বিজয় দিবসে ফারিনার লেখায় রাজীব চৌধুরীর ‘এক মুঠো দেশ’

  •  
  •  
  •  
  •  

প্রশান্তিকা রিপোর্ট: কেমন আছো আমায় ছাড়া/ চলছে কেমন সব/ বাঁধন হারা, স্বজন ঘেরা খুশির কলরব/ আমারও যে ইচ্ছে করে তোমার ডাকে ফিরে আসি ঘরে/ তোমার দুখে আকুল হয়ে নয়নজলে ভাসি/ বুকের ভেতর একমুঠো দেশ। মেলবোর্ন প্রবাসী ফারিনা মাহমুদের লেখায় গানটি গাইলেন কানাডা প্রবাসী শিল্পী ও আলোকচিত্রী রাজীব চৌধুরী।

গানটির মুখ শুনেই বুঝা যাচ্ছে এটি একটি আঁকুতির গান- দেশে ফেরার আঁকুতি। সেই প্রসঙ্গে ফারিনা বললেন, “এক মুঠো দেশ – আমাদের প্রবাসীদের ভালোবাসার গল্প, কষ্টের গল্প। সেই ভালোবাসার কষ্ট বিশেষ দিনগুলোতে আরও বাড়ে। এবারের করোনাবন্দী বিজয় দিবসকে ঘিরেই লিখেছি গানটি। বিজয় দিবসের প্রাক্কালেই গানটি রিলিজ হলো। বিজয় দিবসের শুভেচ্ছা ও ভালোবাসা।”
গানটি সম্পর্কে শিল্পী রাজীব চৌধুরী বলেন, “এই গানটার সাথে অনেক গল্প জড়িয়ে আছে। সেগুলি বলতে ইচ্ছা করছে। যদি সবাই পছন্দ করেন, তাহলে হয়তো একদিন ফেইসবুক লাইভে এসে গল্প আর গান দুইটাই করবো। অপেক্ষাটা শেষ হোক। গানটার জন্ম হোক। আমাদের “এক মুঠো দেশ” সবার হৃদয়ে আশ্রয় পাক।”

এক মুঠো দেশ লিখেছেন মেলবোর্ন প্রবাসী লেখক প্রশান্তিকার প্রদায়ক সম্পাদক ফারিনা মাহমুদ। গেয়েছেন টরন্টো প্রবাসী শিল্পী রাজীব চৌধুরী। কম্পোজিশান- জাহিদ নীরব (ঢাকা), সুরারোপ- রাজীব চৌধুরী এবং জাহিদ নীরব। স্পন্সর- টুয়েল্ভ ক্লথিং।

উল্লেখ্য, রাজীব চৌধুরী এর আগেও ফারিনা মাহমুদের লেখায় বেশ ক’টি গান গেয়েছেন। বিশেষ করে গতবছর অস্ট্রেলিয়ার দাবানল নিয়ে লেখা ‘প্রকৃতির কান্না’ খুবই প্রশংসনীয় হয়েছিলো।

0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments