ব্রিসবেনে ‘আ্য গারল্যান্ড অব ল্যাঙ্গুয়েজ’ এ গান গাইবেন রোজানা আজাদ

  •  
  •  
  •  
  •  

প্রশান্তিকা ডেস্ক: ভাষাতে নিজস্বতা, স্বকীয়তা আবার এই ভাষা দিয়েই পারস্পরিক বন্ধন। এমন শ্লোগানকে সামনে রেখে আগামী ১৩ই মার্চ শনিবার সন্ধ্যায় অস্ট্রেলিয়ার ব্রিসবেন শহরের কুইন্সল্যান্ড মাল্টিকালচারাল আর্টস মিলনায়তনে বসছে গানের আসর ‘A Garland of Languages’ । অনুষ্ঠানে অংশগ্রহণ করছেন ব্রিসবেনের নন্দিত শিল্পী, প্রয়াত সঙ্গীতজ্ঞ আজাদ রহমান এবং প্রখ্যাত শিল্পী সেলিনা আজাদের কন্যা রোজানা আজাদ। প্রখ্যাত কর্ণাটক রাগ সঙ্গীতের শিল্পী ড. চারুলতা মনি, পাঞ্জাব শহর থেকে আসা শিল্পী হারমান সিং এবং তবলা শিল্পী রবি সিং অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করবেন।

আসছে শনিবারের অনুষ্ঠানের জন্য অন্যান্য শিল্পীদের সঙ্গে মহড়ায় অংশ নিচ্ছেন রোজানা আজাদ।

অনুষ্ঠানের প্রতিপাদ্য- মিউজিক এন্ড মেমোরীজ ফ্রম দ্য সাবকন্টিনেন্ট বা ভারতীয় উপমহাদেশের সঙ্গীত এবং স্মৃতিরোমন্থন। ব্রিসবেন মাল্টিকালচারাল আর্টস সেন্টার এবং কুইন্সল্যান্ড সরকারের সহযোগিতায় এই অনুষ্ঠানটির প্রচারণা ইতোমধ্যেই সবার নজর কেড়েছে। শিল্পী এবং কলাকুশলী সকলেই অত্যন্ত নিষ্ঠার সাথে অনুষ্ঠান পরিকল্পনা করেছেন এবং আয়োজন চূড়ান্ত করেছেন। অনুষ্ঠানে যোগদানের আগ্রহীরা নিচের লিংকে টিকেট পেতে পারেন:
https://www.eventbrite.com.au/e/bemac-live-a-garland-of-languages-tickets-138553343781?aff=ebdssbdestsearch

এক নজরে রোজানা আজাদ: বাংলাদেশের প্রখ্যাত সঙ্গীতজ্ঞ আজাদ রহমান এবং সঙ্গীত শিল্পী সেলিনা আজাদের কন্যা রোজানা ব্রিসবেনে বসবাস করছেন অনেক দিন ধরেই। ছোটবেলা থেকেই তিনি গানের সঙ্গে বেড়ে উঠেছেন। বাবার কাছেই সঙ্গীতে হাতেখড়ি হয় তাঁর। পরবর্তীতে তিনি দীর্ঘদিন ধরে ধ্রুপদ সঙ্গীতে তালিম নিয়েছেন। তিনি আধুনিক বাংলা গান বিশেষ করে মেলোডিয়াস বাংলা গান করতে বেশি পছন্দ করেন।

শিল্পী রোজানা আজাদ

রোজানা বাংলাদেশ টেলিভিশন এবং রেডিও বাংলাদেশে শিশুশিল্পী হিসেবে প্রবেশ করেন। তিনি জাপান, যুক্তরাজ্য, জার্মানী, নরওয়ে, মায়ানমার, অস্ট্রেলিয়া সহ পৃথিবীর বিভিন্ন দেশে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেন। তিনি জাতিসংঘের ইউনেস্কোতে বাংলাদেশের সঙ্গীতের একটি রিসার্চ টিমে কাজ করেন। কুইন্সল্যান্ডে বিভিন্ন ভাষাভাষির মানুষ বা মাল্টিকালচারাল সংস্কৃতির সাথে মিলে তিনি সঙ্গীত চর্চা করেন। তিনি হারমোনিয়াম ছাড়াও পিয়ানো ও কীবোর্ড বাজাতে স্বচ্ছন্দ। তাঁর কন্যা রিয়ানাও তাঁর সঙ্গে গান করেন। ব্রিসবেনে মা ও মেয়ের এই যুগলবন্দী পরিবেশনা সবাই খুব পছন্দ করেন।

আসছে শনিবারের গারল্যান্ড অব ল্যাঙ্গুয়েজ অনুষ্ঠানে বাংলাদেশী কমিউনিটির পক্ষ থেকে মিডিয়া পার্টনার হিসেবে অংশ নিচ্ছে প্রশান্তিকা। অনুষ্ঠানে যোগ দেবেন প্রশান্তিকার ব্রিসবেন প্রধান তুলি নূর এবং লেখক, কলামিস্ট ও মনেবিজ্ঞানী শিল্পী রহমান।

0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments