সাদাত হোসাইনের নতুন উপন্যাস ‘নির্বাসন’ আসছে একুশের বইমেলায়

  •  
  •  
  •  
  •  

প্রশান্তিকা রিপোর্ট: বাংলাদেশের জনপ্রিয় ঔপন্যাসিক সাদাত হোসাইনের নতুন বই ‘নির্বাসন’ আসছে অমর একুশের বইমেলায়। উপন্যাসটি একযোগে ঢাকায় অমর একুশে গ্রন্থমেলা, সিডনির একুশে একাডেমীর বইমেলা ও কলকাতার আন্তর্জাতিক বইমেলায় পাওয়া যাবে। নির্বাসন প্রকাশ করেছে অন্যধারা এবং প্রচ্ছদ করেছেন হৃদয় চৌধুরী। 

সাদাত হোসাইন প্রতিবছর একটি করে বড় পরিসরের উপন্যাস লিখে আসছেন এবং প্রতিবছর পাঠকের ভালোবাসায় বিক্রয় শীর্ষে রয়েছেন। প্রশান্তিকার সঙ্গে আলাপকালে সাদাত বলেন, “দেশের সর্ববৃহৎ অনলাইন বুকশপ রকমারি ডট কম-এর ২০১৮ সালের বেস্ট সেলার বইয়ের তালিকা প্রকাশিত হয়েছে। অবিশ্বাস্য ঘটনা হচ্ছে দেশসেরা কিংবদন্তি গুণী সাহিত্যিকদের বইয়ের মাঝেও বেস্ট সেলার বইয়ের তালিকায় ১ নম্বরে রয়েছে আমার প্রকাশিত বই ‘নিঃসঙ্গ নক্ষত্র’! ৮ নম্বরে আছে ২০১৫ সালে প্রকাশিত বই ‘আরশিনগর’! প্রিয় পাঠক, যে অপার ভালোবাসায় আমায় কৃতজ্ঞ করে চলেছেন, সেই ভালোবাসা ফিরিয়ে দেয়া অসম্ভব জানি, তারপরও  চেষ্টাটা অব্যাহত থাকবে নিশ্চিত।”

নির্বাসন উপন্যাসটি প্রায় ৪০০ পৃষ্ঠার একটি বৃহৎ আখ্যান। উপন্যাসটি সম্পর্কে জানতে চাইলে সাদাত এই চুম্বক অংশটি পাঠিয়েছেন তাঁর পাঠকদের জন্য।
“পুরনো জামা কাপড়ের ব্যাগ গোছাতে গিয়ে হঠাৎই খামটা পেলো কণা। সেবার চলে আসার আগের রাতে মনসুর তাকে দিয়েছিলো। তারপর নানা কারণে খামের কথা ভুলেই গিয়েছিলো সে। খামের ভেতর কতগুলো একশ আর পাঁচশো টাকার নোট। কিন্তু কণা জানতো, একটা চিঠিও রয়েছে। সে খুঁজছিলো সেই চিঠি।
কণা ভেবেছিলো মনসুর ছোটখাটো একটুকরো চিরকুট হয়তো দিয়েছে। কিন্তু দেখা গেলো আদতে মোটেই তা নয়। খামের ভেতর আরেক খাম। সেই খামের ভেতর যত্ন করে ভাঁজ করে রাখা বিশাল এক চিঠি। চিঠিতে মনসুর লিখেছে-
‘এই যে কন্যা অভিমানী,
আমার আসতে যদি আরো ক’টা দিন দেরী হয়ে যায়, তাহলে কী খুব বেশি রাগ হবে তোমার? কী সাথে সাথেই রাগ হয়ে গেলো তো? একদম প্রথম লাইন পড়েই? আচ্ছা শোনো, আমি চেষ্টা করছি যত তাড়াতাড়ি চলে আসা যায়। আসলে হয়েছে কি জানো, এতো এতো উটকো ঝামেলা এসে জুটে গেছে চারপাশে, চাইলেও সব ছাড়াতে পারি না। আর জানোইতো, আমি মানুষটা খুব একটা কাজের না!…..”

২০১৬ সালে সাদাত হোসেনের উপন্যাস ‘আরশিনগর’ ও ‘অন্দরমহল’ লাইটার ফাইণ্ডেশনের একটি চ্যারিটি অনুষ্ঠানে এক লক্ষ টাকায় নিলামে বিক্রি হয়েছিলো। গল্প, উপন্যাস, কবিতা, আলোকচিত্র সহ এ পর্যন্ত সাদাতের সবগুলো গ্রন্থই পাঠক নন্দিত হয়েছে।

অস্ট্রেলিয়ার পাঠকপ্রিয় প্রশান্তিকা ও মাসিক মুক্তমঞ্চ পত্রিকার আমন্ত্রণে আসছে মার্চ মাসে সাদাত হোসাইন অস্ট্রেলিয়া সফর করবেন। ঐ সময় তিনি তাঁর ‘গল্পের জীবন, জীবনের গল্প’ শিরোনামে অনুষ্ঠানে যোগ দেবেন। এই শিরোনামে সাদাত বাংলাদেশের বিভিন্ন পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয় সহ বিভিন্ন জায়গায় বলে যাচ্ছেন তার ভাবনা, দর্শন কিংবা যাপিত জীবনের অসাধারণ সব গল্প, যা হয়ে উঠছে অসংখ্য তরুণের জীবন ও যাপনের ভাবনার অনুষঙ্গ ও অনুপ্রেরণার উৎস।

অস্ট্রেলিয়া সফর উপলক্ষে সাদাত বলেন, “আমি তাই আসছি, সেই গল্প বলতেই। গল্পের ভেতর গল্প, মায়ার স্পর্শ, জীবনের যাপন, আর মন ও মানুষের ছোঁয়া নিয়ে অস্ট্রেলিয়ায়। সেখানে এইসব গল্প হয়ে উঠবে সেইসব মন ও মানুষের আকন্ঠ তেষ্টার জল, অশ্রু টলমল, জীবনের গান, মমতার ঘ্রাণ। ১৬ ই মার্চ, ২০১৯, সিডনিতে, ১৭ মার্চ মেলবোর্ণে, এবং ৩০ মার্চে ব্রিসবেনে। সাদাত হোসাইন প্রশান্তিকায় ‘মন ও মানুষ’ শিরোনামে নিয়মিত কলাম লিখছেন।