মেলবোর্ণে বিজয়ের ৪৮ বছর উদযাপন

  •  
  •  
  •  
  •  

 223 views

প্রশান্তিকা ডেস্ক: সম্মিলিত বিজয় দিবস উদযাপন পরিষদের উদ্যোগে ৭ই ডিসেম্বর মেলবোর্ণে মুক্তিযুদ্ধে বিজয়ের ৪৮তম বার্ষিকী উদযাপিত হয়েছে। স্থানীয় চাণ্ডলার কমিউনিটি সেন্টারে অনুষ্ঠিত এই মনোজ্ঞ অনুষ্ঠানসূচিতে বিপুল সংখ্যক মেলবোর্ণ প্রবাসী বাংলাদেশি উপস্থিত ছিলেন। সাংস্কৃতিক অনুষ্ঠান ও মেলবোর্ণে বসবাসরত মুক্তিযোদ্ধাদের সম্মাননা প্রদান দিয়ে সাজানো হয় পুরো আয়োজন।

অনুষ্ঠানে ইরফাত বেগমের উপস্থাপনায় স্থানীয় শিল্পীদের পরিবেশিত সাংস্কৃতিক অনুষ্ঠানটি পরিচালনা করেন চঞ্চল মণ্ডল। দেশাত্ববোধক গান, লোকগীতি, নৃত্য, আবৃত্তি ও শিশুশিল্পীদের বিভিন্ন পরিবেশনা দর্শক শ্রোতাদের ফিরিয়ে নিয়ে যায় মুক্তিযুদ্ধের দিনগুলোতে।

আহমেদ শরীফ শুভ’র পরিচালনায় মুক্তিযোদ্ধা সম্মাননা পর্বে মেলবোর্ণ প্রবাসী মুক্তিযোদ্ধাদের ক্রেষ্ট দিয়ে সম্মাননা জানানো হয় এবং মুক্তিযুদ্ধে তাঁদের বিভিন্ন অবদান তুলে ধরা হয়। সম্মাননা প্রদান পর্বে উপস্থিত দর্শকশ্রোতা দাঁড়িয়ে তাদের প্রতি সম্মান ও কৃতজ্ঞতা জানান। অনুষ্ঠানে মুক্তিযুদ্ধ চলার সময় মেলবোর্ণে প্রদর্শিত বাংলাদেশের প্রথম পতাকাটি দর্শকদের সামনে উপস্থাপন করা হয়। অনুষ্ঠানে উপস্থিত প্রবাসী বাংলাদেশী মমতাজ লোহানী নিজ হাতে সেলাই করে ১৯৭১ সালে এই পতাকাটি বানিয়েছিলেন। উল্লেখ্য, মেলবোর্ণে এই প্রথম আনুষ্ঠানিকভাবে প্রবাসী মুক্তিযোদ্ধাদের আনুষ্ঠানিকভাবে সম্মাননা প্রদান করা হয়।

চান্ডলার কমিউনিটি সেন্টার হলে সাড়ে তিনঘন্টা ব্যাপি এই অনুষ্ঠানটি উপস্থিত মেলবোর্ণ প্রবাসী বাংলাদেশিরা পিনপতন নিস্তব্ধতায় উপভোগ করেন।

বিজয়ে ৪৮ বছর উদযাপন অনুষ্ঠানটির সামগ্রিক সমন্বয় করেন জায়েদি সজীব। সার্বিক তত্ত্বাবধান ও ব্যবস্থাপনার দায়িত্বপালন করেন ডঃ সজল পালিত, মাহবুব চৌধুরি, সাদিক জাহাঙ্গীর, খালেদ সাইফুল্লাহ, সুব্রত বিশ্বাস লিটন ও ডিনা চৌধুরি। মঞ্চ ও শব্দ নিয়ন্ত্রনের দায়িত্বে ছিলেন সুদীপ ভট্টাচার্য শুভ। শিশুশিল্পীদের অনুষ্ঠানটি পরিচালনা করেন পূরবী চৌধুরী।

0 0 vote
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments