সিডনিতে আজ শুরু হচ্ছে অস্ট্রেলিয়া বাংলাদেশ ট্রেড কনফারেন্স

  •  
  •  
  •  
  •  

 111 views

প্রশান্তিকা রিপোর্ট: অস্ট্রেলিয়ায় বাংলাদেশীদের অন্যতম বৃহৎ সংগঠন অস্ট্রেলিয়া বাংলাদেশ বিজনেস কাউন্সিল (এবিবিসি) যেটি অস্ট্রেলিয়ার মূলধারার ব্যবসায়ীদের সঙ্গে মিলে প্রবাসে বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার পারস্পরিক যোগসূত্র ও উন্নয়ন সাধন করে যাচ্ছে। সেই লক্ষ্যে আজ ১৩ নভেম্বর বুধবার থেকে প্রথমবারের মতো তিনদিন ব্যাপী অস্ট্রেলিয়া বাংলাদেশ ট্রেড কনফারেন্স শুরু হচ্ছে। স্মরণকালের বৃহৎ এই কনফারেন্সটি আয়োজন করছে যৌথভাবে অস্ট্রেলিয়ায় বাংলাদেশ হাইকমিশন ও এবিবিসি। কনফারেন্সে অস্ট্রেলিয়ার প্রতিনিধি ছাড়াও বাংলাদেশ থেকে যোগ দিচ্ছেন বানিজ্যমন্ত্রী, এফবিসিসিআই’র প্রেসিডেন্ট ও বিপুল সংখ্যক ট্রেড গ্রুপ।

ট্রেড কনফারেন্সে যোগদানের জন্য গতকাল সিডনি এসেছেন বানিজ্যমন্ত্রী টিপু মুন্সী।

কনফারেন্স উপলক্ষে বাংলাদশ থেকে গতকাল সন্ধ্যায় সিডনি এসে পৌঁছেছেন বানিজ্যমন্ত্রী টিপু মুন্সী। তাঁকে বিমানবন্দরে স্বাগত জানান এবিবিসি প্রতিনিধি ও অস্ট্রেলিয়া আওয়ামীলীগ ও অঙ্গ সংগঠনের নেতারা।

সিডনির নামকরা হোটেল ইন্টারকন্টিনেন্টালে শুরু হওয়া কনফারেন্স আজ থেকে তিনদিন ব্যাপী চলবে এবং ১৫ নভেম্বর শেষ হবে। এই কনফারেন্সে বাংলাদেশ থেকে আগত বানিজ্যমন্ত্রী টিপু মুন্সী, হাইকমিশনার সুফিউর রহমান ও ব্যবসায়ী প্রতিনিধি ছাড়াও অস্ট্রেলিয়ার ব্যবসায়ী ও তাদের প্রতিনিধিরা যোগ দেবেন। আরও থাকবেন এবিবিসি’র প্যাটরন জন ডাউড, এয়ার এশিয়া’র সিইও বেনিয়ামিন ইসমাইল, ডেপুটি’র সিইও আশিক আহমেদ, ম্যাকুউরি ইউনিভার্সিটির গ্লোবাল রিপুটেশান ডিরেক্টর পিটার হুক, বাংলাদেশ এফবিসিসিআই প্রেসিডেন্ট শেখ ফজলে ফাহিম।
এছাড়া ১৫ নভেম্বর শুক্রবার সন্ধ্যায় সিডনির হোটেল শাংরিলায় অনুষ্ঠিত হবে এবিবিসি’র বিজনেস আ্যওয়ার্ড ও গালা নাইট। এই অনুষ্ঠানে বাংলাদেশ ও অস্ট্রেলিয়া থেকে আগত অন্তত ৫শ’ সম্মানিত অতিথি উপস্থিত থাকবেন বলে এবিবিসি সূত্রে জানা গেছে।

এই কনফারেন্স উপলক্ষ্যে গত ৮ই নভেম্বর সিডনিতে এক সংবাদ সম্মেলনে বাংলাদেশ হাইকমিশনের হাই কমিশনার ও তাঁর দল মুখোমুখি হোন অস্ট্রেলিয়ার মুলধারাসহ প্রিন্ট ও অনলাইন মিডিয়ার সাথে। এবিবিসির সভাপতি আসিফ কাউনাইন ছাড়াও আরো উপস্থিত ছিলেন ডেপুটি হাই কমিশনার তারেক আহমেদ, ফার্স্ট সেক্রেটারী তাহিলীল দিলওয়ার মুন, সিডনিতে নিযুক্ত কনসাল জেনারেল খন্দকার মাসুদুল আলম, কমার্শিয়াল কাউন্সিলর মোহাম্মদ সাইফুল্লাহ, কনস্যুলার কামরুজ্জামানসহ হাইকমিশনের উচ্চপদস্থ কর্মকর্তারা। মিট দ্য প্রেস অনুষ্ঠানটি সঞ্চালনা করেন কনসাল জেনারেল খন্দকার মাসুদুল আলম।

কনফারেন্স সাফল্য মন্ডিত করতে মিট দ্য প্রেসে বক্তব্য রাখছেন হাইকমিশনার সুফিউর রহমান।

হাইকমিশনার সুফিউর রহমান ট্রেড কনফারেন্স সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন।ট্রেড কনফারেন্সের সহযোগিতায় নিউ সাউথ ওয়েলস চেম্বার, রপ্তানী উন্নয়ন ব্যুরো, বিডা এবং অস্ট্রেলিয়া বাংলাদেশ চেম্বার এন্ড কমার্সের কথাও তুলে ধরেন।

এবিবিসির সভাপতি আসিফ কাঊনাইন
এসময়ে গ্রান্ড ডিনার ও গালা নাইটের কথা তুলে ধরে বলেন, এই ট্রেড কনফারেন্সটি আমাদের সবচেয়ে বড় সুযোগ দ্বিপাক্ষিক অর্থনৈতিক সুযোগকে কাজে লাগিয়ে বাংলাদেশের অপার সম্ভাবনাকে অর্থনৈতিক সম্ভাবনায় রুপান্তরিত করা।

মিট দ্য প্রেসে উপস্থিত সাংবাদিকরা

প্রেস কনফারেন্সে এবিবিসির সাধারন সম্পাদক মোহাম্মদ সরকার, সহসভাপতি নির্মল্য তালুকদার, কোষ্যাধক্ষ আব্দুল হকসহ মনিরুল ইসলাম, হোসেইন আরজু, সাহাদাত সরকার, ট্রেড কনফারেন্সের লিটন বাউল উপস্থিত ছিলেন।

0 0 vote
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments