মেলবোর্নে সপ্তাহ জুড়ে কঠোর লকডাউন

  •  
  •  
  •  
  •  

 188 views

মিতা চৌধুরী, মেলবোর্ন থেকে: ভিক্টোরিয়া রাজ্যের ভারপ্রাপ্ত প্রিমিয়ার জেমস মারলিনো ও স্বাস্থ্যমন্ত্রী মার্টিন ফোলে আজ সকালে এক সংবাদ সম্মেলনে ভিক্টোরিয়া জুড়ে সাতদিনের কঠোর লকডাউন ঘোষণা করেন যা আজ ২৭ মে বৃহস্পতিবার রাত ১১:৫৯ থেকে কার্যকর হবে।

আজ সকালে আরো নতুন ১১জন সংক্রামিত ব্যক্তির শরীরে কোভিড পজেটিভ ধরা পড়ে। শেষ খবর পাওয়া পর্যন্ত মোট সংক্রামণের সংখ্যা এখন ২৬জন। উল্লেখ্য, টানা প্রায় তিন মাস ভিক্টোরিয়া রাজ্যে সামাজিক সংক্রমণ শূন্য থাকায় গত সপ্তাহের শেষদিকে রাজ্য সরকার ঘোষণা দিয়েছিলেন ১.৫ মিটার সামাজিক দূরত্বের বিষয়টি উঠিয়ে নেয়ার। এর ঠিক দুই দিনের মাথায় মেলবোর্নে ৪ জন করোনা আক্রান্ত রোগীর খবর মেলে গত ২৪ শে মে। ভিক্টোরিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয় এখন পর্যন্ত মোট ৮০টি কোভিড এক্সপোজার সাইট ঘোষণা করেছে এবং কন্টাক্ট ট্রেসিং থেকে আশংকা করা হচ্ছে প্রায় ১০,০০০ ব্যাক্তি এই ক্লাস্টারের সঙ্গে প্রাইমারি বা সেকেন্ডারি সংস্পর্শে এসেছে। আর তাই এই ক্লাস্টারের সার্কিট ভাঙতেই আজ রাত থেকে আগামী ৩জুন পর্যন্ত আরোপ করা হচ্ছে কঠোর লকডাউন।

পূর্বের জারি করা লকডাউন’এর মতো এবার নির্দিষ্ট কিছু কারণে আপনি বাইরে যেতে পারবেন আর এই কারণগুলো হলো : ১. খাদ্য ও বাজার ২. অনুমোদিত কাজসমূহ ৩. কেয়ার ও যদি আপনি কারো কেয়ারার হন  ৪. শারীরিক অনুশীলন ও  ৫.  ভ্যাকসিন নিতে।

কি কি করা যাবে : উল্লেখিত ৫টি কারণেই শুধু বাইরে বের হওয়া যাবে। বাজার ও শারীরিক অনুশীলন করতে ৫ কিঃ মিঃ এর মধ্যে থাকতে হবে।  দিনে দুই ঘন্টা শারীরিক অনুশীলনের জন্য বাইরে থাকা যাবে এবং তা অবশ্যই ৫ কিঃ মিঃ এর মধ্যে। ইনডোর এবং আউটডোর সর্বত্র মাস্ক পরা বাধ্যতামূলক শুধুমাত্র নিজ আবাস ছাড়া, অথবা স্বাস্থগত কোনো কারণ। কোনো অতিথি বা ভিজিটর বাসায় আসার অনুমতি নেই। সকল ধরণের ইনডোর আউটডোর পাবলিক ও প্রাইভেট জনসমাগম বন্ধ থাকবে। স্কুল কলেজ দূরশিক্ষণ ব্যাবস্থায় পরিচালিত হবে, তবে যে সকল শিক্ষার্থীর পিতামাতা পারমিটেড ওয়ার্কার তাদের জন্য দূরশিক্ষণ প্রযোজ্য নয়। বিশ্ববিদ্যালয়েও দূরশিক্ষন ব্যবস্থায় পরিচালিত হবে। চাইল্ডকেয়ার এবং কিন্ডারগার্ডেন খোলা থাকবে। রেস্তোরাঁ ও ক্যাফেগুলো শুধুমাত্র টেকওয়ে সার্ভিস চালু রাখতে পারবে। সকল ডাইন-ইন বন্ধ থাকবে। জরুরি সেবা দানকরি রিটেইল(পেট্রল পাম্প, গ্রোসারি, কেমিস্ট, সুপারমার্কেট ইত্যাদি ) ছাড়া অন্যান্য সকল রিটেল শুধুমাত্র ক্লিক ও কালেক্ট সার্ভিস চালু থাকবে। সকল বিয়ের অনুষ্ঠান ও জনসমাগম বন্ধ থাকবে। শেষকৃত্য সর্বোচ্চ ১০জনের উপস্থিতিতে করা যাবে। ধর্মীয় উপাসনালয়ে সর্বোচ্চ ৫ জন মিলিত হতে পারবে। হাসপাতল ও এজড-কেয়ার’এ কোনো ভিজিটর যেতে পারবেনা।
প্রতিটি স্টেট ও টেরিটরি ভিক্টোরিয়ার এই নতুন করোনা পরিস্থিতিতে ভিক্টোরিয়াবাসীদের জন্য ঘোষণা করেছেন নিজ নিজ বিধিনিষেধ।

ভিক্টোরিয়াবাসি বেশ দীর্ঘ সময় কোভিড-কে নিয়ন্ত্রণ করতে পারলেও হঠাৎ করেই আবার শুরু হয়েছে নতুন সংক্রমণ। স্বাস্থ্য বিশেষজ্ঞরা মনে করছেন এই কঠোর লকডাউন যথাযথ পদক্ষেপ এবং তারা আশাবাদী এই কঠোর লকডাউন পরিস্থিতি দ্রুতই নিয়ন্ত্রণে আসবে। সকলের বিশ্বাস, মেলবোর্নবাসী অতীতেও এমন লকডাউন মোকাবেলা করেছে এবং এবারও পারবে।

0 0 vote
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments