ী ছবি এবং লেখা পোষ্ট করতে হবে।

ম্যাগাজিনটি তৈরির কথা আনেকদিন ধরে ভাবছিলাম এবং নীতিগত সিদ্ধান্তে পৌঁছেছিলাম এ বছর প্রকাশ করবো কিন্তু কাজের চাপে আর নানা জটিলতায় হয়ে উঠছিলো না। জানুয়ারী মাস অর্ধেক হয়ে যাচ্ছিলো, হঠাৎ কয়েকজন শুভাকাঙ্ক্ষীর সুপরামর্শে গা ঝাড়া দিয়ে উঠলাম। যেমন করেই হোক প্রথম সংখ্যাটি প্রকাশ করে ফেলতেই হবে। ফলশ্ৰুতিতে অনেককে প্রবল ইচ্ছা থাকলেও জানানো গেলো না আর বঞ্চিত হলাম মূল্যবান উপদেশ থেকে সআর সে কারণেই প্রথম এডিশনে কনটেন্ট, ভাষাগত জটিলতা কাটিয়ে উঠা গেলো না। পুরোটা সময় চিন্তা করছি ভ্রমণপ্রিয়াসী ফটোগ্রাফার, কবি, লেখক আর সাংবাদিক বন্ধুগনকে ফেব্রুয়ারী এডিশনের জন্য কিভাবে জড়িয়ে নিতে পারবো সে বিষয়ে। স্বল্প সময়ের নোটিশে কনট্রিবিউট করার জন্য সবাইকে অশেষ ধন্যবাদ ।

ম্যাগাজিনটি জন্য সুন্দর ডিজাইন তৈরি করতে হিমশিম খেতে হয়েছে। ছিল দামি সফটওয়্যার লাইসেন্স ব্যবহার নিয়ে আর্থিক জটিলতা, শেষতক ডেমো সফটওয়্যার, ফ্রি সাবস্ক্রিপশন অংশ ব্যবহার করে যতটুকু সম্ভব তাই করেছি । আশা করছি ফেব্রুয়ারী এডিশনের জন্য হয়তো কোনো একটি ব্যবস্থা যেমন; স্পনসর পাওয়া যাবে। কমুউনিটির সকলের দৃষ্টি আকর্ষণ করছি। পরিশেষে সবার সহয়তা এবং মূল্যবান উপদেশ কামনা করছি। আশা করি সবাই শেয়ার করবেন।

ম্যাগাজিন লিংক এবং বিস্তারিত অন্যান্য নিচের লিংকে:
https://www.facebook.com/161723777178706/posts/5243874672296899/?d=n


সালাহউদ্দিন আহমদ
সিনিয়র প্রজেক্ট অফিসার, ভিক্টোরিয়ান ফরেস্ট মনিটরিং প্রোগ্রাম ও আলোকচিত্রী শিল্পী;
ট্রাভেল ব্লগার- TravellersTravelPhotoBook এবং অস্ট্রেলিয়ান ঘুরুঞ্চি।

 

0 0 vote
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments