শনিবার সন্ধ্যায় সাদাত হোসাইনের জীবনের গল্প,গল্পের জীবন

  •  
  •  
  •  
  •  

 177 views

প্রশান্তিকা রিপোর্ট: বাংলাদেশের জনপ্রিয় কথাসাহিত্যিক সাদাত হোসাইন গত মঙ্গলবার রাতে সিডনি এসে পৌঁছেছেন। ১৬ মার্চ শনিবার সন্ধ্যায় তিনি হার্সটভিল সিভিক সেন্টার অডিটোরিয়ামে লেখক, পাঠক, সাংবাদিক ও সুধী সমাবেশে মিলিত হবেন। এদিন সাদাত রেইনফরেস্ট ফিউশন নিবেদিত ‘জীবনের গল্প ও গল্পের জীবন’ শীর্ষক অনুষ্ঠানে অংশ নেবেন। অনুষ্ঠানটি আয়োজন করেছে প্রশান্তিকা ও মাসিক মুক্তমঞ্চ। এই অনুষ্ঠানে সরোদ বাজাবেন প্রখ্যাত শিল্পী তানিম হায়াত খান রাজিত। অনুষ্ঠানের সব টিকেট প্রায় এক সপ্তাহ আগেই শেষ হয়ে যায়।

সিডনি এয়ারপোর্টে ফুলেল শুভেচ্ছা

প্রতিবছর কথাসাহিত্যিক ও নির্মাতা সাদাত হোসাইন অমর একুশে বইমেলায় তাঁর বইয়ের বিক্রিতে আগের বছরের রেকর্ড ভেঙ্গে চলেছেন।
এবছর প্রকাশিত তাঁর উপন্যাস ‘নির্বাসন’ উপন্যাসটি সর্বোচ্চ বিক্রির রেকর্ড করে।

সিডনিতে প্রশান্তিকার সঙ্গে আলাপকালে সাদাত হোসাইন বলেন, “জীবন থেকে বই হয়েছে। অবশ্যই বই পড়া গুরুত্বপূর্ণ। কিন্তু, শুধু বই পড়লেই হবেনা। পড়তে জানতে হবে জীবনও। না হলে বইয়ের পাতায় থাকা অনুভূতি কেউ অনুভব করতে পারবেনা। যে মানুষটার কখনো হাত কাটেনি, সে বই পড়ে হাত কাটার যন্ত্রণা অবিকল অনুভব করতে পারবে না। জীবন হচ্ছে এমন যে , সেটি আপনার অনুভূতি প্রবণতাকে শাণিত করে। উপলদ্ধিকে সমৃদ্ধ করে, মনকে সংবেদনশীল করে। আর একজন লেখকের জন্য এর চেয়ে গুরুত্বপূর্ণ আর কিছু নেই। শুধু বই নয়, পাঠ করতে জানতে হবে জীবনও।”
সঙ্গত কারনেই সাদাতের সাহিত্য সন্ধ্যার নাম দেয়া হয়েছে, ‘জীবনের গল্প, গল্পের জীবন’।

এসবিএস রেডিওর সঙ্গে কথা বলছেন সাদাত হোসাইন।

অন্যদিকে অনুষ্ঠানে সরোদ বাজাবেন প্রখ্যাত শিল্পী তানিম হায়াত খান রাজিত।রাজিতের সবচেয়ে বড় পরিচয় হলো তিনি বিশ্ব বরেণ্য সংগীত ঘরানা সেনিয়া মাইহার ঘরানার একজন সদস্য। তিনি সুরসম্রাট উস্তাদ আলাউদ্দিন খাঁ সাহেব এবং সুরসম্রাজ্ঞী অন্নপূর্ণা দেবীর উত্তরসূরি। রাজিত প্রবাসের বিভিন্ন মঞ্চে বাংলাদেশকে প্রতিনিধিত্ব করে আসছেন। প্রশান্তিকার সঙ্গে আলাপকালে রাজিত বললেন, এই সন্ধ্যায় তিনি তাঁর সর্বোচ্চ দেবার চেষ্টা করবেন। তবলায় তাঁকে সঙ্গত করবেন অন্যতম শ্রেষ্ঠ শিল্পী অভিজিৎ দান।

অনুষ্ঠানে টাইটেল স্পন্সর করেছে রেইনফরেস্ট ফিউশন। প্লাটিনাম স্পন্সর করেছে যথাক্রমে স্টাডিনেট ও শাপলা সিটি রিয়েল এস্টেট, গোল্ড স্পন্সর করেছে ট্যাক্সএসিস্ট রকডেল। এছাড়া মর্টগেজ কেয়ার, এমআই এডুকেশন, সিএস এডুকেশন, ল্যান্ড এন্ড লিজ রিয়েল এস্টেট, শাফায়ার রিয়েল এস্টেট ও সিডনি বিডি লয়্যারস্ বিশেষ সহযোগিতা করেছেন।
আয়োজকেরা আশা করছেন, সিডনিবাসী এই মনোজ্ঞ সন্ধ্যা অনেকদিন মনে রাখবেন।

0 0 vote
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments