‘বান ভাসি গান’ নিয়ে আসছেন সৃজনী দান

  •  
  •  
  •  
  •  

প্রশান্তিকা রিপোর্ট: সৃজনী দান; সিডনীর সংগীতাঙ্গনে একটি জনপ্রিয় এবং পরিচিত নাম। পশ্চিমবঙ্গ থেকে উঠে আসা এই গুণী শিল্পীর সংগীতের হাতে খড়ি হয়েছিলো তাঁর মা ছন্দা ঘোষের হাত ধরে। মায়ের ইচ্ছা এবং আশীর্বাদ দীক্ষিত হয়ে সৃজনীকে আর পিঁছু ফিরে তাকাতে হয়নি। সময়ের আবর্তনে তিনি ভারত উপমহাদেশের বিভিন্ন নামকরা সংগীতগুরুর দীক্ষা গ্রহন করেন।

আল্লাবাদের উস্তাদ গুরু ইমাম গোলামের কাছ থেকে তিনি ক্লাসিক্যাল কণ্ঠ বিদ্যা রপ্ত, কোলকাতার ঈশা বন্দোপাধ্যায়ের কাছ থেকে ঠুংরী ও ভজনের দীক্ষা গ্রহন করেন। বর্তমানে তিনি উস্তাদ শ্রী গৌতম ঘোষালের কাছে সুর সাধনারত।

বাংলা সংগীতের এ নিবেদিত শিল্পী সিডনিতে পরবর্তী প্রজন্মকে সংগীত শিক্ষা প্রদানের পাশাপাশি বাংলা সংস্কৃতির সুষ্ঠু ও মৌলিক ধারা প্রচারের লক্ষ্যে দান স্টুডিওর ব্যানারে বিভিন্ন পর্যায়ের বিভিন্ন আঙ্গিকের সংগীত সন্ধ্যা আয়োজন করে আসছেন।

তারই ধারাবাহিকতায় আসছে ২২শে সেপ্টেম্বর, রবিবার সন্ধ্যা ৬.০০ ঘটিকায়, সিডনির হার্ষ্টভিলের সিভিক সেন্টারে “ বান ভাসি গান” শিরোনামে আয়োজন করা হয়েছে একটি সংগীত সন্ধ্যার। দান স্টুডিওর পক্ষ থেকে প্রবাস প্রজন্মের কাছে বাংলা সংগীতের এই প্রসারের প্রয়াসকে উজ্জিবীত রাখার জন্য সকলের স্ববান্ধব উপস্থিতি কাম্য।
বিশেষ ভাবে উল্লেখ্য, সৃজনী দানের জীবনসঙ্গী সিডনির বাংলা কমিউনিটির সুরের ভুবনে আরেকটি পরিচিত নাম অভিজিৎ দান। যার আঙ্গুলের ছন্দে মেতে উঠে যে কোন সংগীত সন্ধ্যা। তবলা বাদক অভিজিৎ দান এবং কন্ঠশিল্পী সৃজনী দান; এ যুগলের নিজস্ব প্রচেষ্টায় গড়ে উঠা দান স্টুডিওর এরকম সকল আয়োজনে বরাবরের মতো এ সংগীতায়োজনের তবলায় থাকবেন অভিজিৎ দান, কি-বোর্ডে দেবযানী, গীটারে ভীর ও দম, পারকিউশনে রুশনান। আগ্রহী দর্শক ও শ্রোতারা পোস্টারে দেয়া ব্যক্তিদের সঙ্গে যোগাযোগ করে টিকেট পেতে পারেন।

0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments