মেলবোর্নে আওয়ামী লীগের উদ্যোগে জাতীয় শোক দিবস পালন

  •  
  •  
  •  
  •  

প্রশান্তিকা ডেস্ক: গতকাল ১৫ই আগস্ট (২০২১) রবিবার মেলবোর্ন আওয়ামী লীগ, অষ্ট্রেলিয়া শাখার উদ্যোগে এক ভার্চুয়াল আলোচনা সভা ও দোয়া মাহফিল আয়োজনের মাধ্যমে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদাত বার্ষিকী এবং জাতীয় শোক দিবস পালন করা হয়।

জাতীয় শোক দিবসের আলোচনায় ভারচুয়ালি যুক্ত আলোচকবৃন্দ।

মেলবোর্ন আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সভাপতি ডঃ মাহবুবুল আলমের সভাপতিত্বে দলের সাধারন সম্পাদক মোল্লা মোঃ রাশিদুল হক সবাইকে স্বাগত জানিয়ে কুরআন তেলাওয়াতের মাধ্যমে অনুষ্ঠান শুরু করেন। অতঃপর ১৯৭৫ সালের ১৫ই আগস্টে শহীদ সকলের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।

তথ্য ও গবেষণামূলক এই অনলাইন আলোচনা সভায় বঙ্গবন্ধুর জীবনী নিয়ে আলোচনা করা ছাড়াও বঙ্গবন্ধুর হত্যাকান্ডের প্রেক্ষাপট তৈরী, বঙ্গবন্ধুর হত্যাকান্ডের বিচার এবং হত্যাকান্ডের পরবর্তী বাংলাদেশের পরিস্থিতি নিয়ে এক গবেষণামূলক প্রতিবেদন নিয়ে আলোচনা করা হয়। এছাড়াও স্বাধীনতা বিরোধীদের চক্রান্তে বঙ্গবন্ধুকে খুন করায় দেশের যে ব্যাপক অর্থনৈতিক ও সামাজিক ক্ষতি সাধিত হয়েছে তার উপর আলোকপাত করা হয়। আলোচনা অনুষ্ঠানে বক্তারা বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবনের বিভিন্ন দিক এর উপর দৃষ্টিপাত করেন। বক্তারা বঙ্গবন্ধুর আদর্শ বাস্তবায়নে দূর্নীতিমুক্ত বাংলাদেশ এবং আওয়ামী লীগে বঙ্গবন্ধু এবং স্বাধীনতার চেতনাবিহীন অনুপ্রবেশকারীমুক্ত দল আশা করেন। তারা বঙ্গবন্ধুর পলাতক খুনিদের দেশে ফিরিয়ে এনে তাদের শাস্তি কার্যকর করার দাবী জানান।

ভার্চুয়াল এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক উপ কমিটির বিশেষজ্ঞ সদস্য এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. আব্দুল মঈন, বাংলাদেশ আওয়ামী লীগ, অস্ট্রেলিয়ার সভাপতি এডভোকেট সিরাজুল হক, মেলবোর্ন আওয়ামী লীগের উপদেস্টা, জ্বালানী বিশেষজ্ঞ, কনসালটেন্ট, ও বিশিষ্ট মুক্তিযোদ্ধা খন্দকার সালেক সূফি, নিউজিল্যান্ডে বাংলাদেশ সরকারের অনারারী কনসাল বীর মুক্তিযোদ্ধা ইঞ্জিনিয়ার শফিকুর রহমান অনু, বঙ্গবন্ধু ফাউন্ডেশন কেন্দ্রীয় কমিটির নির্বাহী সভাপতি ড. মশিউর মালেক, যুগ্ম সাধারন সম্পাদক রাশিদা হক কনিকা, বাংলাদেশ আওয়ামী যুবলীগের কেন্দ্রীয় সহ সম্পাদক ইঞ্জিনিয়ার কামরুজ্জামান খান, বাংলাদেশ আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যান বিষয়ক উপ কমিটির সদস্য নুরুল হক সজীব, বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির প্রাক্তন সদস্য রুবেল হোসেন আবীর, , বেলজিয়াম আওয়ামী লীগের সভাপতি এবং বঙ্গবন্ধু ইন্টারন্যাশনাল রিসার্চ সেন্টারের আহবায়ক জনাব বজলুর রশীদ বুলু, ফ্রেন্ডস অফ বাংলাদেশ, রিয়াদ, সৌদি আরব শাখার সভাপতি এবং কিং সঊদ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. রেজাউল করিম মিলন, ঢাকা কলেজের সহযোগী অধ্যাপক মোঃ আনোয়ার মাহমুদ, সিডনি আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আইজিদ আরাফাত অরুপ, সিডনী আওয়ামী লীগের অর্থ সম্পাদক মোঃ আব্দুস সালাম, মেলবোর্নের ক্যাসি কাউন্সিলের সিনিয়র প্রজেক্ট ইঞ্জিনিয়ার বকুল খোরশেদুল আলম, বঙ্গবন্ধু ফাউন্ডেশন অস্ট্রেলিয়ার সাধারন সম্পাদক, আর এম আই টি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবং মেলবোর্ন আওয়ামী লীগের উপদেস্টা জনাব সানিয়াত ইসলাম, বঙ্গবন্ধু ফাউন্ডেশন অস্ট্রেলিয়ার সহ-সভাপতি এবং ক্যানবেরা আওয়ামী লীগের সভাপতি ব্যারিস্টার ড. শামীম আলম, বঙ্গবন্ধু ফাউন্ডেশন অস্ট্রেলিয়ার সাংগঠনিক সম্পাদক, চিত্রশিল্পী, লেখক এবং মুক্তিযোদ্ধার সন্তান হাসিনা চৌধুরী মিতা, বঙ্গবন্ধু ফাউন্ডেশন অস্ট্রেলিয়ার দপ্তর সম্পাদক এবং মোনাশ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবং গবেষক ড. শেখ আলিফ, বঙ্গবন্ধু ফাউন্ডেশন অস্ট্রেলিয়ার সদস্য পি এইড ডি গবেষক সজল চৌধুরী, মেলবোর্ন আওয়ামী লীগ নেতা গোলাম রহমান চৌধুরী মেলবোর্ন যুবলীগের সভাপতি মোঃ জেমস, মেলবোর্ন আওয়ামী লীগের সহ-সভাপতি আজহারুল ইসলাম সোহাগ, মেলবোর্ন আওয়ামী লীগের সদস্য ইঞ্জিনিয়ার ফাহাদ চৌধুরী, বিআরটিএ কর্মকর্তা প্রনব বিশ্বাসসহ আরও অনেকে।

অতঃপর অনুষ্ঠানে মুক্তিযুদ্ধের সকল শহীদ, ১৯৭৫ সালের ১৫ই আগস্টে বঙ্গবন্ধু, ওনার পরিবারের সকল শহীদসহ ঐদিন যারা শহীদ হয়েছিলেন, ২১শে আগস্ট গ্রেনেড হামলায় যারা শহীদ হয়েছিলেন, ভাষা আন্দোলন থেকে শুরু করে এখন পর্যন্ত দেশের জন্যে প্রান দেয়া সকল শহীদের জন্যে দোয়া করা হয়।
সংবাদ বিজ্ঞপ্তি।

বিজ্ঞাপন
0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments