লতা মুঙ্গেশকর আর নেই

  •  
  •  
  •  
  •  

প্রশান্তিকা ডেস্ক : উপমহাদেশের কিংবদন্তী সঙ্গীতশিল্পী লতা মুঙ্গেশকর মারা গেছেন। আজ রোববার ভারতীয় সময় সকাল ৮টা ১২ মিনিটে মুম্বাইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিলো ৯২ বছর। তাঁর মৃত্যুতে ভারতের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রীসহ আপামর জনগণ গভীর শোক বার্তা জানিয়েছে। শোক নেমে এসেছে মুম্বাইয়ের ফিল্মপাড়া সহ উপমহাদেশে তাঁর কোটি কোটি ভক্ত হৃদয়ে। ভারত সরকার তাঁর মৃত্যুতে দুই দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছে । বাংলাদেশের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী শোক বার্তা জানিয়েছেন।

লতা মুঙ্গেশকর। ১৯২৯- ২০২২। ছবি- সংগ্রহ

ইন্ডিয়ান এক্সপ্রেস পত্রিকা হাসপাতালের পরিচালকের সূত্রে জানায়, লতা মুঙ্গেশকর কোভিড আক্রান্ত ছিলেন, সঙ্গে ছিলো নিউমোনিয়া। তাঁর অবস্থার সামান্য উন্নতি হলেও অনেক চেষ্টা করেও তাঁকে ফেরানো যায়নি। লতা মুঙ্গেশকরকে আজ সন্ধ্যায় রাষ্ট্রীয় মর্যাদায় শেষকৃত্য করা হবে। সর্বসাধারণের শ্রদ্ধার জন্য তাঁর দেহ মুম্বাইয়ের শিবাজি পার্কে রাখা হবে।

১৯২৯ সালের ২৮ সেপ্টেম্বর মধ্যপ্রদেশে জন্মগ্রহণ করেন লতা। তিনি বাংলা সহ ৩৬টি ভাষায় গান করেছেন। দীর্ঘ ৮ দশক ধরে তিনি গান গেয়ে আসছিলেন। তাঁকে বলা হয় ‘নাইটিংগেল অব ইন্ডিয়া’। তাঁর গানে মুগ্ধ প্রজন্ম থেকে প্রজন্মের মানুষ। মৃত্যু অবধি তাঁর কন্ঠের কোন পরিবর্তন হয়নি। তিনি ১৯৮৯ সালে দাদাসাহেব ফালকে, ২০০১ সালে দেশের সর্বোচ্চ সম্মাননা ভারত রত্ন পুরস্কারে ভূষিত হন। এছাড়াও তাঁকে পদ্মভূষণ এবং পদ্মবিভূষণ উপাধিও দেয়া হয়। ২০০৭ সালে তাঁকে ফ্রান্সের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা ‘লেজিও দনরের অফিসার’ খেতাবে ভূষিত করে ফ্রান্স সরকার।

তিনি কখনই বিয়ে করেননি। আরেক কিংবদন্তী শিল্পী আশা ভোশলেসহ তাঁর চার বোন রয়েছে।

0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments