মেলবোর্নে একশ’ দিন পরে লকডাউন শিথিল

  •  
  •  
  •  
  •  

 470 views

মিতা চৌধুরী: মেলবোর্ন মেট্রোপলিটনে গত ৮ জুলাইয়ে শুরু হয় ৪র্থ মাত্রার কঠোর বিধিনিষেধ। ১০০ দিনের বেশি সময় ধরে চলা এই কঠোর বিধিনিষেধে অবশেষে এসেছে কিছু শিথিলতা। ভিক্টোরিয়া রাজ্যের প্রিমিয়ার ড্যান এন্ড্রুস আজ এই শিথিলতার ঘোষণা দেন তার নিয়মিত সংবাদ সম্মেলনে।

মেলবোর্নে লকডাউন শিথিল ঘোষণায় খুলছে হেয়ার স্যালুন। ছবি: চ্যানেল নাইন নিউজ।

প্রিমিয়ারের শিথিলতার ঘোষণায় দেখা দেয় মিশ্র প্রতিক্রিয়া। ভিক্টোরিয়ার বিরোধী দলীয় নেতা মিচেল ও’ব্রায়ান এই শিথিলতার তীব্র অসন্তোষ প্রকাশ করেন। উল্লেখ্য, মিচেল ও’ব্রায়ান শুরু থেকেই এই ৪র্থ মাত্রার বিধিনিষেধের কড়া সমালোচনা করে আসছিলেন। এই কারণে যে এই লকডাউনের কারণে ভিক্টোরিয়ার অর্থনীতি ও বেকারত্ব ক্রমেই প্রকট আকার ধারণ করেছে। ব্যবসায়ীরাও এই শিথিলতায় সন্তোষ নয় এবং তারা আশঙ্কা প্ৰকাশ করেছেন এই শিথিলতা ব্যবসা ও অর্থনীতির জন্য খুবই হতাশাজনক।

কতটুকু  শিথিলতা:
আজ ভিক্টোরিয়ার প্রিমিয়ার ড্যান এন্ড্রুস আজ যে নতুন শিথিলতার ঘোষণা দেন তার নিয়মিত সংবাদ সম্মেলনে তা হলো আজ (১৮ অক্টোবর) রাত ১১:৫৯ মিনিট থেকে ভ্রমণ বা ঘোরাফেরার ৫ কিমি রেডিয়াস’এর পরিবর্তে ২৫কিঃমিঃ রেডিয়াসে যাচ্ছে। যদিও মেট্রোপলিটন ও রিজিওনাল ভিক্টোরিয়ার বর্ডার এখনো বন্ধই থাকবে।
বাড়ির বাইরে যেতে যে ৪টি কারণ ছিল তা উঠে যাচ্ছে। দুই পরিবারের সর্বোচ্চ ১০ জন বাইরে মিলিত হতে পারবে। এক্সসারসাইজ করতে এখন যেকোনো সময় এবং যতবার ইচ্ছা বাইরে যাওয়া যাবে। আউটডোর পুলে সর্বোচ্চ ৩০ জন এবং ইনডোর পুলে ১ জন করে থাকতে পারবে (শুধুমাত্র হাইড্রোপাথি)।
টেনিস, স্কেইট পার্ক ও গল্ফ খুলবে। হেয়ার ড্রেসিং খুলবে নিরাপদ কোভিড পরিকল্পনা প্রয়োগ করে। আউটডোর মেরামত কাজ করা যাবে তবে সর্বোচ্চ ৫জন
পেট বা পোষা প্রাণীর পরিচর্চার কাজ খুলবে।
অটো কারওয়াশ খুলবে, আউটডোর ফোটোগ্রাফি খুলবে। সশরীরে ডাক্তারের কাছে উপস্থিত বা সেবা খুলবে।
রিয়েলএস্টেট অকশন খুলবে এবং সর্বোচ্চ ১০ জন উপস্থিত হতে পারবে।

যদিও এই শিথিলতা তেমন বড় কোনো পরিবর্তন আনছে না মেলবোর্নবাসীর জীবনে। তারপরেও মানুষ একে নিঃশ্বাস নেয়ার আরেকটু সুযোগ হিসেবেই দেখছে। আর কেউ এটাকে বর্ণনা করছে মুলা ঝুলিয়ে রাখার সঙ্গে।

এছাড়াও ১ নভেম্বর থেকে আরো কিছু শিথিলতা আসছে যা নতুন কোভিড রোগীর আক্রান্তের সংখ্যা ক্রমাগত ভাবে কম থাকলে আরো আগেও হতে পারে বলে প্রিমিয়ার ড্যান এন্ড্রুস উল্লেখ করেন।

আর এই শিথিলতাগুলো হবে:
সকল রিটেল ব্যবসা খুলে দেয়া হবে।
এক গৃহের ২ জন প্রাপ্তবয়স্ক এবং শিশু অন্য একটি গৃহ দিনে একবার যেতে পারবে।
ক্যাফে ও রেস্টুরেন্ট অভ্যন্তরে সর্বোচ্চ ২০ জন ও বাইরে সর্বোচ্চ ৫০ জন ব্যক্তি একত্রে বসে আহার করতে পারবে।
বিউটি পার্লার এবং পার্সোনাল সার্ভিস নিরাপদ কোভিদ পরিকল্পনা প্রয়োগের মাধ্যমে পরিচালনা করতে পারবে। আউটডোর স্পোর্টস খুলবে। বিয়ের অনুষ্ঠানে সর্বোচ্চ ১০ জন উপস্থিত হতে পারবে। অন্ত্যেষ্টিক্রিয়ায় সর্বোচ্চ ২০ জন উপস্থিত হতে পারবে।
ধর্মীয় ও উপাসনার কাজে সর্বোচ্চ ২০ জন উপস্থিত হতে পারবে।

1 1 vote
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments