মেলবোর্নে ১০০ বছরের ইতিহাসে সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প

  •  
  •  
  •  
  •  

মিতা চৌধুরী, মেলবোর্ন থেকে: আজ সকাল ৯:১৫ মিনিটে (অস্ট্রেলিয়ান ইস্টার্ন স্ট্যান্ডার্ড টাইম) ভিক্টোরিয়া রাজ্যে রিক্টার স্কেল ৫.৯ মাত্রার এক শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। এর পরপরই আরেকটি ছোট মাত্রায় কম্পন অনুভূত হয়। জানা গেছে, ভিক্টোরিয়ার ম্যান্সফিল্ড এলাকায় এই ভূমিকম্পের উৎপত্তিস্থল, যা ভিক্টোরিয়ার রাজধানী মেলবোর্ন থেকে ১২৮ কি:মিঃ দূরে অবস্থিত। প্রতিবেশী দক্ষিণ অস্ট্রেলিয়া এবং অস্ট্রেলিয়া ক্যাপিটাল টেরিটোরি, ক্যানবেরা এবং নিউ সাউথ ওয়েলসেও ভূমিকম্প অনুভূত হয়েছে।

মেলবোর্নের সাউথ ইয়ারায় চ্যাপেল স্ট্রিটে ধ্বংশাবশেষ।

জিওসায়েন্স অস্ট্রেলিয়ার বরাত দিয়ে বলা হচ্ছে এটি অস্ট্রেলিয়ার ইউরোপিয়ান সেটেলমেন্টের ইতিহাসে এখন পর্যন্ত সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প। এর আগে আশির দশকে রেকর্ড হয়েছিল ৫.৬ মাত্রার ভূমিকম্প। ২৬,০০০ এরও বেশি মানুষ এখন পর্যন্ত সংস্থার কাছে ভূমিকম্প অনুভূত হয়েছে বলে জানিয়েছে।

অস্ট্রেলিয়ায় বড় ধরনের ভূমিকম্প একটি অস্বাভাবিক ঘটনা বলে মনে করা হয়, কারণ মহাদেশটি একটি টেকটনিক প্লেটের ওপরে কেন্দ্রীয়ভাবে অবস্থিত। সাম্প্রতিক বছরগুলোতে অস্ট্রেলিয়ার সবচেয়ে বড় এই ভূমিকম্পটি ১০ কিলোমিটার গভীরতায় আঘাত হানে বলে সরকারি জিওসায়েন্স অস্ট্রেলিয়া জানিয়েছে।

প্রধানমন্ত্রী স্কট মরিসন যিনি এই মুহূর্তে মার্কিন যুক্তরাষ্টের অবস্থান করছেন, বলেছেন, ভূমিকম্পটি “খুব বিরক্তিকর” এবং দুঃখজনক, কিন্তু এখনও পর্যন্ত কোনও প্রাণহানির খবর নেই। তিনি আরো বলেন, ফেডারেল সরকার প্রতিক্রিয়ায় প্রয়োজন অনুযায়ী ভিক্টোরিয়ানদের সমর্থন করতে প্রস্তুত।

এই ভূমিকম্পে সমগ্র মেলবোর্ন বিশেষ করে সাউথ ইস্টার্ন ভিক্টোরিয়া আক্রান্ত হয়েছে। তবে এই রিপোর্ট লেখা পর্যন্ত কোনো হতাহতের সংবাদ পাওয়া যায়নি। তবে রাজধানী মেলবোর্নের বেশ কিছু বাড়িঘর ক্ষতিগ্রস্থ হয়েছে। অনেক পুরানো দালানের দেয়াল ধ্বসে পড়েছে এবং অনেক ভবনের জানালার কাঁচ ভেঙে পড়েছে। কোনো কোনো ভবনের দেয়ালে ফাটলও দেখা দিয়েছে এই ভূমিকম্পের কারণে।

ভিক্টোরিয়ার স্টেট ইমার্জেন্সি সার্ভিস বাসিন্দাদের সম্ভাব্য আফটার শকের জন্য সতর্ক থাকতে বলেছে। কর্তৃপক্ষ বলেছে, ভিক্টোরিয়া বাসীর আশংকা এখনো কাটেনি। আফটারশক আশংকা করা যাচ্ছে, ক্ষতিগ্রস্ত ভবন এবং অন্যান্য বিপদ থেকে দূরে থাকতে পরামর্শ দেয়া হচ্ছে । জরুরি অবস্থা ছাড়া গাড়ি চালানো থেকে বিরত থাকার নির্দেশ দেয়া হচ্ছে ।

ভূমিকম্পের কেন্দ্র এবং কম্পণমাত্রা।

সামাজিক মাধ্যমে হৈচৈ:
ভূমিকম্প আঘাত হানার পরপরই সামাজিক যোগাযোগ মাধ্যমে এর খবর, অভিজ্ঞতা, ছবি ও ভিডিও ছড়িয়ে পড়ে। ম্যান্সফিল্ড ফুডওয়ার্কার একটি ছবিতে দেখা যাচ্ছে সেলফের সকল সামগ্রী মেঝেতে পড়ে আছে। ফুডওয়ার্কস ম্যানসফিল্ডের সহকারী ব্যবস্থাপক কারেন ম্যাকগ্রেগর লিখেছেন, তিনি প্রথমে ভেবেছিলেন একটি ট্রাক শহরে আসছে। তিনি লিখেছেন,  “জানালা কাঁপতে শুরু করে, দেয়াল এবং ডেস্কে সবকিছু, এটি সত্যিই বেশ ভীতিকর ছিল।”
একজন টুইটারে লিখেছেন, “ ওহ চমৎকার , ঠিক এই মুহূর্তে মেলবোর্নের যা দরকার ছিল। একটি ভূমিকম্পের ধাক্কা !” আরেক মেলবোর্ন বাসী বলেন, “ঠিক আছে, এটা ভীতিকর ছিল … আমি আগে একটু কম্পন অনুভব করেছি, এটিই আমার সবচেয়ে বড় অনুভূতি ছিল,”। লিন্ডা জোন্স নামে লিখেছেন, “আমরা মাত্রই ভয়াবহ ভূমিকম্প অনুভব করেছি। গোটা বিল্ডিং কেঁপে উঠল।”

মেলবোর্নের ম্যানস্ফিল্ডে কেমিস্ট ওয়ারহাউজে ভূমিকম্পের পরের দৃশ্য।

ফারিনা মাহমুদ লিখেছে, “মেলবোর্নে ৬ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়েছে। অফিসে এসেছি আজ। ১৬৭ বছরের পুরোনো সলিড দালান যেভাবে কেঁপেছে, আমি একটু বিচলিতই হয়ে পড়েছিলাম।”

ক্যানবেরা থেকে শাহিদা আরবী ছুটি লিখেছেন,
“ আমিও টের পেলাম আমার ঘরের বিল্ট ইনের (দেয়ালের সাথে লাগোয়া আলমারির) আয়না শব্দ করে কাঁপছে।আমি মেয়েকে বললাম মনে হয় বাতাসে কাঁপছে।…..মোবাইলে নিউস নোটিফিকেশনে দেখলাম ক্যানবেরাসহ অস্ট্রেলিয়ার আরো বেশ কিছু জায়গায় ভূমিকম্প হয়েছে।”

আরো ভূকম্পন কি আসন্ন?

বিশেষজ্ঞরা বলছেন, আফটারশক কয়েক মাস অব্যাহত থাকতে পারে। ভূকম্পন রিসার্চ সেন্টারের প্রধান অ্যাডাম প্যাসকেল বলেন, ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল এবারফেল্ডির উত্তর-পূর্বে এবং আলপাইন জাতীয় উদ্যানের থমসন বাঁধ। তিনি এবিসি রেডিও গিপসল্যান্ডকে বলেন, “আমরা এখনও এটিকে পরিমার্জন করছি, কিন্তু আমরা মনে করি এটি গিপ্সল্যান্ডের সম্ভাব্য একটি ম্যাগ -৫.8।”  তিনি আরো যুক্ত করেন, “এটি মেলবোর্নের উত্তর শহরতলিতে প্রায় ১৫-২০ সেকেন্ডের জন্য কেঁপে উঠেছিল তাই এটি বেশ গুরুত্বপূর্ণ ভূমিকম্প।”

কি করবেন ভূকম্পনের সময়:

ভূ -বিজ্ঞান অস্ট্রেলিয়ার সিনিয়র গবেষক ট্রেভর অ্যালেন বলেন, যখন কেউ ভূমিকম্পে পড়েন তখন সরকারী পরামর্শ ছিল “ড্রপ, কভার এবং হোল্ড” বা “বসে পড়ুন, ঢাকুন, এক জায়গায় থাকুন।“ তিনি যখন এবিসি রেডিও মেলবোর্নকে বলেন, “যখন আপনি অনুভব করেন যে মাটি কাঁপতে শুরু করেছে এবং আপনি বুঝতে পারেন যে এটি একটি ভূমিকম্প, মাটিতে পড়ে যাওয়া, একটি শক্ত ডেস্ক বা টেবিলের নিচে নিজেকে ঢেকে রাখা এবং কাঁপানো বন্ধ না হওয়া পর্যন্ত ধরে রাখা ভাল।”
ভূমিকম্পের সময়, বেশিরভাগ আঘাত ভবন ধসের কারণে হয়নি, ড. অ্যালেন বলেছিলেন, কিন্তু “কাঠামোগত জিনিসপত্র” যেমন বইয়ের তাক, মানুষের উপর পড়ে। ডক্টর অ্যালেন বলেন, ভিক্টোরিয়ায় ভূমিকম্পের এই মাত্রা “খুবই বিরল”। অ্যালেন বলেন, “মনে হচ্ছে এটি সম্ভবত ভিক্টোরিয়ায় ইউরোপীয় বসতি স্থাপনের পর থেকে সবচেয়ে বড় ভূমিকম্প।” তিনি আরো বলেন, “এটি যে এত বড় ভূমিকম্প ছিল তা বিবেচনা করে, আমাদের এই বিশেষ ঘটনা থেকেপরবর্তী কম্পন অনুভব করার আশা করা উচিত, তারা এই বিশেষ ভূমিকম্পের পরে কয়েক সপ্তাহ থেকে কয়েক মাস অব্যাহত থাকতে পারে।”

0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments