সিডনিতে অমর একুশে বইমেলা ৯ ফেব্রুয়ারী

  •  
  •  
  •  
  •  

প্রশান্তিকা ডেস্ক: আগামী ৯ ফেব্রুয়ারী রোববার সিডনিতে অমর একুশে বইমেলা অনুষ্ঠিত হবে। প্রতি বছরের মতো এবারও এই বই মেলাটি আয়োজন করবে একুশে একাডেমী অস্ট্রেলিয়া। ওই দিন সকাল ১০ টা থেকে বিকেল ৫টা পর্যন্ত সিডনির আ্যশফিল্ড পার্কে আন্তর্জাতিক মাতৃভাষা সৌধের পাশে আয়োজিত বইমেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান চলবে।

সাধারণত ২১শে ফেব্রুয়ারী শহীদ দিবসের কাছাকাছি রোববারে সিডনি বইমেলা অনুষ্ঠিত হয়। এই প্রথম শহীদ দিবস থেকে প্রায় দুই সপ্তাহ আগে মেলাটি অনুষ্ঠিত হচ্ছে। এ প্রসঙ্গে জিজ্ঞাস করা হলে একুশে একাডেমীর পক্ষ থেকে নেহাল নেয়ামুল বারী প্রশান্তিকাকে জানান, “এ বছর শহীদ দিবসের কাছাকাছি সময়ে আ্যশফিল্ড পার্কে (যেখানে রয়েছে ভাষা শহীদদের স্মরণে নির্মিত মিনার) অনুমতি পাওয়া যায়নি। অগত্যা অনুমতি প্রাপ্ত ৯ ফেব্রুয়ারিতেই মেলাটি করতে হচ্ছে।” তিনি আরও বলেন, আমাদের প্রত্যাশা বাঙালী কমিউনিটির সকলেই আগের মতোই বই মেলায় আসবেন এবং প্রবাসে আমাদের গৌরবের ভাষা ও শহীদদের প্রতি শ্রদ্ধা জানাবেন।

আ্যশফিল্ডে আন্তর্জাতিক মাতৃভাষা স্মৃতিসৌধে গত বছর ভাষা শহীদদের শ্রদ্ধাঞ্জলি জানান অধ্যাপক মুহাম্মাদ জাফর ইকবাল ও ইয়াসমিন হক। এ স্থানেই ৯ ফেব্রুয়ারীতে আয়োজিত হবে অমর একুশে বই মেলা।

৯ ফেব্রুয়ারি মেলার দিন সকাল ৯টায় প্রভাত ফেরী অনুষ্ঠিত হবে। এটি ভাষা শহীদ সৌধের প্রান্ত থেকে শুরু করে পুরো মাঠ প্রদক্ষিণ করে আবার সৌধের কাছে এসে শেষ হবে। আগত দর্শক ও আয়োজকেরা এসময় ভাষা শহীদ স্মরণে পুষ্পাঞ্জলি প্রদান করবেন। মেলায় নতুন ও পুরাতন বই নিয়ে স্টল দেবে প্রশান্তিকা বইঘর, মেরুদণ্ড, মুক্তমঞ্চ, আনন্দ ধারা সহ অসংখ্য বই বিক্রেতা প্রতিষ্ঠান। মঞ্চে পরিবেশিত হবে ভাষা শহীদ, বাংলা সংস্কৃতির ওপর আলোচনা অনুষ্ঠান, শিশু কিশোরদের পরিবেশনা, গান, কবিতা ও চিত্র প্রদর্শনী।