ভারতে আবারও মোদি সরকার

  •  
  •  
  •  
  •  

টানা দ্বিতীয়বারের মতো নরেন্দ্র মোদির নেতৃত্বেই ভারতের কেন্দ্রে সরকার গঠন করতে যাচ্ছে ভারতীয় জনতা পাটির (বিজেপি) নেতৃত্বাধীন এনডিএ জোট। বৃহস্পতিবার ফল ঘোষণায় স্পষ্ট হয়েছে দ্বিতীয়বারের জন্য কেন্দ্রে সরকার গঠন করতে যাচ্ছে বিজেপি।

প্রায় ষাট কোটি ভোট গণনা হওয়ার পর ভারতীয় নির্বাচন কমিশনের তথ্য বলছে, দেশটির নিম্নকক্ষ লোকসভার ৫৪৩টি আসনের মধ্যে ৩০০টিতে বিজয়ী হয়েছেন বিজেপি। উল্লেখ্য, ভারতীয় পার্লামেন্টের নিম্নকক্ষ লোকসভার ৫৪৩ আসনে মোট সাত ধাপে ভোটগ্রহণ হয়। সেই হিসেবে কোনো দলকে সরকার গঠন করতে হলে পেতে হবে ২৭২টি আসন।

এই জয়ের পর টুইটে নরেন্দ্র মোদি বলেন, “আমরা একসঙ্গে লড়বো। একসঙ্গে সমৃদ্ধ হবো। আমরা একত্রে শক্তিশালী ও অন্তর্ভুক্তিমূলক ভারত গড়বো। ভারত আবারও জয়ী হয়েছে। বিজয় ভারত।” মোদি আরো বলেন, ‘যুক্তরাষ্ট্রীয় কাঠামোর ওপর দায়বদ্ধ বিজেপি। অনেক বাধা পেরিয়েছি, কিন্তু নীতি বিসর্জন দেইনি। এই জয় আত্মসম্মানের। ভারতের মধ্যবিত্ত করদাতাদের এই জয়। এই জয় কৃষক ও শ্রমিকদের জয়। ভারতের মাটিতে এই প্রথম ভোট, যেখানে দুর্নীতির ইস্যু ছিল না।’

২০১৪ সালের নির্বাচনে বিজেপি ২৮২ আসনে জয় পেয়েছিল, এনডিএ’র আসন দাঁড়িয়েছিল ৩৩৬। কংগ্রেসের আসন ২০১৪ সালের তুলনায় এবার কিছুটা বাড়লেও তা প্রত্যাশার তুলনায় নগণ্য।

ভারতের ইতিহাসে মোদিই হতে চলেছেন তৃতীয় প্রধানমন্ত্রী, যিনি পর পর দুইবার একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় আসছেন। ভারতের ইতিহাসে এর আগে জওহরলাল নেহরু পর পর তিনবার প্রধানমন্ত্রী হয়েছিলেন কংগ্রেসের হয়ে।