লস এঞ্জেলসে স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা

  •  
  •  
  •  
  •  

 120 views

প্রশান্তিকা ডেস্ক: প্রতিবছরের মতো এবারেও লস এঞ্জেলেসে লিটিল বাংলাদেশের মুক্তির চত্বরে উৎসব মুখর পরিবেশে স্বাধীনতা দিবস পালিত হয়। এবছরে স্বাধীনতার সুবর্ণনজয়ন্তী এবং মুজিববর্ষে লস এঞ্জেলেস প্রবাসী মুক্তিযোদ্ধাদের সম্মাননা জানানো হয় সকল প্রবাসীদের পক্ষ থেকে মুক্তিযুদ্ধে তাঁদের অবদানের প্রতি কৃতজ্ঞতা স্বরূপ। এছাড়াও সম্মাননা জানানো হয় কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিদের যাঁরা প্রবাসীদের সেবায় বহু বছর ধরে নিবেদিত।

লস এঞ্জেলেসে সর্বজনশ্রদ্ধেয় মমিনুল হক বাচ্চুর উদ্যোগে এবং সভাপতিত্বে পরিচালিত এই অনুষ্ঠানে যে বীর মুক্তিযোদ্ধাদের সম্মাননা দেয়া হয় তাঁরা হচ্ছেন জাহেদুল মাহমুদ জামি , কামরুল আহসান হেলু, নূর বাবুল, আবেদ মানসুর, আসাদ খান , মোহাম্মদ মকবুল হোসেন , মোহাম্মদ মালেক, হাফিজউদ্দিন দেওয়ান, মোহাম্মদ গিয়াসউদ্দিন , ডাঃ সৈয়দ গোলাম হোসেন, খাইরুল চৌধুরী লুকু, মোহাম্মদ ইসমাইল হোসেন, মোশাররাফ হোসেন খান, ডঃ নাজমুল উলা, ডাঃ নাসির আহমেদ অপু, মোহাম্মদ শামীম হোসেন , আব্দুল খালেক সর্দার, মোহাম্মদ নাজিরউল্লাহ মোল্লা, আমিনুর রহমান আমান। অনুষ্ঠানে বিশেষভাবে স্মরণ করা হয় সদ্য প্রয়াত বীর মুক্তিযোদ্ধা হাবিবুর রহমান ভূঁইয়া স্বরাজকে। তাঁর পক্ষ হয়ে মরণোত্তর সম্মাননা গ্রহণ করেন তাঁর কন্যা আনিকা। প্রবাসীদের কল্যানে অবদান রাখার জন্য যাঁদের সম্মাননা জানানো হয় তাঁরা হচ্ছেন ইঞ্জিনিয়ার জলিল খান, সালেহ কিবরিয়া, মোখলেস ভূঁইয়া, ডাঃ আবুল হাসেম, মেজর (অবঃ) এনামুল হামিদ, ডাঃ সিরাজুল্লা, শামসুল এহসান বাচ্চু, লাকি ইসলাম।

বীর মুক্তিযোদ্ধাদের পক্ষ থেকে বক্তব্যে জাহিদুল মাহমুদ জামি দেশে সাম্প্রদায়িক শক্তির উত্থানে গভীর শঙ্কা প্রকাশ করেন এবং বঙ্গবন্ধু কন্যা যে প্রত্যয় নিয়ে যুদ্ধপরাধীদের বিচার করেছেন, সেই একই প্রত্যয় নিয়ে মৌলিবাদী, দেশবিরোধী শক্তিকে নির্মূল করার জন্য আহবান করেন। সভায় এছাড়াও বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা, বিশিষ্ট সংগঠক এবং ক্যালিফর্নিয়া স্টেট আওয়ামী লীগের সিনিয়র সহ সভাপতি মোহাম্মদ শামীম হোসেন, বাফলার প্রাক্তন সভাপতি এবং যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদের সভাপতি নজরুল আলম। সভায় সভাপতির বক্তব্যে মমিনুল হক বাচ্চু সবাইকে ঐক্যবদ্ধ থেকে দেশের অগ্রযাত্রায় শরিক হওয়ার আহ্বান জানান। অনুষ্ঠানটি শুরু হয় বাংলাদেশের জাতীয় সংগীত এবং যুক্তরাষ্ট্রের ন্যাশনাল এন্থেম দিয়ে। অনুষ্ঠানের মাঝে বঙ্গবন্ধুর উপর লেখা গান গেয়ে শোনান শহীদ শেখ কামালের উদ্যোগে ১৯৭২ সালে গড়া স্পন্দন শিল্পীগোষ্ঠীর প্রথম যুগের শিপ্লী নাসির আহমেদ অপু।

সভাস্থলটি সাজানো হয় ইতিহাসের ধারাবাহিকতায় বাংলাদেশের মুক্তি সংগ্রামে যাঁদের অবদান স্বর্ণাক্ষরে লেখা তাঁদের ছবি দিয়ে। এছাড়াও ছিল ৭১ এ যুক্তরাষ্ট্রের গণমাধ্যমে বঙ্গবন্ধু এবং বাংলাদেশের উপর প্রচ্ছদ, যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগের গোয়েন্দা সংস্থার ২৬ শে মার্চে প্রেরিত গোপন প্রতিবেদন যেখানে বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণা করার কথা গুরুত্বের সাথে উল্লেখ করা হয় এবং beatles এর “Concert for Bangladesh” এর প্রচ্ছদ, যা উপস্থিত সকলের দৃষ্টি আকর্ষণ করে। সভাটি পরিচালনা করেন রানা হাসান মাহমুদ।

সংবাদ বিজ্ঞপ্তি।

0 0 vote
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments