বাংলাদেশে বিদেশফেরতদের কোয়ারেন্টাইনে যেতে হবে

  •  
  •  
  •  
  •  

প্রশান্তিকা ডেস্ক: বাংলাদেশ সরকার দেশে ফিরে আসা যাত্রীদের করোনা পরীক্ষা এবং কোয়ারেন্টাইনে রাখার সিদ্ধান্ত নিয়েছে। বিশ্বব্যাপী করোনার দ্বিতীয় বা তৃতীয় ধাক্কা বা ঢেউ মোকাবেলা করার লক্ষে করোনা পরীক্ষা এবং কোয়ারেন্টাইন উভয়ের মধ্যে দিয়ে যেতে হবে বিদেশফেরত যাত্রীদের। এছাড়া দেশের সব জায়গায় মাস্ক ব্যবহার ও স্বাস্থ্যবিধি মেনে চলার ক্ষেত্রে কঠোর হওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে। লকডাউন এড়াতেই করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে সরকার আগাম প্রস্তুতি নিচ্ছে। সেই লক্ষে দেশের আন্তর্জাতিক বিমান, নৌ এবং স্থল বন্দর গুলোতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার নির্দেশ দেয়া হয়েছে।

দেশ রূপান্তর সূত্রে জানা গেছে, জনপ্রশাসন, স্বাস্থ্য, পররাষ্ট্র, স্থানীয় সরকার, স্বরাষ্ট্রসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সমন্বয়ে গঠিত টিম করোনার দ্বিতীয় ঢেউ মোকাবিলায় গত এপ্রিলে সরকারের দেওয়া ২১ দফা নির্দেশনা পালনে মাঠপর্যায়ে কাজ করছে বলে জানা গেছে। এসব মন্ত্রণালয়ের একাধিক উচ্চপদস্থ জানান, সেপ্টেম্বর থেকেই প্রধানমন্ত্রীর নির্দেশে জেলা সিভিল সার্জন কার্যালয়ে শীতে করোনা বাড়ার আশঙ্কা করে অক্সিজেন সিলিন্ডার ও করোনা চিকিৎসায় সব ধরনের প্রস্তুতি রাখার নির্দেশনা দেওয়া হয়েছে। স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, ইউরোপের বিভিন্ন দেশে লকডাউন শুরু হয়েছে। শীতে করোনা বাড়তে পারে এ আশঙ্কায় আমরা আগাম প্রস্তুতি নিয়েছি। বিশেষ করে বিদেশ থেকে আসা ব্যক্তিদের কোয়ারেন্টাইন ও করোনা পরীক্ষা করা হবে। আগাম প্রস্তুতি নিয়ে রাখতে হবে। কারণ দ্বিতীয় ঢেউ সামাল দেওয়া কঠিন হবে। তিনি পরীক্ষা বাড়ানোরও পরামর্শ দেন।

বিদেশ থেকে আসা কোনো ব্যক্তির মাধ্যমে যাতে দেশে করোনাভাইরাস ছড়াতে না পারে সেটি পর্যবেক্ষণের জন্য পররাষ্ট্র সচিবের নেতৃত্বে পাঁচ সদস্যের একটি কমিটি করা হয়েছে।
পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোহাম্মদ শাহরিয়ার আলম বলেন, গতকাল এ বিষয়ে একটি আন্তঃমন্ত্রণালয় বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পররাষ্ট্র সচিবের নেতৃত্বে গঠিত সচিব কমিটি গোটা বিষয়টি পর্যবেক্ষণ এবং এ সম্পর্কিত করণীয় কী সে বিষয়ে কমিটি সুপারিশ করবে বলে জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী।
যুক্তরাজ্যে দ্রুতগতিতে কভিড ছড়িয়ে পড়ছে কিন্তু ঢাকা-লন্ডন ফ্লাইট চালু এ বিষয়ে শাহরিয়ার আলম বলেন, পৃথিবীর কয়েকটি দেশ অত্যন্ত ঝুঁকিপূর্ণ এবং ওই দেশগুলোর বিষয়ে বিশেষভাবে খেয়াল রাখবে এ কমিটি। এ বছরের ফেব্রুয়ারি ও মার্চে ইতালি থেকে আসা বাংলাদেশিদের বিক্ষোভের কারণে সরকার তাদের কোয়ারেন্টাইন নিশ্চিত করেনি এবং এবারও সেই ধরনের পরিস্থিতি হবে কি না এ প্রশ্নে প্রতিমন্ত্রী বলেন, এবার শক্তভাবে সিদ্ধান্ত বাস্তবায়ন করা হবে।

0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments