বিশ্বকাপে বাংলাদেশের বিদায়

  •  
  •  
  •  
  •  

চলতি বিশ্বকাপে বাংলাদেশ ইতিমধ্যেই তিনটি ম্যাচ জিতেছে। শুক্রবার লর্ডসে পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচটি ছিল বাংলাদেশের কাছে সম্মানরক্ষার। বিশ্বকাপ থেকে আগেই ছিটকে গিয়েছে বাংলাদেশ। বেঁচে ছিল শুধু পাঁচ নাম্বার দল হিসেবে বিশ্বকাপ শেষ করার আশা। কিন্তু শেষ বিশ্বকাপ ম্যাচটা রাঙাতে পারলোনা টাইগাররা। পাকিস্তানের কাছে হেরে গেল ৯৪ রানে। ৩১৬ রানের লক্ষ্যে ৪৪.১ ওভারে ২২১ রানে গুটিয়ে গেছে বাংলাদেশ।

টস জিতে ৯ উইকেট হারিয়ে ৩১৫ রান সংগ্রহ করে পাকিস্তান। দলের হয়ে সর্বোচ্চ ১০০ রান করেন ওপেনার ইমাম-উল-হক। ৯৬ রান করেন বাবর আজম। বাংলাদেশ দলের হয়ে সর্বোচ্চ ৫ উইকেট শিকার করেন মোস্তাফিজুর রহমান।

৩১৬ রানের টার্গেটে ব্যাটিংয়ে নেমে শুরু থেকেই নিয়মিত বিরতিতে উইকেট হারিয়েছে বাংলাদেশ। ৭৮ রানে ৩ উইকেট পতনের পর দলকে খেলায় ফেরাতে চেষ্টা করেন সাকিব আল হাসান ও লিটন দাস। চতুর্থ উইকেটে তারা ৫৮ রানের জুটি গড়েন। এরপর ২২ রানের ব্যবধানে নেই লিটন দাস ও সাকিব আল হাসানের উইকেট। ৭৭ বলে ছয়টি বাউন্ডারিতে ৬৪ রান করে ফেরেন সাকিব। ৪০ বলে ৩২ রানে আউট হন লিটন।

সপ্তম উইকেটে মাহমুদউল্লাহ রিয়াদের সঙ্গে ৪৩ রান যোগ করেন মোসাদ্দেক হোসেন সৈকত। এরপর আবারও ব্যাটিং বিপর্যয়। মাত্র ১ রানের ব্যবধানে নেই মোসাদ্দেক, সাইফউদ্দিন ও মাহমুদউল্লাহ রিয়াদের উইকেট। ১৯৮ রানে ৮ ব্যাটসম্যানের বিদায়ের পর ইনিংসের শেষ দিকে ব্যাটিংয়ে নেমে দলের পরাজয়ের ব্যবধান কমাতে চেষ্টা করেন মাশরাফি বিন মুর্তজা। তার ১৫ রানে শেষ পর্যন্ত ৪৪.১ ওভারে ২২১ রান তুলতে সক্ষম হয় বাংলাদেশ।