মার্কিন প্রেসিডন্ট নির্বাচন: ট্রাম্প নাকি জো বাইডেন?

  •  
  •  
  •  
  •  

প্রশান্তিকা ডেস্ক: আর দুদিন পরেই স্থানীয় সময় মঙ্গলবারে অনুষ্ঠিত হচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন। জানা গেছে, এবার হাড্ডাহাড্ডি লড়াই হচ্ছে রিপাবলিক পার্টির প্রেসিডন্ট ডোনাল্ড ট্রাম্প এবং ডেমোক্রেটিক পার্টির সাবেক ভাইস প্রেসিডন্ট জো বাইডেনের মধ্যে। যুক্তরাষ্ট্র থেকে প্রশান্তিকার প্রতিনিধি এবং পাঠক সূত্রে জানা গেছে, প্রায় ৯১ মিলিয়ন আমেরিকান তাদের ভোট ইতোমধ্যে প্রয়োগ করেছেন। ফার্স্ট পোলের জনমত জরিপে দেখা যাচ্ছে এপর্যন্ত ডেমোক্রেটিক পার্টি এগিয়ে রয়েছে। বিশেষ করে পাঁচটি সুইং স্টেটগুলোতে জো বাইডেন এই বিজয় দেখছেন। অবশ্য ২০১৬ সালের নির্বাচনের আগের রাতেও ডেমোক্রেটিক পার্টির হিলারি ক্লিনটন জানতেন তিনিই হচ্ছেন আমেরিকার প্রেসিডেন্ট। যদিও শেষ ফলাফলে রিপাবলিক পার্টির ডোনাল্ড ট্রাম্প জিতে চান। সেই অভিজ্ঞতা থেকে তাই এবার কেউ নিশ্চিত করে বলতে পারছেন না কে হচ্ছেন মার্কিন প্রেসিডন্ট! কে যাচ্ছেন এবার হোয়াইট হাউজে ?

সিএনএন জানায়, সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন নির্বাচনের একদিন আগে ওহিও এবং তাঁর নিজের জন্ম স্টেট প্যানসিলভিনিয়ায় জনসংযোগ করবেন। এই দুটি রাজ্য গুরুত্বপূর্ণ সুইং স্টেট হিসেবে ধরা হয়। অন্যদিকে প্রেসিডন্ট ট্রাম্প নর্থ ক্যারোলাইনা, মিশিগান, উইসকনসিন এবং প্যানসিলভিনিয়া যাচ্ছেন।
এবারের নির্বাচনে করোনা মহামারী এবং মার্কিন অর্থনীতি ইস্যু সবচেয়ে বেশি গুরুত্ব পাচ্ছে। ট্রাম্প মনে করেন- করোনার চেয়ে দেশের অর্থনীতি ঠিক রাখা বেশি জরুরী। তিনি তাই করোনার জন্য প্রয়োজনীয় লকডাউন, কোয়ারেন্টাইন বিষয়গুলোকে তেমন পাত্তা দিচ্ছেন না। অন্যদিকে জো বাইডেন মনে করেন- আগে মহামারী মোকাবেলা করা জরুরী, তারপর দেশের অর্থনীতি। তিনি তাঁর বক্তৃতায় বলেন, ট্রাম্পের গোয়ার্তুমির কারণে ২ লাখ ত্রিশ হাজার মার্কিন নাগরিক করোনায় প্রাণ দিয়েছেন এবং তিনি আবারও নির্বাচিত হলে আরো অসংখ্য মানুষের জীবন হুমকির সম্মুখীন।

এবারের নির্বাচনেও কৃষ্ণাঙ্গসহ প্রান্তিক জনগোষ্ঠীরা সমর্থন দিচ্ছে ডেমোক্রেটিক দলকে। মার্কিন সাময়িকী পলিটিকোর প্রতিবেদনে বলা হয়, এবারের প্রেসিডেন্ট নির্বাচনে রেকর্ডসংখ্যক আগাম ভোট পড়েছে, যেখানে ডেমোক্র্যাটদের অংশগ্রহণই বেশি। এ কারণে শেষ মুহূর্তের প্রচারেও পুরো দেশ চষে বেড়াচ্ছে দলটি। বিশেষত কৃষ্ণাঙ্গ ভোটারদের কেন্দ্রে নিয়ে আসতে জোর চেষ্টা চালাচ্ছে তারা।

0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments