মাদ্রিদে অল ইউরোপিয়ান বাংলা প্রেসক্লাবের দ্বিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত

  
    

হোসাইন ইকবাল, স্পেন থেকে : ইউরোপে মূল ধারার সাংবাদিকদের পরিবার খ্যাত অল ইউরোপিয়ান বাংলা প্রেসক্লাবের দ্বিবার্ষিক সম্মেলন গত ৮ জানুয়ারি স্পেনের রাজধানী মাদ্রিদে এক উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত হয়েছে।

আয়েবাপিসির সম্মেলন প্রস্তুতি কমিটির আহ্বায়ক সেলিম আলমের সভাপতিত্বে এবং সদস্য সচিব লাবণ্য চৌধুরীর পরিচালনায় উদ্বোধনী অধিবেশনে স্পেনের নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ বর্ণাঢ্য এই সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করেন। এ সময় তিনি প্রবাসী সাংবাদিকদের উদ্দেশে বলেন, বাংলাদেশসহ সারা বিশ্বের বাঙালিরা ইউরোপের প্রবাসীদের সম্পর্কে জানতে পারছেন আপনাদের মাধ্যমে। সাংবাদিকদের বিশাল একটি ভূমিকা রয়েছে প্রবাসীদের জীবনে, বাংলাদেশের সমাজে ও অর্থনীতিতে। তিনি আরো বলেন সাংবাদিকরা হচ্ছে সমাজের দর্পণ, অনেক দায়বদ্ধতা রয়েছে এবং সেই দায়বদ্ধতার জায়গা থেকে যদি আপনারা সত্য এবং বস্তুনিষ্ঠ তথ্য পরিবেশন করতে পারেন তাহলেই দেশ, সমাজ এবং রাষ্ট্র উপকৃত হবে।

অনুষ্ঠানের বিশেষ অতিথি ডয়েচে ভেলের বাংলার প্রধান খালেদ মুহিউদ্দীন বলেন, এই প্রবাসে যারা সাংবাদিকতা করেন তাদের এই পেশাকে ভালোবাসা উচিত ও অর্ধেক কাজ করবেন, অর্ধেক সাংবাদিকতা করবেন এরকম উদ্দেশ্য নিয়ে সফলতা অর্জন করা যাবে না। সেই সাথে কমিউনিটিকে এগিয়ে আসতে হবে সাংবাদিক তৈরিতে অনুপ্রেরণা যোগাতে। তিনি আরও বলেন, সাংবাদিকদের কাজটা হচ্ছে ওয়াচডগ।

এসময় উপস্থিত থেকে বক্তব্য রাখেন, সাধারণ সম্পাদক বকুল খান, ফেরদৌস করিম আখঞ্জী, জাহিদ মোমিন চৌধুরি, সোহেল চৌধুরী, শাওন আহমেদ, হাসান মাহমুদ, নয়ন মামুন, এ এমন সি রোমেল, মহি উদ্দিন হারুনসহ আরো অনেকে। এই দ্বিবার্ষিক সম্মেলনে প্রধান অতিথি স্পেনের রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ ও ডয়চে ভেলে’র বাংলার প্রধান খালেদ মুহিউদ্দীন এসে পৌঁছালে সাংবাদিক নেতারা তাদেরকে স্বাগত জানান। এ সময় শিশুরা তাদেরকে ফুলেল শুভেচ্ছা জানান।
এর আগে সমবেত কণ্ঠে জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়। এতে সম্মেলনে অংশগ্রহণকারী সাংবাদিক নেতারা বক্তব্য রাখেন। পরে সাংবাদিক সংগঠক ও সাংবাদিকতায় সম্মাননা ছাড়াও এই কমিউনিটির জন্য যারা বিশেষ অবদান রেখেছেন তাদেরকে ও সম্মাননা প্রদান করেন অল ইউরোপিয়ান বাংলা প্রেসক্লাব।

পরে সংগঠনের দ্বিবার্ষিক সম্মেলনে এনটিভির আয়ারল্যান্ড প্রতিনিধি জাহিদ মোমিন চৌধুরীকে সভাপতি এবং ডিবিসি ও আইঅন টিভির স্পেন প্রতিনিধি বকুল খান সাধারণ সম্পাদক নির্বাচিত হন। অন্যান্য কর্মকর্তাদের মধ্যে রয়েছেন সিনিয়র সহ-সভাপতি একাত্তর টেলিভিশনের ইতালি প্রতিনিধি লাবণ্য চৌধুরী, প্রথম যুগ্ম সাধারণ সম্পাদক এনটিভি ফ্রান্স প্রতিনিধি নয়ন মামুন এবং সাংগঠনিক সম্পাদক হিসেবে অস্ট্রিয়ার সোহেল চৌধুরী নির্বাচিত হন।শেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন শুভ, অর্পিতা ও আল আমিন।

0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments