বাংলাদেশের জয় । সাকিবের রেকর্ড । অস্ট্রেলিয়ার সর্বনিম্ন স্কোর রেকর্ড

  •  
  •  
  •  
  •  

প্রশান্তিকা ডেস্ক: গতকাল ঢাকায় অস্ট্রেলিয়ার সঙ্গে টি ২০ সিরিজের শেষ খেলায় বাংলাদেশ ৬০ রানে জয়লাভ করেছে। ১২২ রানের টার্গেট নিয়ে খেলতে নেমে ১৩ ওভারেই অস্ট্রেলিয়া অলআউট হয়ে যায়। শেষ পর্যন্ত তারা ৬২ রান করে যেটি অস্ট্রেলিয়ার ইতিহাসে সর্বনিম্ন টি ২০ স্কোর। অন্যদিকে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের ঝুলিতে জমা হয়েছে বেশ ক’টি রেকর্ড।

১০২ উইকেট শিকার করে দ্বিতীয় অবস্থানে রয়েছেন অলরাউন্ডার সাকিব। ছবি: আইসিসি।

সিডনি থেকে প্রকাশিত জনপ্রিয় ‘ডেইলি টেলিগ্রাফ’ পত্রিকা হেডিং করেছে ‘ Humiliated Australia’s worst ever score’. এতে বলা হয়েছে অস্ট্রেলিয়া বাংলাদেশের বিপক্ষে খুবই লজ্জাজনক ভাবে হেরেছে। পত্রিকাটি একে ‘ক্যাটাস্ট্রফিক লস’ হিসেবে উল্লেখ করেছে। গতকালের সর্বনিম্ন স্কোর ৬২, এর আগে ২০০৫ সালে ইংল্যান্ডের বিপক্ষে দেশটির স্কোর ছিলো ৭৯ রান। ২০১৪ সালে ঢাকায় ভারতের বিপক্ষেও তাদের লো স্কোর ছিলো ৮৬ রান।

গতকাল পঞ্চম ও শেষ ম্যাচে চার উইকেট শিকার করে ম্যান অব দ্য ম্যাচ ও ম্যান অব দ্য সিরিজ নির্বাচিত হয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।
এছাড়াও আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ উইকেট শিকারি বোলারের দ্বিতীয় অবস্থান দখল করেন সাকিব। শ্রীলঙ্কার ক্রিকেটার লাথিস মালিঙ্গার উইকেট সংখ্যা ১০৭টি। এর পরেই দ্বিতীয় স্থানে ১০২ উইকেট নিয়ে অবস্থান করছেন সাকিব আল হাসান। তার সামনে সুযোগ রয়েছে রেকর্ডটি নিজের দখলে নেওয়ার। কারণ, লাথিস মালিঙ্গা ইতিমধ্যে অবসর নিয়ে ফেলেছেন। ফলে সাকিবের সামনে আর কেউই নেই। আসছে নিউজিল্যান্ডের সাথে টি ২০ সিরিজে সাকিব নিশ্চয়ই সেই রেকর্ডটি ছুঁয়ে ফেলবেন।

এই ম্যাচ থেকে অস্ট্রেলিয়া ভালো কিছু করতে পারেনি- অধিনায়ক ওয়েড; ছবি: ডেইলি টেলিগ্রাফ

সিরিজে প্রথম তিন ম্যাচে জয় নিয়ে শুরুতেই সিরিজ নিশ্চিত করেছিলো মাহমুদউল্লাহ রিয়াদের দল। ৩-১ ব্যবধানে এগিয়ে থেকে পঞ্চম ও শেষ ম্যাচ খেলতে নামে টাইগাররা। এ ম্যাচে জয়ের মধ্যদিয়ে প্রথমবারের মত বাংলাদেশের বিপক্ষে সিরিজ হারলো অজিরা।

চতুর্থ ম্যাচে সাকিবের এক ওভারে পাঁচ ছক্কায় ৩০ রান দেওয়ায় ম্যাচটি জিতে নেয় সফরকারিরা। তবে শেষ ম্যাচে দারুণভাবে কামব্যাক করেছেন সাকিব আল হাসান। মাত্র ৯ রান দিয়ে নিয়েছেন গুরুত্বপূর্ণ ৪টি উইকেট। বোলিংয়ের নির্ধারিত কোটাও তিনি পূরণ করেননি। ৩.৪ ওভারের মধ্যে একটি মেডেনও দিয়েছেন।

সংক্ষিপ্ত স্কোর
টস : বাংলাদেশ
বাংলাদেশ : ১২২/৮ (২০ ওভার)
নাঈম ২৩, রিয়াদ ১৯, সৌম্য ১৬, মেহেদী ১৩
এলিস ১৬/২, ক্রিশ্চিয়ান ১৭/৪

অস্ট্রেলিয়া : ৬২/১০ (১৩.৪ ওভার)
ওয়েড ২২, ম্যাকডারমট ১৭
সাকিব ৯/৪, সাইফউদ্দিন ১২/৩, নাসুম ৮/২

ম্যান অব দ্যা ম্যাচ ও সিরিজ সেরা সাকিব

বিজ্ঞাপন

 

0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments