সংস্কৃতি কেন্দ্রের পেজে বাংলা খেয়াল অনুষ্ঠান ২৯ অক্টোবর

  •  
  •  
  •  
  •  

প্রশান্তিকা ডেস্ক : সঙ্গীতজ্ঞ আজাদ রহমান এর সৃষ্ট বাংলা ধ্রুপদী সঙ্গীতের প্রচার ও প্রসার এর লক্ষ্যে ‘সংস্কৃতি কেন্দ্র’ মাসিক অনুষ্ঠান একটি পরিকল্পনা গ্রহণ করেছে। আগামী ২৯ শে অক্টোবার ২০২১, বাংলাদেশ সময় রাত ৮ টায় ‘সংস্কৃতি কেন্দ্র’ এর ফেসবুক পেইজ (facebook: CECPA.culturalcentre)
থেকে ধ্রুপদ পরিবেশন করবেন বাংলাদেশের শাস্ত্রীয় সঙ্গীত শিল্পী ড. ঋতুপর্ণা চক্রবর্তী। ড. ঋতুপর্ণা চক্রবর্তী বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় এর সঙ্গীত ভবন থেকে ‘ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীত’ এ উচ্চতর শিক্ষা (পি এইচ ডি) অর্জন করেন। বর্তমানে তিনি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে শাস্ত্রীয় সঙ্গীত বিষয়ে শিক্ষকতা করছেন।

সঙ্গীতজ্ঞ আজাদ রহমান ২০২০ সালের ১৬ ই মে পৃথিবীর মায়া ছেড়ে চলে গেছেন। তাঁর নিজের প্রতিষ্ঠান ‘সংস্কৃতি কেন্দ্র’ (Centre for Education, Creative and Performing Arts) বাংলা খেয়াল এর প্রচার ও প্রসার এর জন্য কাজ করে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় প্রতি মাসের শেষ শুক্রবার বিশ্লেষণধর্মী অনুষ্ঠান ‘বাংলা খেয়াল – ধ্রুপদী সঙ্গীতজ্ঞ আজাদ রহমান’ প্রচারিত হবে। অনুষ্ঠান সঞ্চালনা করবেন রোজানা আজাদ।

বাংলা ভাষায় খেয়াল বাঙালির জাতীয় সংস্কৃতির এক নবতর অধ্যায়। দেশে-বিদেশের বিশিষ্ট পণ্ডিত সংগীতজ্ঞ কর্তৃক প্রশংসিত স্বীকৃত বাংলা খেয়াল পৃথিবীর সর্বত্র বসবাসকারী বাঙালিদের গৌরব। বাংলায় উচ্চাঙ্গসংগীতের বন্দিশ রচনা ও প্রচার-প্রসারে সঙ্গীতজ্ঞ আজাদ রহমানের অবদান সর্বজন স্বীকৃত। এই প্রথিতযশা সংগীতসাধক গত ৫৫ বছর ধরে যে সাধনা করে গেছেন তাতে উচ্চাঙ্গসংগীতের এক বিশাল ভাণ্ডার তৈরি হয়েছে। পৃথিবীর যে কোন প্রান্ত থেকে বাংলা খেয়াল এর অনুষ্ঠান উপভোগ করতে ‘সংস্কৃতি কেন্দ্র’ এর ইউটিউব ও ফেসবুক পেইজ (facebook: CECPA.culturalcentre) এ যুক্ত হতে হবে।

0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments