বাংলাদেশে করোনা ভাইরাসে শনাক্ত ৩: ১৭ মার্চে বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী উদযাপন স্থগিত

  •  
  •  
  •  
  •  

 166 views

প্রশান্তিকা ডেস্ক: বাংলাদেশে প্রথম বারের মতো করোনা ভাইরাসের রোগী শনাক্ত হয়েছে। গতকাল দুপুরে সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান(আইইডিসিআর) আক্রান্তদের মধ্যে দুইজন পুরুষ সম্প্রতি ইতালী থেকে দেশে ফেরত এসেছেন এবং অন্যজন এক নারী যিনি ইতালী ফেরত একজনের সাথে সম্পর্কিত। গতকাল রাতে আইইডিসিআর’র পক্ষ থেকে এক চিকিৎসক একাত্তর জার্নালকে জানান, ভাইরাসে শনাক্ত রোগীরা মোটামুটি সুস্থ আছেন। অন্য কেউ যেনো সংক্রমিত না হয় সেজন্য তাদেরকে হাসপাতালে পৃথক করে রাখা হয়েছে। তারা চিকিৎসা নিচ্ছেন। রোগীদের নাম বা কোন হাসপাতালে তারা রয়েছেন এসব তথ্য প্রকাশ করা হয়নি। তিনি আরও বলেন, রোগীদের একজন প্রায় সপ্তাহ খানেক এবং অন্যজন তিনদিন আগে ইতালী থেকে দেশে এসেছেন। ঢাকা বিমানবন্দরে ঢোকার সময় তাদের গায়ের তাপমাত্রা স্বাভাবিক ছিলো। ইতালী থেকে দুইজন দেশে আসার পর তাদের উপসর্গ দেখা দেয়। তারা আমাদের হটলাইনে ফোন দিলে আমরা তাদের নমুনা সংগ্রহ করে পরীক্ষাগারে পাঠাই। সেখানে দুজনের পজেটিভ আসে।
ওই বিমান দুটিতে অন্যান্য যাত্রীদের নাম ঠিকানা এবং ফোন নাম্বার ধরে খোঁজা হচ্ছে এবং তাদেরকেও কোয়ারিন্টিন করে রাখার ব্যবস্থা করা হচ্ছে বলে তিনি জানান।

করোনা প্রতিরোধে প্রয়োজন না হলে জনসমাগমে না যাওয়ার জন্য পরামর্শ দিয়ে আইইডিসিআর’র পরিচালক সেব্রিনা ফ্লোরা বলেন, করোনা প্রতিরোধে সব ধরণের ব্যবস্থা নেওয়া হয়েছে। ভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কা নেই। প্রত্যেকের মাস্ক পড়ে ঘুরে বেড়ানোর কোনো দরকার নেই। আপাতত স্কুল-কলেজ বন্ধের সিদ্ধান্ত নেয়ার প্রয়োজন নেই।

বিশ্বব্যাপী করোনা ভাইরাস ছড়িয়ে পড়া এবং বাংলাদেশে শনাক্তের খবরের পর আগামী ১৭ মার্চে শুরু হওয়া বছরব্যাপী বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উৎসবে ভাটা পড়েছে। বিপুল সংখ্যক লোকসমাগম এড়ানোর জন্য ১৭ ই মার্চ মূল অনুষ্ঠান স্থগিত করা হয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে আগামী ১৭ মার্চ প্যারেড গ্রাউন্ডের মূল অনুষ্ঠান স্থগিতের সিদ্ধান্ত নিয়েছে মুজিববর্ষ উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটি। সেদিন ছোট আকারে সীমিত পরিসরে উদ্বোধন অনুষ্ঠান আয়োজন করা হবে বলে জানিয়েছেন কমিটির সদস্য সচিব কামাল আবদুল নাসের চৌধুরী। গতকাল এক জরুরি সংবাদ সম্মেলনে এ তথ্য জানান তিনি। জানা গেছে, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে আসা বাতিল করে দিয়েছেন। এটার কারনও করোনা ভাইরাসের আতংক বলে জানা গেছে।

0 0 vote
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments