মিন্টোতে উদ্বোধন হলো স্ট্রিট লাইব্রেরির আরেকটি শাখা

  •  
  •  
  •  
  •  

প্রশান্তিকা ডেস্ক: একটি লাইব্রেরি একটি উন্নত এবং আলোকিত সমাজের দর্পণ। সেই মহৎ উদ্দেশ্য মাথায় রেখে জ্ঞানের আলো ছড়িয়ে যাচ্ছেন অজ-বাংলা কমিউনিটি কানেক্টের সাথে জড়িত আলোকিত কিছু মানুষ। গত ৩০ মে সিডনির দক্ষিণ পশ্চিম অঞ্চলীয় সাবার্ব মিন্টোতে অজ- বাংলা কমিউনিটি কানেক্টের প্রজেক্ট A-B Street Library এর পঞ্চম শাখার সাড়ম্বর উদ্বোধন হলো ১৫৩ লং হার্স্ট রোডে।

ক্যাম্পবেলটাউন এলাকার কিছু উৎসাহী তরুণ এবং কমিউনিটির বিভিন্ন সামাজিক কার্যক্রমে নিয়োজিত একটি টিমের সমন্বয়ে পথের পাশে লাইব্রেরী করার এই নিয়মিত আসরের এটি পঞ্চম উদ্যোগ। অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডঃ মাইক ফ্রীল্যান্ডার এমপি (ফেডারেল মেম্বার- ম্যাকারথ্যার), বিশেষ অতিথি জাহাঙ্গির আলম (সিইও- টেলিঅজ) সহ স্থানীয় সামাজিক, রাজনৈতিক, ধর্মীয় সংগঠনের নেতৃবৃন্দ সহ উৎসাহী স্থানীয় বাসিন্দা প্রমুখ।

সিডনির সাড়া জাগানো সংগঠন বিডি হাবের সভাপতি আবুল সরকারের স্বাগত বক্তব্যের সাথে শুরু হওয়া অনুষ্ঠানের শুরুতে অস্ট্রেলীয় রীতি অনুযায়ী ট্রাডিশনাল ল্যান্ড ওউনারদের প্রতি শ্রদ্ধা ও কৃতজ্ঞতা জানিয়ে অস্ট্রেলিয়া ও বাংলাদেশের জাতীয় সঙ্গীত বাজানো বাজানো হয়। কামাল পাশার সঞ্চালনায় বক্তব রাখেন সাদেকুর রহমান মুন, ড: আবসার আহমেদ, কায়সার আহমেদ, কাশফী আসমা আলম, মোঃ শফিকুল আলম, লিন সান্টিইগো, মআনা স্টিকল্যান্ড, ব্রায়ান লাউল, এনাম হক প্রমূখ!

সড়কের পাশে বাড়ির সামনে এভাবেই উদ্বোধন হয়েছে স্ট্রিট লাইব্রেরির। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডঃ মাইক ফ্রীল্যান্ডার এমপি (ফেডারেল মেম্বার- ম্যাকারথ্যার)

বিশেষ অতিথি জাহাঙ্গির আলম তাঁর বক্তৃতায় বই পড়ার গুরুত্ব তুলে ধরার পাশাপাশি এই ধরনের সামাজিক উদ্যোগকে স্বাগত জানান। প্রধান অতিথি ডঃ মাইক ফ্রীল্যান্ডার এমপি বলেন, ক্যাম্পেলটাউন এলাকার বাংলাদেশী কমিউনিটি সব সময় যে অত্যন্ত সক্রিয় তা A-B Street Library এর পঞ্চম শাখাটাই প্রমাণ করে। তিনি উদ্যোগটা সহ সকলকে এই মহতী উদ্যোগের জন্য অভিবাদন জানান!
আশিক রহমান অ্যাশ এর ধন্যবাদ জ্ঞাপনের মাধমে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে এবং তিনি আরো উল্লেখ করেন ,স্ট্রিট লাইব্রেরি করতে চাইলে আগ্রহী কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান যেন আয়োজকদের সাথে যোগাযোগ করেন। পরিশেষে সকলে একযোগে ‘এ-বি স্ট্রিট লাইব্রেরি ‘র শুভ উদ্বোধন ঘোষনা করেন। অনুষ্ঠান শেষে আবুল সরকারের পরিবারের পক্ষ থেকে সবাইকে আপ্যায়ন করা হয়।
আগামীতে আরও দুটি স্ট্রিট লাইব্রেরি করার ঘোষণা দেন শামি এবং কাশফী আসমা আলম।

5 1 vote
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments