শান্তিতে নোবেল পেলেন ফিলিপিনো ও রুশ সাংবাদিক

  •  
  •  
  •  
  •  

প্রশান্তিকা ডেস্কঃ ২০২১ সালে শান্তিতে নোবেল পুরস্কারে ভূষিত হলেন ফিলিপিন্স ও রাশিয়ার দুই সাংবাদিক মারিয়া রেসসা এবং দিমিত্রি মোরাটভ। ফিলিপিন্সে এবং রাশিয়ায় প্রতিকুল পরিবেশে বাক স্বাধীনতা ও মুক্তমতের প্রতিষ্ঠার জন্য তারা সংগ্রাম করেছেন। নোবেল কমিটি তাদের ঘোষণায় বলেছে, গণতন্ত্র এবং মুক্তমত পাশাপাশি থাকলেও পৃথিবীর অসংখ্য দেশে দুটি প্রতিষ্ঠানই পরস্পর বিরোধী হয়ে ওঠে। এই দুই সাংবাদিক সমস্ত প্রতিকুল পরিবেশে থেকেও মুক্তমত প্রচারে বিরত থাকেননি। তারা একই সঙ্গে বিশ্বের সকল নির্যাতিত সাংবাদিকের প্রতিক হয়ে ওঠেছেন।

শান্তিতে নোবেল বিজয়ী দুই সাংবাদিক মারিয়া রেসসা ও দিমিত্রি মোরাটভ।

আজ ৮ অক্টোবর নরওয়ের নোবেল কমিটি তাদের ঘোষণায় বলে, ফিলিপিনো সাংবাদিক মারিয়া রেসসা তাঁর দেশে দুর্নীতি, মাদক, স্বজনপ্রীতি এবং সহিংসতার বিরুদ্ধে সোচ্চার। তিনি ২০১২ সালে Rappler নামে একটি ডিজিটাল মিডিয়া কোম্পানি গড়ে তোলেন। তিনি এখনও সেটির সিইও’র দায়িত্ব পালন করছেন। ফিলিপিন্সে মুক্তমত প্রতিষ্ঠা এবং সকল দুর্নীতির বিরুদ্ধে প্রতিষ্ঠানটি কাজ করে চলেছে।

অন্যদিকে দিমিত্রি মোরাটভ প্রায় এক দশক ধরে রাশিয়ার ক্রমবর্ধমান চ্যালেঞ্জিং পরিবেশের বিরুদ্ধে মুক্তমত প্রতিষ্ঠায় কাজ করে আসছেন। ১৯৯৩ সালে তিনি Novaja Gazeta পত্রিকা প্রতিষ্ঠা করেন। ১৯৯৫ সাল থেকে তিনি এ পত্রিকায় ২৪ বছর ধরে এডিটর ইন চিফ হিসেবে দায়িত্ব পালন করেন।

0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments