সিডনিতে জাতীয় শোক দিবস পালিত

  •  
  •  
  •  
  •  

ড.শাখাওয়াৎ নয়ন: অস্ট্রেলিয়ার সিডনিতে বাংলাদেশ কনস্যুলেট যথাযথ ভাব-গাম্ভীর্য এবং বিনম্র শ্রদ্ধায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করেছে। দিবসটি উপলক্ষে ১৫ আগস্ট, বৃহস্পতিবার স্থানীয় সময় সন্ধ্যা সাতটা ত্রিশ মিনিটে সিডনির অ্যাডিনা অ্যাপার্টমেন্টে কনস্যুলেট জেনারেলের অস্থায়ী কার্যালয়ের সভাকক্ষে পবিত্র কোরান তেলোয়াত এবং গীতা পাঠ শেষে বিদেহী আত্মার প্রতি মাগফেরাত কামনা করা হয়। এ উপলক্ষ্যে এক মুক্ত আলোচনা সভারও আয়োজন করা হয়েছে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ১৫ আগস্টে সকল শহীদদের স্মরণে সভার শুরুতে এক মিনিট নীরবতা পালন করা হয়। এরপর জাতীয় শোক দিবস উপলক্ষে বাংলাদেশের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাস্ট্র মন্ত্রী, প্রতিমন্ত্রীর বাণী পাঠ করে শোনানো হয়।
উক্ত আলোচনা সভায় সিডনিতে নিয়োজিত বাংলাদেশের কনসাল জেনারেল খন্দকার মাসুদুল আলম বঙ্গবন্ধুর জীবনের বিভিন্ন গুরুত্বপূর্ণ ঘটনাবলি এবং মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বিভিন্ন খাতে বাংলাদেশের অর্জন এবং উন্নয়নের রূপরেখা সম্পর্কে আলোকপাত করেন। শোক সভায় আমন্ত্রিত অতিথিরা বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাসে বঙ্গবন্ধুর অবদান, বঙ্গবন্ধুর হত্যাকারীদের মধ্যে এখনো যারা বিদেশে পালিয়ে আছে তাদের বিচার প্রক্রিয়া এবং সিডনিস্থ আওয়ামীলীগের ঐক্য প্রসঙ্গে আলোচনা করেন।

সভায় সিডনিতে বাংলাদেশ কনস্যুলেটের কার্যক্রম শুরু প্রসঙ্গেও অবহিত করা হয়। উল্লেখ্য, সিডনিতে একটি কনস্যুলেট সেবা চালুর জন্য দীর্ঘদিন ধরে দাবি করে আসছিলেন সিডনিতে বসবাসরত বাংলাদেশিরা।

0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments