ব্রিসবেনে আইয়ুব বাচ্চু ও অন্যান্য দের স্মরণে ‘আ্যা ট্রিবিউট টু লিজেন্ডস্’ অনুষ্ঠিত 

37


তুলি নূর, ব্রিসবেন থেকে: বাঙালী স্বপ্নবাজ জাতি আর এই স্বপ্নকে ভালবেসে গত ১০ই নভেম্বর ব্রিসবেন স্প্রিংহিল কমিউনিটি সেন্টারে অনুষ্ঠিত হল A tribute to legends  নামে এক ব্যতিক্রমী অনুষ্ঠান। অনুষ্ঠানটির মূল উদ্যোক্তা সাইফ শরীফ, মিকো ইসলাম ও সুচরিতা কর্মকার।

অতীতের বাংলা গানের দিকপালদের সন্মান জানানোর পাশাপাশি অনুষ্ঠানটিতে প্রয়াত রকস্টার গিটার কিং আইয়ুব বাচ্চুর প্রতি গভীর শ্রদ্ধা জানানো হয়। অনুষ্ঠানে বাংলাদেশে ‘নিরাপদ সড়ক চাই’ আন্দোলনের প্রতিও একাত্মতা ঘোষনা করা হয়।
সামিহা তারেক ও সন্জীব ভৌমিকের প্রানবন্ত উপস্থাপনায় শুরুতেই ছোট্টমনিরা ঈদের একটি চমৎকার গান পরিবেশন করে।
এরপর সুচরিতা কর্মকার বাংলা সঙ্গীতের বিভিন্ন বিষয় বিবেচনায় এনে একের পর এক গানে সুরের ঝংকার তুলে দর্শক মোহিত করেন। এরপর মদন পান্ডা ও মাহবুব মসব্বির বেশ কিছু গান দিয়ে অনুষ্ঠান জমিয়ে তোলেন।


বাংলাদেশে কিভাবে নিরাপদ সড়ক পাওয়া সম্ভব এই প্রশ্ন নিয়ে বিরতিতে উপস্থাপকদ্বয় হাজির হন দর্শকদের মাঝে, সেখান থেকে বেশ কিছু ভাল মতামত পাওয়া যায়। সঠিক নিয়ম মেনে লাইসেন্স প্রদান, ড্রাইভারদের উপযুক্ত প্রশিক্ষণের ব্যবস্থা করা, সড়কের নিয়ম-কানুন নিয়ে জনসচেতনতা বাড়ানো- তাদের মধ্যে উল্লেখযোগ্য।

সবশেষে মঞ্চে আসেন গোল্ডকোষ্ট-ব্রিসবেন ভিত্তিক বাংলা ব্যান্ড দল SANS~NOM ।
মিকো ইসলাম ও শোভন সোহাগের একের পর এক মন মাতানো গানে দর্শকরাও নেচে গেয়ে অনুষ্ঠানকে পূর্ণতা দেয়।সাইফ শরীফের কি-বোর্ড, ইশরা সাইফের ড্রাম, টিটো র বাজানো ছিল মনোমুগ্ধকর। এছাড়া অতিথি শিল্পী হিসেবে উইনিং ব্যান্ডের সাথে পারিবারিক ভাবে জড়িত ড: হাসান সোহাগ পুরোনো সেই গানগুলো গেয়ে সত্যিই আমাদের ফিরিয়ে নিয়ে গিয়েছিলেন সেইসব দিনগুলোতে। সবশেষে একটা কথা বলতেই হবে যে ছোট্ট ছোট্ট সোনামণিদের পুরোটা সময় জুড়ে সব গানের তালে তালে নাচের দৃশ্য দেখা ছিল যেন কেকের উপরের আইসিং, যা অনুষ্ঠান টিকে পূর্ণতা দিয়েছে।