সংগীতজ্ঞ ও গবেষক মোবারক হোসেন খান আর নেই

  •  
  •  
  •  
  •  

 250 views

প্রশান্তিকা ডেস্ক: বাংলাদেশের প্রখ্যাত সংগীত গবেষক ও লেখক মোবারক হোসেন খান ইন্তেকাল করেছেন (ইন্না..রাজেউন)। গতকাল ২৪ নভেম্বর ৮১ বছর বয়সে নিজ বাসভূমে ঘুমের মাঝে তিনি ইন্তেকাল করেন বলে জানা গেছে। সিডনি প্রবাসী সরোদ বাদক, সংগীত শিল্পী ও সুরকার তানিম হায়াত খান রাজিত মরহুমের ছেলে। বর্তমানে তাঁর মরদেহ বারডেম হাসপাতালে রয়েছে। মৃত্যুকালে তিনি স্ত্রী, দুই ছেলে ও এক মেয়ে এবং অসংখ্য আত্নীয় স্বজন ও গুনগ্রাহী রেখে গেলেন।

সিডনি প্রবাসী ছেলে রাজিত যুক্তরাষ্ট্রে একটি সংগীতানুষ্ঠানের জন্য অবস্থান করছেন। সেখান থেকে তিনি ঢাকায় ফেরার চেষ্টা করছেন।
ছেলেমেয়েরা দেশে আসলে তাঁর জানাযা ও দাফন সম্পন্ন হবে বলে পারিবারিক সূত্রে জানা গেছে।

ব্রিটিশ রাজকবি টেড হিউজের সাথে মোবারক হোসেন খান, ছবি কৃতজ্ঞতা: তানিম হায়াত খান রাজিত।

মোবারক হোসেন খান বাংলাদেশ বেতার ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালকের দায়িত্ব পালন করেন। তিনি বাংলাদেশের প্রখ্যাত সঙ্গীত গবেষক ও লেখক। তাঁর রচিত গ্রন্থের সংখ্যা শতাধিক। উপমহাদেশের সুরসম্রাট উস্তাদ আলা উদ্দিন খাঁ সাহেবের পরিবারে তাঁর জন্ম। ১৯৩৮ সালের ২৭ ফেব্রুয়ারি ব্রাহ্মণবাড়িয়ায় সঙ্গীত পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা উস্তাদ আয়েত আলী খাঁ একজন প্রখ্যাত শাস্ত্রীয় সঙ্গীতশিল্পী ও উস্তাদ।
তিনি ১৯৮৬ সালে একুশে পদক, ১৯৯৪ সালে স্বাধীনতা পুরস্কার এবং ২০০২ সালে বাংলা একাডেমি পুরস্কার লাভ করেন।
তাঁর এক মেয়ে রিনাত ফৌজিয়া, দুই ছেলে তারিফ হায়াত খান ও তানিম হায়াত খান রাজিত। স্ত্রী ফৌজিয়া খান প্রখ্যাত সংগীত শিল্পী। তিনি ঢাকায় আছেন।

0 0 vote
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments