সংগীতজ্ঞ আজাদ রহমানের জন্মবার্ষিকী: ওয়েবসাইট উদ্বোধন করবেন শিক্ষামন্ত্রী দিপুমনি

  •  
  •  
  •  
  •  

 312 views

প্রশান্তিকা ডেস্ক: সংগীতজ্ঞ আজাদ রহমান একজন প্রখ্যাত সংগীত পরিচালক, গীতিকার, সুরকার, কণ্ঠশিল্পী এবং মেন্টর। তিনি দেশে ও বিদেশে অসংখ্য সংগীত অনুসারী এবং সাংস্কৃতিক ব্যক্তিত্বের কাছে অতুলনীয় শ্রদ্ধার পাত্র। আজাদ রহমান ছিলেন একজন দক্ষ শাস্ত্রীয় সংগীত শিল্পী এবং বাংলা ভাষায় হিন্দুস্তানী ধ্রপদী সংগীতকে জনপ্রিয় করার পথিকৃৎ যা ‘বাংলা খেয়াল’ নামে পরিচিত। পিয়ানোবাদনেও তাঁর অসাধারণ নৈপুন্য ছিল। ২০২০ সালের ১৬ই মে এই সংগীত গুরু চিরবিদায় নিয়েছেন।

নতুন বছরের প্রথম দিনে সংগীতজ্ঞ আজাদ রহমানের নামে ওয়েবসাইট চালু হবে।

আজাদ রহমানের ৭৭ তম জন্মবার্ষিকী (১লা জানুয়ারী) উপলক্ষ্যে তাঁর তিন কন্যা রুমানা আজাদ, রোজানা আজাদ এবং নাফিসা আজাদ তাঁর জীবন ও কর্ম ভিত্তিক একটি ওয়েবসাইট তৈরি করেছেন। এই ওয়েবসাইটে মরহুম আজাদ রহমানের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়েছে। এতে তাঁর জীবন, কর্ম, সংগীত অঙ্গনের বিভিন্ন ক্ষেত্রে তাঁর অবদান সম্পর্কে তথ্য রয়েছে। এছাড়াও ওয়েবসাইটে এই মহান সংগীত সাধককে নিয়ে পর্যায়ক্রমে সাংস্কৃতিক ব্যক্তিত্বদের স্মৃতিচারণ প্রকাশ করা হবে।

একটি অনলাইন প্ল্যাটফর্মে পহেলা জানুয়ারী ওয়েবসাইটটি উদ্বোধন করবেন মাননীয় শিক্ষা মন্ত্রী ড. দিপুমনি। অনুষ্ঠান আলোকিত করবেন শাস্ত্রীয় সংগীতের পুরোধা ব্যক্তিত্ব পন্ডিত অমরেশ রায় চৌধুরী (বাংলাদেশ), ড. প্রদীপ কুমার ঘোষ (ভারত) এবং অধ্যাপক কাবেরী কর (প্রাক্তন অধ্যাপক, রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়), ড. লীনা তাপসী খান (সংগীত বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়), ড. অসিত রায় (সংগীত বিভাগ রাজশাহী বিশ্ববিদ্যালয়), জনাব শেখ সাদি খান (সংগীত পরিচালক, মিউজিক কোমপজার্স এসোসিয়েশন বাংলাদেশ এর সভাপতি) ও আজাদ রহমানের স্ত্রী ও ‘সংস্কৃতি কেন্দ্র’ এর চেয়ারম্যান, শিল্পী সেলিনা আজাদ।
২০২১ সালের ২রা জানুয়ারি www.azadrahaman.com ওয়েবসাইটটি সবার জন্য উন্মুক্ত হবে।

সংবাদ বিজ্ঞপ্তি।

0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments