মেল্টনের ক্যামব্রিজ ওয়ার্ড থেকে জয়ী প্রত্যাশী গোলাম হক

  •  
  •  
  •  
  •  

 159 views

মিতা চৌধুরী, মেলবোর্ন থেকে: আসছে অক্টোবরেই অনুষ্ঠিত হতে যাচ্ছে ভিক্টোরিয়া রাজ্যের স্থানীয় সরকার নির্বাচন। বেশ সরগরম হয়ে উঠেছে ভিক্টোরিয়ার আগামী স্থানীয় সরকার নির্বাচন ও নির্বাচনী প্রচারণা। চলতি মাসের ১৭ তারিখ থেকে শুরু হয়েছে মনোনয়ন জমা দেয়া। নমিনেশন জমা দেয়ার শেষ দিন ২২ সেপ্টেম্বর দুপুর ১২:০০ টা। আর আগামী ৬অক্টোবর থেকে ৮অক্টোবর পর্যন্ত ডাকযোগে এই ব্যালট পাঠনো হবে সকল ভোটারদের নিকট। ২৩ অক্টোবর সন্ধ্যা ৬টায় ভোট গণনা শেষ হবে, আর নির্বাচনের পূর্ণাঙ্গ ফলাফল ঘোষণা করা হবে ১৩ নভম্বের।

আসন্ন এই স্থানীয় সরকার নির্বাচনে প্রথমবারেরমত উল্লেখযোগ্য সংখক বাংলাদেশী প্রার্থিতা করছেন। ভিক্টোরিয়ার স্থানীয় সরকার নির্বাচন নিয়ে আমাদের ধারাবাহিক প্রতিবেদনে আজ আমাদের সঙ্গে আছেন জনাব গোলাম হক। উল্লেখ্য ২০১৬ সালের স্থানীয় সরকার নির্বাচন ও ২০১৮ সালের রাজ্য সরকার নির্বাচনেও তিনি প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন। গোলাম হক দীর্ঘদিন যাবৎ স্থানীয় ও রাজ্য পর্যায়ে অস্ট্রেলিয়ার মূলধারার রাজনীতিতে সক্রিয়ভাবে জড়িত। তিনি প্রতিদ্বন্তিতা করছেন মেল্টন সিটি কাউন্সিলের ক্যামব্রিজ ওয়ার্ড থেকে, প্রতিদ্বন্তিতা করছেন ক্যারোলিন স্প্রিং, বার্নসাইড, বার্নসাইড হাইটস , ফর্সার রাইস, অইন্ট্রি , ডেনসাইড, থ্রোনহিল পার্ক, রোকব্যাংক, ফিল্ডস্টোন, মাউন্ট কট্রেল, রাভেনহাল এই এলাকাগুলো নিয়ে গঠিত ক্যামব্রিজ ওয়ার্ড থেকে। জনাব গোলাম হকের কাছ থেকে আজ শুনবো এই স্থানীয় সরকার নির্বাচনে তার প্রতিদ্বন্দ্বিতা ও পরিকল্পনা নিয়ে কিছু কথা।

গোলাম হক প্রতিদ্বন্দ্বিতা করছেন মেল্টন কাউন্সিলের ক্যামব্রিজ ওয়ার্ড থেকে।

প্রশান্তিকা:  জনাব গোলাম হক ধন্যবাদ প্রশান্তিকাকে সময় দেয়ার জন্য , প্রথমেই আপনার নিজের সম্পর্কে আমরা কিছু জানতে চাই।
গোলাম হক: ধন্যবাদ আপনাকে এবং প্ৰশান্তিকাকেও। আমার নাম গোলাম হক। আমি লোকাল গভর্নমেন্টের অনুষ্ঠিতব্য কাউন্সিল ইলেকশন প্রার্থী। আমি কেমব্রিজ ওয়ার্ড থেকে অংশগ্রহণ করছি যা মেল্টন সিটি কাউন্সিলের একটি ওয়ার্ড। আমি বিবাহিত এবং আমাদের দুটো সন্তান আছে। আমার বাবা মা ও  ভাইয়ের সাথে প্রায় ১৫ বছর যাবৎ ক্যারোলিন স্প্রিং’এ বসবাস করছি। আমি এই নির্বাচনে আপনাদের সকলের সহযোগিতা কামনা করছি।

প্রশান্তিকা: এই স্থানিয় সরকার নির্বাচনে আপনার প্রতিদ্বন্দ্বীতার কারন কি?
গোলাম হক: আমি ২০১৬তে কাউন্সিল ইলেকশনে অংশগ্রহণ করি এবং ২০১৮তে ভিক্টোরিয়ার রাজ্য নির্বাচনেও অংশগ্রহণ করেছি। আমার এই ইলেকশনে প্রতিদ্বন্দ্বিতা করার একমাত্র কারণ হচ্ছে যেন আমি আমার কমিউনিটিকে প্রতিনিধিত্ব করতে পারি, আর আমার কমিউনিটির উন্নয়নের জন্য আমি বদ্ধপরিকর। আমি বিশ্বাস করি আমি কাউন্সিলর নির্বাচিত হলে কমিউনিটির উন্নয়নের জন্য ব্যাতিক্রমধর্মী কাজ করতে পারবো যা বিগত সময়গুলোতে হয় নাই।

প্রশান্তিকা: একজন সমাজ কর্মী হিসাবে আপনার মূল উৎসাহ কি ?
গোলাম হক: সামাজিক কর্মী হিসাবে আমার মূল উৎসাহ ও একটি অন্যতম অংশ হচ্ছে আমার পরিবার, বাবা মা এবং ভাই। আরেকটি অন্যতম অংশ হচ্ছে আমার প্রিয় কমিউনিটি , তাদের ভালোবাসা তাদের উৎসাহ ও অনুপ্রেরণায় আমার এই সমাজকর্মী হওয়ার মূল চালিকা শক্তি।

প্রশান্তিকা:  কেনো আপনি আপনাকে একজন যোগ্য প্রার্থী মনে করছেন ?
গোলাম হক: এই প্রশ্নের উত্তরতো আপনারা মানে জনগণই দিতে পারবে ভালো। আমার কাছে মনে হয় এবং আমি বিশ্বাস করি আমার আরো অনেক কিছু শিক্ষার আছে , আর যখন থেকে আমি সক্রিয়ভাবে অস্ট্রেলিয়ার মূলধারা ও স্থানীয় রাজনীতির সঙ্গে সম্পৃক্ত হলাম আমি অনেক কিছু শিখেছি ও প্রতিনিয়তই শিখছি। আমার অনেক সম্মানিত ও পরিচিত বন্ধু, ভাই ও শুভাখাঙ্খি আছেন যারা সবসময় আমাকে পশে থেকে সমর্থন সাহস যুগিয়েছেন। আমার কমিউনিটিই আমার মূল শক্তি। আমার কমিউনিটির সমর্থন ও ভালোবাসা ছাড়া আমি প্রার্থী হবার কথা চিন্তাও করতে পারতাম না।

প্রশান্তিকা:  আপনার নির্বাচনী অঙ্গীকার সম্পর্কে একটু বলুন।
গোলাম হক: আমার এলাকা ও কমিউনিটি নিয়ে আমার সুনিদৃষ্ট কিছু লক্ষ্য বা নির্বাচনী অঙ্গীকার আছে এই স্থানীয় সরকার নির্বাচনকে কেন্দ্র করে আর সেগুলো হলো
১. আমার কমিউনিটির নিরাপত্তা ও সুরক্ষা।
২. আমার কাউন্সিল ও কমিউনিটিতে বিষাক্ত বর্জ্য মাটি ডাম্পিং বন্ধ করা, রাভেন্ডহল টিপ্ বন্ধ করা।
৩. পৌরকর কিভাবে আরো কমানো যায় ও সহনীয় রাখা যায় তা নিশ্চিত করা।
৪. সিটি কাউন্সিল যে সিদ্ধান্তগুলি নেয় তা কাউন্সিলের জনগণের কাছে আরো উন্মুক্ত ও জবাবদিহি রাখা।
৫. স্থানীয় বাবসাগুলোকে আরো সাপোর্ট দেয়া যাতেকরে স্থানীয় কর্মসংস্থানের আরো সুযোগ তৈরী হয়।
৬. এই সিটি কাউন্সিলের অবকাঠামো, রাস্তাঘাট এবং যোগাযোগ ব্যবস্থা নিয়ে কাজ করা।
৭. সিটি কাউন্সিলের ভেতর বর্তমানে যে পার্ক ও হাঁটার রাস্তাগুলো আছে তার আরো উন্নয়ন করার জন্য বিভিন্ন সুযোগ নিয়ে কাজ করা।
৮. কমিউনিটি মেম্বার ও বয়স্কদের/সিনিয়র সিটিজেনদের বিনোদন ও অন্যান্য পরিষেবাগুলো কিভাবে আরো উন্নত ও সময়োপযোগী করা যায় তা নিয়ে কাজ করা।
৯. ক্রীড়া সংগঠন ও অন্যান সামাজিক সংগঠনগুলোকে কিভাবে আরো সহযোগিতা ও সাহায্য বাড়ানো যায় তা নিয়ে কাজ করা

প্রশান্তিকা: জনাব গোলাম হক আপনার স্ট্রেন্থ কোথায়?  
গোলাম হক: রাজনীতিকে আমি সবসময়ই উপভোগ করি। আর যেকোনো কাজ করতে গেলে আমাদের পরিশ্রম ও অধ্যাবসায়ের প্রয়োজন। এবারের নির্বাচনটা বিগত সময়ের থেকে একটু ভিন্ন। আর আমার কাছে সবচেয়ে  গুরুত্বপূর্ণ  আমার কমিউনিটি যা আমার ১০০% স্ট্রেন্থ।

প্রশান্তিকা: কোন বিষয়গুলোকে চ্যালেঞ্জ মনে করছেন?
গোলাম হক: এবারের নির্বাচনটা অন্য যেকোনো সময়ের নির্বাচন থেকে একটু আলাদা। কারণ আমরা ডাইরেক্ট ভোটারদের সাথে কন্টাক্ট করতে পারছি না কোভিদ-১৯এর বিধিনিষেধের জন্য, যা আগে আমরা করতে পারতাম। তাই ভোটারদের কাছে পৌঁছানোর জন্য বা আমাদের বার্তাগুলি দেয়ার জন্য আমাদের ভিন্ন কিছু পন্থা বেছে নিতে হয়েছে যা একটু ইন্টারিস্টিংও বটে।

প্রশান্তিকা: যদি আপনি নির্বাচিত হন তবে আপনি প্রথম কোন ইস্যুগুলোতে কাজ করবেন বা কোন ইস্যুগুলো সমাধানের জন্য এ্যাডভোকেসি করবেন।
গোলাম হক: আমি যদি নির্বাচিত হই তবে আমার উল্লেখিত ৯টি এজেন্ডা নিয়েই কাজ করবো এবং আমার এলাকাবাসীকে নিয়মিত তা হাল নাগাদ করবো। এছাড়াও আমার এই ইস্যুগুলো নিয়ে কাজ করতে আমাকেই স্টেট ও ফেডারেল সরকারের সঙ্গে সক্রিয়ভাবে কাজ করতে হবে আর আমার দৃঢ় বিশ্বাস তা সফলভাবেই করতে পারবো।

প্রশান্তিকা:  সবশেষে আপনার নির্বাচনী এলাকার জনগনের উদ্দেশ্যে কিছু বলুন।
গোলাম হক: আপনাদের সমর্থন আর ভালোবাসা আমার জন্য অনেক গুরুত্বপূর্ণ। আমরা শুধু বলি যে আমাদের কাউন্সিল থেকে আমরা আমরা যা আসা করি বা প্রয়োজন মতো সেবা পাচ্ছি না , আমাদের কাউন্সিলররা আমাদের কথা শোনেন না।  আমরা যদি শুধু বলি তাহলেতো আর কাউন্সিলে পরিবর্তন আসবে না। এখন আপনাদের কাছে আমার অনুরোধ – নতুন, উদ্যোগী এবং সক্রিয় প্রার্থী হিসাবে আমাকে ভোট দিয়ে নির্বাচিত করুন আর আমি আপনাদের দিবো একটু উন্নত যুগোপযোগী ও সেরা একটি সিটি কাউন্সিল।

প্রশান্তিকা: জনাব গোলাম হক আবারো অনেক ধন্যবাদ প্রশান্তিকাকে সময় দেয়ার জন্য। প্রশান্তিকার পক্ষ থেকে আগামী দিনগুলোর জন্য থেকে রইলো শুভকামনা।
গোলাম হক: আপনাকে এবং প্ৰশান্তিকাকেও অনেক ধন্যবাদ, সেই সঙ্গে এউইন্ডহ্যাম সিটির সকল বাসিন্দাকে আমার আন্তরিক শুভেচ্ছা ও ধন্যবাদ।

0 0 vote
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments