সাম্প্রদায়িক সহিংসতার প্রতিবাদে তাসমানিয়ায় মৌন অবস্থান কর্মসূচী

  •  
  •  
  •  
  •  

সাকিব আব্দুল্লাহ, হোবার্ট থেকে : বাংলাদেশে ধর্ম অবমাননার গুজব ছড়িয়ে দেশের বিভিন্ন স্থানে ধর্মীয় সংখ্যালঘুদের উপর সাম্প্রদায়িক হামলা, ভাংচুর এর প্রতিবাদে অস্ট্রেলিয়ার তাসমানিয়ার রাজধানী হোবার্টে বসবাসরত বাংলাদেশীদের উদ্যোগে এক মৌন অবস্থান কর্মসূচী পালিত হয়।

গত শুক্রবার, সকাল ১১ঃ০০ থেকে দুপুর ১ঃ০০ টা পর্যন্ত, পার্লামেন্ট হাউস লনে, এই অন্যায়ের প্রতিবাদ জানাতে “সবার উপর মানুষ সত্য তাহার উপরে নাই” এই স্লোগান কে প্রতিপাদ্য করে এই কর্মসূচীর আহবান করা হয়। বিপ্লব চৌধুরী ও সমমনা প্রবাসীরা গত বৃহস্পতিবার একটি ফেসবুক পোস্টের মাধ্যমে হোবার্টে বসবাসরত সকল বাংলাদেশীদের এই কর্মসূচীর ব্যপারে আহবান করে মৌন কর্মসুচীতে অংশগ্রহণের অনুরোধ করেন।
বিপ্নব চৌধুরী তাঁর পোস্টে উল্লেখ করেন
“কোন প্রতিষ্ঠান বা সংগঠন এর প্রতিনিধি হিসেবে নয়, একজন মানুষ হিসেবে আমি প্রতিবাদ জানাই সাম্প্রতিক সময়ে বাংলাদেশে ঘটে যাওয়া সনাতন ধর্মাবলম্বী মানুষের উপর হত্যা, নির্যাতন এবং হামলার বিরুদ্ধে। ঠিক যেমন আমি প্রতিবাদ জানিয়েছিলাম New Zealand এর Christchurch এ মানুষের উপর ঘটানো হত্যাযজ্ঞের বিরুদ্ধে।”

নির্ধারিত সময়ে সকলেই ব্যানার ও পোস্টার নিয়ে পার্লামেন্ট ভবনের সামনে অবস্থান গ্রহন করেন। এর আগে, সকাল ৭ঃ৫০ মিনিটে, মৌটুসি দাস, ABC Radio এর প্রতিনিধির সাথে এই কর্মসূচি নিয়ে আলোচনা করেন এবং বাংলাদেশে অবস্থিত সংখালঘুদের সামগ্রিক নিরাপত্তা বিষয়ে সকলের উদবিগ্নতা প্রকাশ করে। কর্মসূচীর দিন সাপ্তাহিক কর্মদিবস থাকায় অনেকেই ইচ্ছা থাকা সত্ত্বেও উপস্থিত থাকতে পারেননি এবং তাদের অপারগতা প্রকাশ করে আন্তরিক দুংখ প্রকাশ করেন।

0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments