মেলবোর্নে লন্ডন স্ট্রেইনের করোনা ভাইরাস সনাক্ত

  •  
  •  
  •  
  •  

 201 views

মিতা চৌধুরী, মেলবোর্ন থেকে: মেলবোর্নে হোটেল কোয়ারেন্টিনে একজন নিরাপত্তা কর্মীর শরীরে ইউকে স্ট্রেইন কোভিড ১৯ এর উপস্থিতি পাওয়া গেছে বলে নিশ্চিত করেছেন কর্তৃপক্ষ। উল্লেখ্য, এই স্ট্রেইনটি সাধারণ কোভিডের চেয়ে ৭০% বেশি মারাত্মক। পূর্বে অস্ট্রেলিয়া সহ অন্যান্য দেশে কোভিডের যে স্ট্রেইনটি ছড়িয়েছিলো তা শুধু হাঁচি, কাশি, শারীরিক স্পর্শের মাধ্যমে ছড়াতো, কিন্তু এই ইউকে স্ট্রেইনটি বাতাসের মাধমেও ছড়ায়। যদি আক্রান্ত ব্যক্তি মুখে মাস্ক না পরে অন্য কোনো ব্যক্তির সঙ্গে যে ব্যক্তি মাস্ক পরিধান না করেই উক্ত আক্রান্ত ব্যক্তির কাছে আসে বা একই কক্ষে অবস্থান করে তবেও ওই ব্যক্তি এই নতুন স্ট্রেইনটি দ্বারা আক্রান্ত হবে।

মেলবোর্ন এয়ারপোর্টের কোয়ারেন্টাইনের জন্য নির্ধারিত হোটেল ‘হলিডে ইন’ এ কর্মরত এক নিরাপত্তা কর্মী যে কিছুদিন পূর্বে কোভিড পজেটিভ নিশ্চিন্ত হয়েছিল তার শরীরেই পরবর্তীতে গত ৯ ফেব্রুয়ারী কর্তৃপক্ষ এই ইউকে স্ট্রেনের কোভিড এর উপস্থিতি নিশ্চিত করেছেন। যদিও নতুন কোনো কোভিড কেস পাওয়া যায়নি এই রিপোর্ট লেখা পর্যন্ত।

ভিক্টোরিয়ান প্রিমিয়ার ড্যান এন্ড্রুস গতকাল এক সংবাদ সম্মেলনে উল্ল্যেখ করেন যে এখন থেকে কোয়ারেন্টাইন হোটেলগুলোতে কর্মরত নোরাপত্তাকর্মীরা তাদের বন্ধের দিনেও কোভিড পরীক্ষা করানোর জন্য বরাদ্দ পাবেন, যদিও পূর্বে শুধু কাজে উপস্থিতির দিনগুলোতে তাদের এই পরীক্ষা করতে হতো। এন্ড্রুস উল্ল্যেখ করেন, সিসিটিভির ফুটেজে কোনো নিয়ম ভঙ্গের সত্যতা বা এমন কিছু পাওয়া যায় নাই। প্রিমিয়ার আরো উল্লেখ করেন, মোট ১৩৬ জন সহকর্মী সহ আরো ৮টি পরিবারকে আইসোলেশনে রাখা হয়েছে যাদের সঙ্গে উক্ত আক্রান্ত নিরাপত্তা কর্মীর সামাজিক বা পারিবারিক যোগাযোগ হয়েছে এবং এদের সকলকে কোভিড পরীক্ষা করা হচ্ছে।

প্রিমিয়ার এন্ড্রুস বলেন, ভিক্টোরিয়াকে বর্তমান কোয়ারেন্টাইন পদ্ধতির সর্বোচ্চ সুরক্ষিত ব্যবস্থা নিশ্চিত করতে হবে, যেহেতো খুব শিগগিরই ফেডারেল সরকার দূরে বা রুরাল কোনো স্থানে কোয়ারেন্টাইনের কোনো ব্যবস্থা করছে না বা সেই লক্ষ্যে কাজ করছে না। প্রিমিয়ার আরো বলেন, যেহেতু এই ভাইরাস তার আচরণ পরিবর্তন করছে, আমাদেরকে আমাদের পদ্ধতিতে পরিবর্তন করতে হবে।

নতুন হট স্পটসমূহ :
ম্যারক্যারিনো’স কেক, মাডিস্টোন, ৫ ফেব্রুয়ারী শুক্রবার ,সময় সকাল ৯:৪৫-১০:২৫
ড্যান মারফি’স, সানশাইন , ৫ ফেব্রুয়ারী শুক্রবার, সময় বিকাল ৫:৫০-৬:৩০
অফ য়া ট্রি, ওয়াটারগার্নেডস, ৬ ফেব্রুয়ারী শনিবার , সময় দুপুর ১:০০-১:৫২
ড্যান মারফি’স, সানশাইন, ৬ ফেব্রুয়ারী শনিবার, সময় বিকাল ৬:৫০-৭:৩০
সেলাব্রিয়াশন্স সানবারি , ৬ ফেব্রুয়ারী শনিবার, সময় বিকাল ৬:১৭-৭:০২
সানি লাইফ মেসেজ , সানবারি স্কোয়ার শপিং সেন্টার , ৬ ফেব্রুয়ারী  শনিবার, সময় ৪:৩০-৬:৩০
বেকার ডেলাইটস, সানবারি স্কোয়ার শপিং সেন্টার , ৫ ফেব্রুয়ারী  শুক্রবার, সময় দুপুর ৩:৪০-৪:১৫
এলডিনেট ডেলি, সানবারি স্কোয়ার শপিং সেন্টার , ৫ ফেব্রুয়ারী  শুক্রবার, সময় দুপুর  ৩:৪৫-৪:২৩
পিজে’স পেট ওয়্যারহাউস , সানবাড়ি , ৫ ফেব্রুয়ারী  শুক্রবার, সময় দুপুর ৩:৩৭-৪:১০
এশিয়ান ষ্টার, সানবারি স্কোয়ার শপিং সেন্টার , ৫ ফেব্রুয়ারী  শুক্রবার, সময় দুপুর ৩:৫৭-৪:৩০
সুসি সুসি, সানবারি স্কোয়ার শপিং সেন্টার , ৫ ফেব্রুয়ারী  শুক্রবার, সময় দুপুর ৩:৫৩-৪:২৮

ভিক্টোরিয়ান হেলথ ডিপার্টমেন্ট থেকে নির্দেশ করা হয়েছে, উক্ত স্থানগুলোতে যদি কেউ উল্লেখিত সময়ের মধ্যে উপস্থিত থেকে থাকে তবে অতিসত্ত্বর কোভিড পরীক্ষা করতে ও পরীক্ষার ফলাফল না পাওয়া পর্যন্ত আইসোলেশনে থাকতে হবে।

0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments