শাহজাহান সিরাজের ইন্তেকাল

  •  
  •  
  •  
  •  

প্রশান্তিকা ডেস্ক: সাবেক মন্ত্রী, রাজনীতিবিদ এবং মুক্তিযোদ্ধা শাহজাহান সিরাজ আর নেই। আজ মঙ্গলবার ঢাকায় এভারকেয়ার হাসপাতালে ক্যান্সারে মারা যান তিনি (ইন্না লিল্লাহি.. রাজেউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৭৭ বছর। তিনি স্ত্রী এবং এক ছেলে ও এক মেয়েকে রেখে গেছেন। তার স্ত্রী রাবেয়া সিরাজ গনমাধ্যমকে বলেন, “বিকাল ৩টা ২৫ মিনিটে চিকিৎসকরা তার মৃত্যু ঘোষণা করেন।” তিনি ২০১২ সাল থেকে ফুসফুসের ক্যান্সারে ভুগছিলেন। এর কয়েক বছর পর তার মস্তিষ্কেও ক্যান্সার ধরা পরে। এছাড়াও তিনি ডায়াবেটিস, কিডনি জটিলতা ও উচ্চ রক্তচাপে ভুগছিলেন।

৯০ এর দশকে বাম রাজনীতি চর্চা বিরত রেখে বিএনপিতে যোগ দেন শাহজাহান সিরাজ। মৃত্যুর সময় দলটির ভাইস চেয়ারম্যান ছিলেন তিনি। ২০০১ সালে খালেদা জিয়ার সরকারে তিনি বন ও পরিবেশমন্ত্রীর দায়িত্ব পালন করেন। শাহজাহান সিরাজের মৃত্যুতে রাষ্ট্রপতি আব্দুল হামিদ শোক প্রকাশ করেন। বিএনপির ভাইস চেয়ারম্যান তারেক রহমান ও মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরও গভীর শোক জানিয়েছেন।

শাহজাহান সিরাজ ছিলেন বঙ্গবন্ধুর খুব ঘনিষ্ঠ ছাত্র নেতা। একাত্তর সালে উত্তাল মার্চে ছাত্র সমাজের পক্ষে স্বাধীনতার ইশতেহার পাঠকারী হিসেবে ইতিহাসে তার নাম লেখা থাকবে। তাকে বঙ্গবন্ধুর চার খলিফার এক খলিফা বলা হয়ে থাকে। বাংলাদেশ স্বাধীন হওয়ার পরে তিনি আওয়ামী লীগ থেকে বেরিয়ে জাসদ গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। তিনি ১৯৪৩ সালে টাঙ্গাইলের কালিহাতিতে জন্মগ্রহণ করেন।