ব্লু মাউন্টেনে দাবানল, ধোঁয়ায় আচ্ছন্ন পুরো সিডনি

  •  
  •  
  •  
  •  

 129 views

প্রশান্তিকা ডেস্ক: দাবানল ছড়িয়ে পড়েছে সিডনির অদূরে ব্লু মাউন্টেন এলাকায়। অন্যদিকে প্রায় দু’মাস ব্যাপি জ্বলছে নিউ সাউথ ওয়েলস’র উত্তরাঞ্চলের বিশাল বনভূমি।

ব্লু মাউন্টেনের দর্শনীয় স্থান থ্রি সিস্টারের অদূরে জ্বলছে দাবানল

বাতাসের তোড়ে গতকাল থেকে দাবানলের ধোঁয়া ছড়িয়ে পড়েছে পুরো সিডনি এলাকায়। ব্লু মাউন্টেনের কাটুম্বা এলাকায় এক হাজার হেক্টর জুড়ে বনভূমি আগুনে জ্বলছে। গত রাত থেকে সিডনির ব্লু মাউন্টেন এলাকায় ঘন্টায় ১০০ কিলোমিটার বেগে বাতাসে দাবানলের আগুন থেকে ধোঁয়া ছড়িয়ে যাচ্ছে। আবহাওয়া অফিস ও রুরাল ফায়ার সার্ভিস জানাচ্ছে, এই অবস্থা অন্তত আরও পাঁচ দিন চলবে। আগুন নিয়ন্ত্রণে আসছেনা কিছুতেই। বাতাসের বেগে আগুন এক বনভূমি থেকে অন্য বনভূমিতে ছড়িয়ে পড়ছে। এমনকি দর্শনীয় স্থান ব্লু মাউন্টেনের থ্রি সিস্টার থেকে আগুন বেশি দূরে নয়। ব্লু মাউন্টের নীলাম্বরী আকাশ এখন ধোঁয়ায় ধূসর আঁকার ধারণ করেছে।

সোমবার দুপুরে তোলা ছবি: ধোঁয়ায় আচ্ছন্ন সিডনি হার্বার

ফায়ার সার্ভিসের কর্মীরা দাবানল নিয়ন্ত্রনে আনার প্রানান্তকর চেষ্টা করেও কুলিয়ে উঠতে পারছেন না। শুধু বনভূমি নয় আশেপাশের আবাসিক এলাকায় বাড়িঘর রক্ষা করাই দূরহ হয়ে পড়েছে। আজ সন্ধ্যার দিকে একটু নিয়ন্ত্রনে এলেও সকালেই এর প্রকোপ বাড়বে বলে তারা জানিয়েছেন।
কায়ামা, শোলহ্যাভেন, উলংগং সহ আশেপাশের এলাকায় সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করতে বলা হয়েছে। কোন অবস্থাতেই বাইরে আগুন জ্বালানো নিষেধ বা টোটাল ফায়ার ব্যান বলবৎ থাকবে। ধোঁয়ার কারনে ক্যামডেন, ক্যাম্বেলটাউন, ওরানপার্ক, লিভারপুল, ব্যাংকসটাউন সহ সিডনির অধিকাংশ এলাকায় বাইরে বের হওয়া যাচ্ছেনা। বিশেষ প্রয়োজন না হলে শিশুদের নিয়ে বাইরে না বের হওয়ার জন্য চিকিৎসকেরা পরামর্শ দিয়েছেন। বিশেষ করে আ্যসমা আক্রান্তদের এই সময় খুব সাবধানে থাকতে বলা হয়েছে। এসময় শ্বাস প্রশ্বাস জনিত রোগের প্রাদুর্ভাব ঘটবে বলে চিকিৎসকেরা আশংকা প্রকাশ করেছেন।

0 0 vote
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments