মহান স্বাধীনতা দিবস উদযাপন করল ক্যাম্বেলটাউন বাংলা স্কুল

  •  
  •  
  •  
  •  
কাজী আশফাক রহমান : ক্যাম্বেলটাউন বাংলা স্কুল যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা দিবস উদযাপন করেছে। গত রোববার ২৭শে মার্চ বাংলা স্কুলের শ্রেণীকক্ষে ছাত্রছাত্রীরা মুক্তিযুদ্ধের ছবি এঁকে, মুক্তি সংগ্রামের বীরত্ব গাঁথা শুনে, কবিতা পড়ে, গান গেয়ে স্বাধীনতার ৫১তম বর্ষকে স্মরণ করেছে। স্কুলের নিয়মিত বাংলা ক্লাস শেষে সকাল এগারোটায় আয়োজিত এই অনুষ্ঠানে স্কুলের ছাত্র, শিক্ষক, অভিভাবক ও কার্যকরী কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।
স্কুলের অন্যতম প্রতিষ্ঠাতা নাজমুল আহসান খানের পরিচালনায় ও উপস্থিত সকলের সমবেত কণ্ঠে বাংলাদেশের জাতীয় সংগীত পরিবেশনার মাধ্যমে সাংস্কৃতিক অনুষ্ঠান পর্বের সূচনা ঘটে। জাতীয় সঙ্গীতের পর স্কুলের সাধারণ সম্পাদক কাজী আশফাক অনুষ্ঠান পরিচালনার জন্য শিক্ষকদের অনুরোধ করেন।
মহান মুক্তিযুদ্ধের সংক্ষিপ্ত ইতিহাস তুলে ধরেন শিক্ষক শায়লা ইয়াসমিন।এর পরপরই স্বাধীনতা সংগ্রামকে উপজীব্য করে একটি তথ্যচিত্র প্রদর্শিত হয়। নানা সংগ্রাম ও আন্দোলনের পথ ধরে যে একাত্তর এসেছিল তার ধারা বর্ণনায় ছিলেন শিক্ষক অনিতা মন্ডল। বাংলা স্কুল সভাপতি মসিউল আজম খান স্বপন ছাত্রছাত্রীদের সাথে মুক্তি সংগ্রামের অর্জন ও ইতিহাস নিয়ে এক আলাপচারিতায় অংশ নেন | অনুষ্ঠানে কবিতা আবৃত্তি করে রাইসা,এরিক, সোহারদিতি, মারজান, দৃপ্ত, অর্নিলা ও এরিশ | সঙ্গীত পরিবেশন করে রেহনুমা, অর্ণা ও জেইনা। মুক্তিযুদ্ধের সত্য ঘটনা অবলম্বনে ছাত্রছাত্রীদের গল্প বলে শোনান শিক্ষক বিশাখা পাল। সবশেষে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের  দেশের গান “ও আমার দেশের মাটি, তোমার পরে ঠেকাই মাথা” পরিবেশন করেন বাংলা স্কুলের কার্যকরী কমিটির সদস্য তারিক আহমেদ। দোতারার সুর আর সবার সমবেত কন্ঠে উচ্চারিত গানটি আজকের অনুষ্ঠানে এক ভিন্ন মাত্রা ও আবেগ সৃষ্টি করে।
অধ্যক্ষ রুমানা খান মোনার সার্বিক তত্ত্বাবধানে আয়োজিত এই অনুষ্ঠানে সঞ্চালনার দায়িত্ব পালন করেন অনিতা মন্ডল।কারিগরি নির্দেশকের দায়িত্বে ছিলেন রাফায়েল রোজারিও। আপ্যায়ন ও সহযোগিতায় ছিলেন নুরুল ইসলাম শাহিন, ইয়াকুব আলী ও আজিজুর রহমান।
মহান মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী ক্যাম্বেলটাউন বাংলা স্কুল প্রতি রবিবার সকাল দশটা থেকে দুপুর একটা পর্যন্ত ধর্ম বর্ণ নির্বিশেষে সব বাংলা ভাষাভাষীর জন্য উন্মুক্ত থাকে।
0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments