বিদায় কিম-কি-দুক

  •  
  •  
  •  
  •  

প্রশান্তিকা ডেস্কঃ না ফেরার দেশে চলে গেলেন বিশ্ব বিখ্যাত কোরিয়ান চলচ্চিত্র পরিচালক কিম কি দুক। করোনাভাইরাসে আক্রান্ত হয়ে শুক্রবার লাটভিয়াতে শেষ নিশ্বাস ত্যাগ করলেন এই পরিচালক। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৫৯ বছর।
দ্য কোরিয়ান হেরাল্ড জানিয়েছে, করোনাভাইরাসে আক্রান্ত ছিলেন তিনি। শুক্রবার (১১ ডিসেম্বর) লাটভিয়ার একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বিখ্যাত এই নির্মাতা।
সূত্র অনুযায়ী, গত মাসের মাঝামাঝিতে লাটভিয়া যান কিম। সেখানকার ফিল্ম ইন্ডাস্ট্রির সাহায্য নিয়ে সেখানে অবস্থান করছিলেন। সম্প্রতি করোনার লক্ষণ দেখা দেওয়ায় তাকে হাসপাতালে ভর্তি করা হয়।

কিম-কি-দুক এর প্রথম চলচ্চিত্র । ছবি সূত্রঃ ইউকিপিডিয়া

১৯৯৬ সালে ‘ক্রোকোডাইল’ সিনেমার মাধ্যমে পরিচালক হিসেবে কিম কি দুকের অভিষেক হয়। ২০০১ সালে টরন্টো ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালে তার ‘দ্য আইল’ সিনেমাটি প্রদর্শীত হলে আন্তর্জাতিকভাবে খ্যাতি লাভ করেন তিনি।
কাজের স্বীকৃতিস্বরূপ অসংখ্য পুরস্কার পেয়েছেন এই নির্মাতা। একমাত্র দক্ষিণ কোরীয় নির্মাতা হিসেবে কান, ভেনিস ও বার্লিন ফেস্টিভ্যালে পুরস্কার জিতেছেন তিনি। তবে ২০১৭ সালে তার বিরুদ্ধে যৌন হেনস্তার অভিযোগ ওঠে। এরপর থেকেই মিডিয়ার আড়ালে ছিলেন তিনি।

ছবি সূত্রঃ ইউকিপিডিয়া

তার উল্লেখযোগ্য সিনেমাগুলোর মধ্যে রয়েছে: ‘সামারিটান গার্ল’, ‘টাইম’, ‘ড্রিম’, ‘ব্রেথ’, ‘বিউটিফুল’, ‘মেড ইন চায়না’, ‘দ্য নেট’, ‘স্টপ’, ‘স্প্রিং, সামার, ফল, উইনটার অ্যান্ড স্প্রিং’, ‘থ্রি আইরন’, ‘আরির‌্যাং’, ‘পিয়েটা’, ‘ওয়ান অন ওয়ান’ ইত্যাদি। তার সর্বশেষ সিনেমা ‘ডিসলভ’ গত বছর ‍মুক্তি পায়।

0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments