সিডনিতে টানা বর্ষণ: বিপর্যস্ত ঘরবাড়ি, রাস্তাঘাট, ড্যাম এবং জনজীবন

  •  
  •  
  •  
  •  

প্রশান্তিকা ডেস্ক: গত প্রায় ৭দিন ধরে একটানা বৃষ্টিপাত ও ভারী বর্ষণে সিডনি তথা নিউ সাউথ ওয়েলস রাজ্যের অনেক রাস্তা, ঘরবাড়ি ডুবে গেছে। ওরাগ্যাম্বা ড্যাম উপছে জল পড়ছে এবং আশেপাশের এলাকা প্লাবিত হয়ে ৫০ বছরের মধ্যে ভয়াবহ আকার ধারণ করেছে। বিশেষ করে গত শুক্রবার রাত থেকে আজ রোববার সকাল পর্যন্ত প্রবল বর্ষণে নতুন নতুন এলাকায় বন্যা দেখা দেয়ায় জরুরী উদ্ধার তৎপরতা, রাস্তা বন্ধ এবং ঘরবাড়ি বিধ্বস্ত হয়ে গেছে।

রাজ্য প্রিমিয়ার গ্লাডিস বেরেজিকলিন আজ এক জরুরী ঘোষণায় বলেন, ওয়ারাগ্যাম্বা ড্যামের পানি এতো বেড়েছে যে এটি এখন ৫০ বছরের মধ্যে এই প্রথম আশেপাশের সাবার্ব এলাকায় প্লাবিত হওয়ার আশঙ্কা রয়েছে। তিনি আরো বলেন, আমাদের প্রধান আশঙ্কা রিচমন্ড, হক্সব্যারি এবং ওয়েস্টার্ন সিডনির কয়েকটি সাবার্ব। নেপিয়ান ও হক্সবেরি এলাকায় অসংখ্য মানুষকে তাদের ডুবে যাওয়া বাড়ি থেকে উদ্ধার করা হয়েছে। প্রিমিয়ার ওয়েস্টার্ন সিডনির সকল বাসিন্দাকে সাবধান থাকতে বলেছেন। তিনি জানান, একটানা বৃষ্টির কারণে স্টেট এমারজেন্সি সার্ভিস ৬৭০০ কল পেয়েছে এবং তাদের সহায়তায় উদ্ধারকাজ চালিয়ে যাচ্ছে।

দ্য অস্ট্রেলিয়ান সুত্র জানিয়েছে, স্টেট এমারজেন্সী সার্ভিস (সেস) রাজ্যবাসীদের জরুরী প্রয়োজন ছাড়া ঘরের বাইরে বের হতে নিষেধাজ্ঞা জারি করেছে। তবে বর্ষণে ঘরবাড়ি বিধ্বস্ত হলে অবশ্যই সেসকে অবহিত করতে বলা হয়েছে। রাজ্যের পোর্ট ম্যাকুয়ারী, ইলায়োরা, পেনরিথ, প্যারামাট্টা, রয়্যাল ন্যাশনাল পার্ক, রিচমন্ড, সেসনক, ওয়ায়েজম্যান ফেরি এবং সিডনির অনেক স্থান প্লাবিত হয়েছে। সিডনির নর্দার্ন বীচেচ এলাকা ওয়েকহার্স্ট পার্কওয়ের রাস্তা অক্সফোর্ড ফলসের স্থানে প্লাবিত হওয়ায় বন্ধ করে দেয়া হয়েছে। এছাড়া পেনরিথের কাছে নর্দার্ন রোড এবং ক্যাসেলারেগ রোড প্লাবিত হওয়ায় বন্ধ করে দেয়া হয়েছে। সেস জানিয়েছে, কেউ বাইরে বের হলে আগেই সংশ্লিষ্ট রাস্তা বন্ধ রয়েছে কিনা জেনে নিয়ে বের হওয়ার পরামর্শ দেয়া হয়েছে।

আবহাওয়ার খবরে বলা হয়েছে, গত বৃহস্পতিবার থেকে এপর্যন্ত ৭০০ মিলিমিটার বৃস্টি হয়েছে। গত ২৪ ঘন্টায় সিডনি সিবিডি, এয়ারপোর্ট এবং আশেপাশের এলাকায় ১০০ মিলিমিটার বৃষ্টি হয়েছে। আগামী মঙ্গলবার পর্যন্ত আরও একটানা বৃষ্টি হবে বলে জানা গেছে। বুধবার থেকে বৃষ্টি কমে আসতে পারে বলে ধারণা করা হচ্ছে।

0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments