মেলবোর্নে ফের করোনা: আক্রান্তের সংখ্যা বাড়ছেই

  •  
  •  
  •  
  •  

 166 views

মেলবোর্ন প্রতিনিধি: করোনা আক্রান্তের খবরে ফের বিধিনিষেধে এ পড়েছে মেলবোর্ন। টানা প্রায় তিন মাস ভিক্টোরিয়া রাজ্যে সামাজিক সংক্রমণ শূন্য থাকায় গত সপ্তাহের শেষদিকে রাজ্য সরকার ঘোষণা দিয়েছিলেন ১.৫ মিটার সামাজিক দূরত্বের বিষয়টি উঠিয়ে নেয়ার। এর ঠিক দুই দিনের মাথায় মেলবোর্নে ৪ জন করোনা আক্রান্ত রোগীর খবর মেলে গত ২৪ শে মে। দিন শেষ হবার আগেই সে সংখ্যা বেড়ে দাঁড়ায় ৯ এ । শেষ খবর পাওয়া পর্যন্ত সংখ্যাটি বেড়ে দাঁড়িয়েছে ২৭ এ। গতকাল রাতের মধ্যেই ১২ জন নতুন করে আক্রান্ত হয়েছে। আক্রান্ত ব্যক্তি এমসিজি এবং ডকল্যান্ড স্টেডিয়ামে বসে খেলা দেখেছেন। এছাড়া চ্যাপেল স্ট্রিটে পাবে গিয়েছিলেন। সর্বমোট ৭০টি স্থান স্পর্শকাতর বলে ঘোষণা করেছে রাজ্য সরকার।

রাজ্য সরকারের পক্ষ থেকে আরোপিত বিধিনিষেধ সমূহ কার্যকর হয়েছে ২৫শে মে সন্ধ্যা ৬ টা থেকে। মূল তিনটি বিধিনিষেধ হচ্ছে : ইনডোরে মাস্ক ব্যবহার বাধ্যতামূলক, বাসগৃহে ২৪ ঘন্টায় সর্বোচ্চ অতিথি সংখ্যা ৫ জন, উন্মুক্ত স্থানে জনসমাগম সর্বোচ্চ অতিথি সংখ্যা ৩০। এ পর্যন্ত তিন পর্যায়ে মোট ৭০ টি ঝুঁকিপূর্ণ স্থানের তালিকা প্রকাশ করা হয়েছে। যার অন্যতম হচ্ছে হাইপয়েন্ট শপিং সেন্টার। প্রথম পর্যায়ের ঝুঁকিপূর্ণ স্থানগুলোতে যারা ওই দিন গিয়েছেন তাদের সকলকে ১৪ দিনের আইসোলেশনে চলে যেতে নির্দেশ দেয়া হয়েছে। রাজ্য সরকারের পক্ষ থেকে কিছু বিশেষ ক্ষেত্রে সেলফ আইসোলেশনের জন্য এককালীন প্রয়োজনীয় আর্থিক সাহায্যের ঘোষণাও দেয়া হয়েছে।

পূর্ব অভিজ্ঞতার ভিত্তিতে মেলবোর্ন এখন এই বিষয়ে যথেষ্ট দক্ষতা ও দ্রুততার সাথে প্রতিটি পদক্ষেপ নিয়ে চলেছে। প্রথম ৫ জন সংক্রমিত ব্যক্তির সংস্পর্শ ঝুঁকিতে থাকা ৩০১ জনের তাৎক্ষণিক করোনা টেস্ট করা হয়। এদিকে নতুন সংক্রমণের খবরে মেলবোর্নে টিকাকেন্দ্র গুলোতে মানুষের আনাগোনা বেড়ে যায়। অফিস আদালত খোলা থাকলেও সম্ভাব্য ক্ষেত্রে বাসা থেকে কাজ করছেন অধিকাংশ কর্মী ।
বিশেষজ্ঞরা বলছেন আগামী দু’একদিনের মধ্যে সংক্রমনের সংখ্যার উপরে ভিত্তি করে পরবর্তী পদক্ষেপ নেয়া হবে। প্রয়োজনে সার্কিট ব্রেকার লকডাউন বা ৫ কি মি দূরত্বব্যাস এর মতো কঠোর বিধিনিষেধ ফিরিয়ে আনা হতে পারে।

0 0 vote
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments