সাহিত্যে নোবেল পেলেন তানজানিয়ান ঔপন্যাসিক আব্দুল রাজ্জাক গুর্নাহ

  •  
  •  
  •  
  •  

প্রশান্ত ডেস্কঃ ২০২১ সালে সাহিত্যে নোবেল পেলেন তানজানিয়ান ঔপন্যাসিক আব্দুল রাজ্জাক গোর্নাহ। তিনি তানজানিয়ার জান্জিবারে জন্মগ্রহণ করলেও দীর্ঘদিন ধরে বাস করছেন ইংল্যান্ডে। তিনি ইংরেজীতে লেখালেখি করেন। তাঁর রচিত উপন্যাসের সংখ্যা ১০টি।

সাহিত্যে নোবেল বিজয়ী আব্দুল রাজ্জাক গোর্নাহ

আজ ৭ অক্টোবর বাংলাদেশ সময় বিকেল ৫টায় নোবেল কমিটি আব্দুল রাজ্জাককে এবছরের সাহিত্যে নোবেল বিজয়ী হিসেবে ঘোষণা করেন। আব্দুল রাজ্জাক গোর্নাহ ১৯৪৮ সালে তানজানিয়ার অন্তর্গত জান্জিবারে জন্মগ্রহণ করেন। জান্জিজিয়ায় গোষ্ঠিগত আন্দোলনে টিকতে না পেরে তিনি দেশ ত্যাগ করে ইংল্যান্ডে গমন করেন। পরবর্তীতে তিনি কেন্ট ইউনিভার্সিটিতে পড়াশুনা করেন। একই বিশ্ববিদ্যালয়ে তিনি ইংরেজী সাহিত্য এবং পোস্টকলোনিয়াল লিটারেচার বিষয়ে শিক্ষকত করেন। এখন তিনি অবসরে রয়েছেন।

৭৩ বছর বয়সী ঔপন্যাসিক গোর্নাহ এ পর্যন্ত ১০ টি উপন্যাস এবং কিছু ছোট গল্প লিখেছেন। তাঁর রচনায় রিফ্যুইজি বা শরনার্থী বিষয় গুরুত্ব পেয়েছে। তিনি ব্রিটেনে থাকা অবস্থায় ২১ বছর বয়সে প্রথম উপন্যাস লেখেন। লেখালেখির প্রথম দিকে আরব ও ফারসী কবিতা, কোরআনের সূরা, এমনকি এরাবিয়ান নাইটস’র কাহিনীগুলো তাকে উদ্বুদ্ধ করতো। পরবর্তীতে উইলিয়াম শেক্সপিয়ার থেকে সালমান রুশদী, ভি, এস, নাইপল তাকে উদ্বুদ্ধ করেছে।

তার প্রকাশিত উপন্যাসের মধ্যে মেমোরি অব ডিপারচার, পিলগ্রিম ওয়ে, ডোটতে ব্রিটেনের অভিবাসী বা শরনার্থী বিষয়টি প্রাধান্য পেয়েছে। তাঁর প্যারাডাইস বইটি ১৯৯৪ সালে বুকার পুরস্কারের জন্য মনোনীত হয়েছিলো। এটি পূর্ব আফ্রিকার একটি ছেলেকে নিয়ে লেখা যিনি দেশ ছাড়তে বাধ্য হোন এবং ইংল্যান্ডে স্থায়ী নিবাস গড়ে তোলেন। এটিকে অনেকেই তাঁর অটোবায়োগ্রাফি উপন্যাস হিসেবে মনে করেন।
ঔপন্যাসিক গোর্নাহ পুরস্কার হিসেবে ১০ মিলিয়ন সুইডিশ ক্রাউন বা ১.৫৭ মিলিয়ন ডলার অর্থ পাচ্ছেন।

বিজ্ঞাপন
0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments